Connect with us

রাজ্য

অনলাইন ক্লাসের কার্যকারিতা নিয়ে পশ্চিমবঙ্গে সমীক্ষা করছে এসএফআই

Published

on

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাস (coronavirus) সংক্রমণ রুখতে সারা দেশ জুড়ে মার্চের শেষ থেকে চলছে লকডাউন। আর লকডাউনের আগে থেকেই বন্ধ হয়ে গিয়েছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। কবে খুলবে তার কোনো ইঙ্গিত মিলছে না। তবে করোনাভাইরাস যে ভাবে ছড়াচ্ছে, তাতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনই যে খুলছে না, তা বলাই বাহুল্য।

শ্রেণিকক্ষে বসে তো পড়া না হয় বন্ধ, তা বলে কি পড়াশোনা বন্ধ থাকতে পারে? তাই এখন শুরু হয়েছে অনলাইন ক্লাস (online classes)। বাড়িতে বসে ক্লাস করা – একেবারে শিশুশ্রেণি থেকে উচ্চতম শ্রেণি পর্যন্ত। দরকার শুধু মোবাইল, ল্যাপটপ, নেট কানেকশন ইত্যাদি।

কিন্তু প্রশ্ন হল, এই অনলাইন ক্লাস কি আদৌ সম্ভব? আমাদের মতো দেশে এই অনলাইন ক্লাসের কার্যকারিতা কতটা? এক দিকে আমরা যখন শিশুদের হাতে মোবাইল তুলে দেওয়ার বিরোধিতা করছি, অন্য দিকে পড়াশোনা করানোর জন্য তাদেরই হাতে সে সব তুলে দিচ্ছি। আর মৌলিক যে প্রশ্নটা সাধারণের মনে ঘুরপাক খাচ্ছে, তা হল শিশুদের হাতেকলমে না শিখিয়ে আদৌ কি অনলাইনে কিছু শেখানো যায়, না বোঝানো যায়?

Loading videos...

এসএফআই-এর সমীক্ষা

সাধারণ ছাত্রদের ক্ষেত্রে অনলাইন পড়াশোনার কার্যকারিতা নিয়ে সমীক্ষায় নেমেছে সিপিআই(এম)-এর ছাত্র সংগঠন স্টুডেন্টস ফেডারেশন অব ইন্ডিয়া তথা এসএফআই (SFI)।

এসএফআই রাজ্য কমিটির সম্পাদক শুভজিৎ সরকার শনিবার বলেন, এক মাস ধরে এই সমীক্ষা চলবে। শহর ও গ্রামীণ এলাকার হাজার পাঁচেক ছাত্রছাত্রীর কাছে তাঁরা পৌঁছোনোর চেষ্টা করবেন।

তিনি জানান, এসএফআই ইতিমধ্যেই সাড়ে ছ’শো ছাত্রছাত্রীর কাছে পৌঁছোতে পেরেছে। তাদের কাছে নানা রকম প্রশ্নের উত্তর চাওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম হল, তাদের কাছে নেট সংযোগ (net connectivity) বা স্মার্টফোন কতটা সজহগম্য

আরও পড়ুন: আপনার বাচ্চা অনলাইনে ঠিকমতো ক্লাস করছে তো! খেয়াল রাখুন এই বিষয়গুলি

শুভজিৎ সরকার বলেন, “ছাত্রছাত্রীদের কাছে ইংরেজি ও বাংলায় প্রশ্ন করা হচ্ছে। জানতে চাওয়া হচ্ছে, তদের স্থায়ী ও শক্তিশালী নেট সংযোগ আছে কি না, তারা ব্রডব্যান্ড ওয়াইফাই (broadband wifi) বা মোবাইল ওয়াইফাই (mobile wifi) ব্যবহার করে কি না, এই নতুন ব্যবস্থায় অর্থাৎ পড়াশোনার ক্ষেত্রে ইন্টারনেটের এই প্রবল ভূমিকায় তারা স্বচ্ছন্দ বোধ করছে কি না ইত্যাদি।”

