কলকাতা: দিনটা শুরু হয়েছিল রবিবারের মতোই, শেষ হল একরাশ আশা জাগিয়ে। স্বস্তির আশা। সোমবার রাত থেকেই হয়তো নামবে স্বস্তির বৃষ্টি। এই স্বস্তি ক্ষণিকের কিন্তু নয়, বরং বৃষ্টি হবে রোজই। এটা বলাই যায় যে কলকাতায় অস্বস্তিকর গরমের পালা শেষ হল।

রবিবার রীতিমতো তুর্কিনাচন নাচিয়েছিল অস্বস্তিকর গরম। সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.১ ডিগ্রি থাকলেও, ‘রিয়াল ফিল’ উঠে গিয়েছিল ৪৯ ডিগ্রি সেলসিয়াসে। সোমবার শহরের তাপমাত্রা কিছুটা কমেছে। তবে সোমবার দুপুরের পর থেকেই ঝড়বৃষ্টির অনুকূল হতে শুরু করে পরিস্থিতি। বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর ২৪ পরগনা হয়ে একটি বজ্রগর্ভ মেঘ এসে পৌঁছোয় কলকাতার ওপরে। ওই মেঘ থেকে কলকাতায় কিছু হয়নি, কিন্তু মেঘলা আকাশে ফুরফুরে হাওয়ায় স্বস্তি ফেরে মানুষের মধ্যে। সর্বশেষ রেডার চিত্র দেখে দেখা গিয়েছে, সোমবার সন্ধায় আবার একটি ঝড়ের উৎপত্তি হয়েছে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। সোমবার রাতে কলকাতার ওপর দিয়ে ঝড় বয়ে যাবে কি না সেটা এখনই বলা যাবে না, তবে এটা বলা যায় যে মঙ্গলবার থেকেই শহর ভিজতে পারে স্বস্তির বৃষ্টিতে।

আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন ওয়েবসাইট এবং কেন্দ্রীয় আবহাওয়া দফতর এ বিষয় একমত, যে মঙ্গলবার থেকেই বৃষ্টি হবে কলকাতায়। সর্বোচ্চ তাপমাত্রাও হ্রাস পাবে। এতদিন ৩৭-৩৮ ডিগ্রির কাছে ঘোরাঘুরি করা তাপমাত্রা নেমে আসবে ৩৪-৩৫ ডিগ্রিতে।

তবে বৃষ্টি শুরু হলেও, দক্ষিণবঙ্গে বর্ষা কবে আসবে সে বিষয় এখনও কিছু জানায়নি হাওয়া অফিস। তাদের তরফ থেকে শুধু জানা গিয়েছে যে আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে পৌঁছবে বর্ষা। তবে দক্ষিণবঙ্গে বর্ষা না এলেও, পরিস্থিতি যে প্রাক-বর্ষার সে কথাই বলছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here