আরও প্রশ্নের মধ্যে রয়েছে, ছাত্রদের লকডাউনের মধ্যে অনলাইন ক্লাস করতে হয়েছে কি না, অনলাইন ক্লাস করে থাকলে অভিজ্ঞতা কেমন হল, তাদের ইন্টারনেট ডেটা প্যাক (internet data packs) কিনতে হয়েছে কি না, টাকা কি বাবা-মা দিয়েছেন নাকি নিজেদের পকেট মানি থেকে দেওয়া হয়েছে, নাকি কোনো শুভানুধ্যায়ী ব্যক্তি বা কাছের কোনো মানুষ দিয়ে দিয়েছেন ইত্যাদি।

এসএফআই নেতা বলেন, “সামগ্রিক ভাবে অনলাইন ক্লাস পদ্ধতি ছাত্র সম্প্রদায়ের উপর কী রকম প্রভাব বিস্তার করেছে সেটা যাচাই করার চেষ্টা করছি আমরা। কারণ ছাত্রসমাজের একটা বিরাট অংশ অনেক প্রত্যন্ত এলাকায় থাকে এবং তাদের একটা বিপুল অংশ অর্থনৈতিক ভাবে দুর্বল শ্রেণিভুক্ত। চার-পাঁচ দিন আগে আমাদের সমীক্ষা শুরু হয়েছে। সমীক্ষা থেকে যে তথ্য পাওয়া যাবে সেগুলো আমাদের বিশেষজ্ঞরা বিশ্লেশণ করবেন এবং সেইমতো বিষয়টি নিয়ে আমরা সরকার এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসব।”

যাদবপুর কী করছে

এর আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সুরঞ্জন দাস বলেছিলেন, অনলাইন ক্লাস করা ছাত্রছাত্রীদের বিরাট অংশের পক্ষে সম্ভব নয় কারণ তারা দুর্গম অঞ্চলে থাকে এবং নেট সংযোগের অবস্থাও অনেক জায়গায় দুর্বল। তা ছাড়া আর্থিক কারণেও বহু ছাত্রছাত্রীর পক্ষে পুরোপুরি অনলাইন শিক্ষাপদ্ধতিতে চলে যাওয়া সম্ভব নয়।

এই বিষয়টি মাথায় রেখেই এ বছর যাদবপুর বিশ্ববিদ্যালয় সব ক’টি ফাইনাল সেমেস্টারের ছাত্রছাত্রীদের অনলাইন পরীক্ষায় বসানোর কথা ভাবছে না। এ বছর বাড়িতেই প্রশ্নপত্র ও উত্তরপত্র পাঠিয়ে পরীক্ষা নেওয়া যায় কি না, সেটাই বিবেচনা করা হচ্ছে বলে বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানিয়েছিলেন।

বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান কী বলছেন

পাঠক্রম ও টেক্সটবই সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার বলেন, “শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ইতিমধ্যেই বিষয়টি নিয়ে ভাবছেন। এই পরিস্থিতিতে যখন শারীরিক ভাবে ক্লাসে হাজিরা দেওয়া সম্ভব নয়, তখন কী ভাবে প্রত্যেক ছাত্রের কাছে ক্লাসরুম পৌঁছে দেওয়া যায় তার সম্ভাব্য সমস্ত পথ বিবেচনা করে দেখা হচ্ছে।”

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

রাজ্য

এখনই দলের বিধায়কপদ ছাড়ছেন না শুভেন্দু অধিকারী?

এখনই বিধায়কপদ ছাড়ছেন না শুভেন্দু, দাবি ঘনিষ্ঠ মহল সূত্রে।

Published

on

শুভেন্দু অধিকারী। ফাইল ছবি

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata banerjee) কাছে নিজের ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তবে এখনই ‘আশা’ ছাড়ছে না তৃণমূল (TMC)।

মন্ত্রিত্বে থেকেও কেন তিনি অরাজনৈতিক ব্যানারে সভা করছেন, এমন প্রশ্নই উঠেছিল দলের অন্দরে। সেই প্রশ্নের জবাব দিতেই শুক্রবার শুভেন্দু পদত্যাগ করলেন বলে জানা যায়।

গত বৃহস্পতিবার হুগলি নদী ব্রিজ কমিশনারের চেয়ারম্যানপদ ছেড়ে দেন শুভেন্দু। এ দিন সকালেই জানা যায়, তিনি সরকারি নিরাপত্তা ছেড়ে দেওয়ার আবেদন জানিয়েছেন। এর পরই বেলা দেড়টা নাগাদ মন্ত্রিত্ব থেকে তাঁর ইস্তফাপত্র প্রকাশ্যে আসে। একই ভাবে এ দিনই তিনি হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানের পদ থেকেও ইস্তফা দেন।

Loading videos...

বেশ কয়েকদিন ধরেই শুভেন্দুর সঙ্গে দলের ‘দূরত্ব’ তৈরি হয়। যা ঘোচাতে তাঁর সঙ্গে একাধিক বার বৈঠক করেন তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায়। এ দিন মন্ত্রিত্ব থেকে শুভেন্দুর ইস্তফা দেওয়ার পর সৌগত বলেন, “উনি এখনও দলের বিধায়কপদে রয়েছেন। দলের প্রাথমিক সদস্য। ফলে যত দিন তিনি দলে রয়েছেন, বিধায়কপদে রয়েছেন, তত দিন আশা রয়েছে। তিনি (শুভেন্দু) এর আগেও কথা বলেছেন। আগামীতেও কথা বলতে রাজি রয়েছেন। তা হলে কি করে আশা ছেড়ে দেব? উনি যদি চূড়ান্ত ভাবে দল ছেড়ে দেন, তখন দল নিজের মতো সাংগঠনিক ব্যবস্থা নেবে”।

শুভেন্দু দল ছাড়বেন না আশাপ্রকাশ করে সৌগত বলেন, “আমার সঙ্গে বারবার কথা হয়েছে। আমার মনে হয়েছি, শুভেন্দু দল ছাড়ার সিদ্ধান্ত নেবেন না। সবাই যাতে দলে থাকেন, সেই চেষ্টাই করব। শুভেন্দুকেও বলব। দেখা যাক, কী হয়”?

অন্যদিকে শুভেন্দু ঘনিষ্ঠদের মতে, “রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার সময় বিধায়কপদ ছাড়তে পারেন। তবে এখন সাধারণ বিধায়ক হয়েই থাকবেন শুভেন্দু”। আগামী শনিবার শুভেন্দুর দিল্লি যাওয়ার জল্পনা তৈরি হয়। যদিও শুভেন্দুর ঘনিষ্ঠ মহল সূত্রে সেই সম্ভাবনার কথা খারিজ করে দেওয়া হয়।

এ ব্যাপারে শুভেন্দুর পরিবারের তরফে বিশেষত, তাঁর বাবা শিশির অধিকারী (যিনি পূর্ব মেদিনীপুরের তৃণমূল চেয়ারম্যান) কোনো মন্তব্য করেননি। তবে পরিবার সূত্রে জানা গিয়েছে, শুভেন্দু যে সমস্ত পদে রয়েছেন, তা একে একে ছেড়ে দেবেন। যেহেতু শুভেন্দু এবং পরিবারের অন্য়ান্য সদস্যদের একাধিক পদে থাকা নিয়ে দলের মধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে, তাই তিনি সরকারি পদগুলি ছেড়ে দিলেও এখনই তৃণমূল ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেননি।

আরও পড়তে পারেন: মন্ত্রিত্ব ছেড়ে দিলেন শুভেন্দু অধিকারী

Continue Reading

রাজ্য

মন্ত্রিত্ব ছেড়ে দিলেন শুভেন্দু অধিকারী

মন্ত্রিত্ব ছাড়ার পর তাঁর দলত্যাগের বিষয়টিও স্পষ্ট হয়ে গেল!

Published

on

শুভেন্দু অধিকারী। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: জল্পনাই সত্যি হল! মন্ত্রিত্ব ছেড়ে দিলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। গত আগস্ট মাস থেকে দলের সঙ্গে তাঁর যে দূরত্ব তৈরি হয়েছিল, এ দিন মন্ত্রিত্ব ছাড়ার সঙ্গে সঙ্গেই তা একটি বৃত্ত পূরণ করে ফেলল।

গত বৃহস্পতিবার হুগলি নদী ব্রিজ কমিশনারের চেয়ারম্যান পদ ছেড়ে দেন। একই ভাবে সরকারি নিরাপত্তা ছেড়ে দেওয়ার আবেদনের পর তাঁর মন্ত্রিত্বপদে ইস্তফা দেওয়া নিয়ে জোরালো জল্পনা শুরু হয়। শুক্রবার বেলা দেড়টা নাগাদ তাঁর ইস্তফাপত্রটি প্রকাশ্যে আসে। পাশাপাশি পরিবহণ এবং সেচ দফতরের হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকেও বেরিয়ে যান শুভেন্দু। এমনকী হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানপদ থেকেও ইস্তফা দেন।

এ দিন সকালেই জানা যায়, সরকারি নিরাপত্তা ছেড়ে দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন শুভেন্দু। (আরও পড়ুন: সরকারি নিরাপত্তা ছাড়ছেন শুভেন্দু অধিকারী)

Loading videos...

এর পরই প্রকাশ্যে আসে শুভেন্দুর ইস্তফাপত্র। যেখানে তিনি লিখেছেন, “মন্ত্রিত্বপদ থেকে আমি ইস্তফা দিলাম। সরকারি ভাবে এই ইস্তফাপত্রটি দ্রুত গ্রহণ করা হোক। আমাকে রাজ্যের মানুষের সেবা করার সুযোগ দেওয়ার জন্য ধন্যবাদ। আমি নিষ্ঠার সঙ্গে আমার কর্তব্য পালন করেছি”। এই ইস্তফাপত্র তিনি রাজ্যপাল জগদীপ ধানখড়কেও পাঠান।

রাজ্যপাল জগদীপ ধানখড় টুইট করে জানান, “আমি শুভেন্দু অধিকারীর কাছ থেকে পদত্যাগপত্র পেয়েছি। আমি সংবিধান মেনেই উপযুক্ত পদক্ষেপ করব”।

তবে তৃণমূল কংগ্রেস চাইছে না, শুভেন্দু ভোটের আগে দল ছেড়ে দিন। পদত্যাগী মন্ত্রীর সঙ্গে দল কথা কথা চালিয়ে যাবে বলে এ দিন জানান তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, “ও পদত্যাগ করলে আমরা কী করতে পারি। তবে দলের নির্দেশে ওর সঙ্গে কথা বলেছিলাম। দল বললে ফের বলব”।

রাজ্যের পরিবহণ, সেচ এবং জলসম্পদ দফতরের মন্ত্রী ছিলেন শুভেন্দু। ২০০৯ তমলুক লোকসভা ভোটে তৎকালীন সিপিএম নেতা লক্ষ্মণ শেঠকে হারিয়ে সাংসদ হন। ২০১৪ সালেও সাংসদ হন। তা হলে কি বিজেপিতেই যোগ দেবেন শুভেন্দু?

এ প্রসঙ্গে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “ওঁর পদত্যাগ সময়ের অপেক্ষায় ছিল। শুভেন্দু যোগ্য রাজনীতিক। তিনি চাইলে বিজেপিতে যোগ দিতে পারেন। তাঁর মতো নেতার জন্য বিজেপির দরজা খোলা রয়েছে। তবে শুভেন্দু নন, তাঁর মতো অনেকেই রয়েছে”।

আরও পড়তে পারেন: এখনই দলের বিধায়কপদ ছাড়ছেন না শুভেন্দু অধিকারী?

Continue Reading

রাজ্য

সরকারি নিরাপত্তা ছাড়ছেন শুভেন্দু অধিকারী

তা হলে কি এ বার মন্ত্রিত্ব ছেড়ে দিচ্ছেন শুভেন্দু অধিকারী?

Published

on

শুভেন্দু অধিকারী। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: দলের একাংশের বিরুদ্ধে লাগাতার তোপ দেগে চলেছেন শুভেন্দু অধিকারী। গত বৃহস্পতিবার হুগলি নদী ব্রিজ কমিশনারের চেয়ারম্যান পদ ছেড়ে দেন। একই ভাবে সরকারি নিরাপত্তা ছেড়ে দেওয়ার আবেদনের পর তাঁর মন্ত্রিত্বপদে ইস্তফা দেওয়া নিয়ে জোরালো জল্পনা শুরু হয়েছে।

জেড ক্যাটাগরির নিরাপত্তা পেয়ে থাকেন শুভেন্দু। শুক্রবার জানা যায়, সেই সরকারি নিরাপত্তাই তিনি ছেড়ে দিচ্ছেন। তিন দিন আগেই ওই নিরাপত্তা ছেড়ে দেওয়ার আবেদন জানান শুভেন্দু। তবে এখনও পর্যন্ত সেই আবেদনে প্রশাসনিক ভাবে অনুমোদন মেলেনি। তাঁর আবেদন ডিরেক্টর অব সিকিউরিটির কাছে রয়েছে। জানা গিয়েছে, এ ব্যাপারে প্রক্রিয়া চলছে।

আপডেট পড়ুন: মন্ত্রিত্ব ছেড়ে দিলেন শুভেন্দু অধিকারী

রাজ্য রাজনীতিতে শুভেন্দুকে নিয়ে তরজা চলছে বেশ কয়েক মাস ধরেই। তৃণমূলে থেকেও তিনি অরাজনৈতিক ব্যানারে সভা করে চলেছেন লাগাতার। এর পরই শুভেন্দুকে নিয়ে তৎপর হন দলীয় নেতৃত্ব। প্রবীণ সাংসদ সৌগত রায়ের সঙ্গে তাঁর একাধিক বার বৈঠক হয়। কিন্তু সে ভাবে কোনো সমাধান সূত্র উঠে আসেনি বলেই জানা যায়।

Loading videos...

এর আগে রামনগরের সভা থেকে শুভেন্দু বলেছিলেন, “মুখ্যমন্ত্রী আমাকে তাড়াননি, আমিও কোথাও যাইনি”। তাঁর এ ধরনের মন্তব্যের পর দলের সঙ্গে তাঁর ‘দূরত্ব’ কমার ইঙ্গিত পাওয়া যায়। এর পরেই গত বৃহস্পতিবার এইচআরবিসির চেয়ারম্যানপদ ছেড়ে দেওয়ার পর সরকারি নিরাপত্তা ছেড়ে দেওয়ায় তাঁর দলত্যাগ নিয়ে জল্পনা আরও বাড়ল।

তবে হলদিয়া ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যানপদে রয়েছে শুভেন্দু। যদিও দলের সঙ্গে ‘দূরত্বের’ নিরিখে একাংশের মনে প্রশ্ন, তা হলে কি এ বার মন্ত্রিত্ব ছেড়ে দিচ্ছেন শুভেন্দু?

আরও পড়তে পারেন: আজই বিজেপিতে যোগ দিতে পারেন তৃণমূল বিধায়ক মিহির গোস্বামী

Continue Reading
Advertisement
Advertisement
দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৩০৮২, সুস্থ ৩৯৩৭৯

দেশ23 hours ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

শিক্ষা ও কেরিয়ার3 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

শরীরস্বাস্থ্য2 days ago

২৪ ঘণ্টা ব্রা পরার ফল মারাত্মক হতে পারে

দেশ2 days ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফুটবল3 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

Jallikattu
বিনোদন2 days ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

শরীরস্বাস্থ্য2 days ago

কেন খাবেন মৌরি? জেনে নিন ১ ডজন উপকারিতা

কেনাকাটা

কেনাকাটা1 day ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা3 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা6 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে