sfi

কলকাতা: কলেজে কলেজে ‘তোলাবাজি’র অভিযোগকে সামনে রেখে লালবাজার অভিযানে নামল বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই। শনিবার বিকেলে রিপন স্ট্রিট থেকে লালবাজারের ওই মিছিলে অংশ নেন কয়েক হাজার ছাত্র-ছাত্রী। ওই মিছিলে এসএফআই দাবি তোলে, যাঁরা এখনও পর্যন্ত ভরতি হতে পারেননি, তাঁদের দায়িত্ব নিতে হবে সরকারকে।

এসএফআই নেতৃত্বের দাবি, রাজ্যের বিভিন্ন জায়গা থেকে কলেজে ভরতির নামে তোলাবাজির অভিযোগ উঠেছে। সরকার এখনও পর্যন্ত তেমন কোনো দৃঢ় পদক্ষেপ নিতে ব্যর্থ। সরকারি ভাবে তোলাবাজদের গ্রেফতারের নির্দেশ ঘোষণা করা হলেও কৌশলে চলছে টাকার লেনদেন।

উদাহরণস্বরূপ এসএফআই নেতৃত্ব বলেন, অনার্সে ভরতি হওয়ার জন্য যোগ্য নম্বর থাকা সত্ত্বেও অনেকে তা পাচ্ছেন না। আবার কম নম্বর নিয়ে টাকার জোরে কেউ কেউ অনার্স পেয়ে যাচ্ছেন বলে তাঁদের কাছে খবর আছে। এ ব্যাপারে সরকার কী পদক্ষেপ নিচ্ছে জানাতে হবে।

পাশাপাশি এসএফআইয়ের ওই মিছিলে অংশগ্রহণকারীদের অভিযোগ, যাঁরা টাকা দিতে পারেনি বলে এখনও পর্যন্ত ভরতির জন্য কলেজে কলেজে হত্যে দিয়ে পড়ে রয়েছেন, তাঁদের ভরতি নিশ্চিত করতে হবে সরকারকে। তাঁদের দাবি, ভরতিতে তোলাবাজি কিন্তু এখনও অব্যাহত রয়েছে। অবিলম্বে রাজ্য সরকার এই সমস্যার সমাধান না করলে আরও বৃহত্তর আন্দোলনে নামা হবে বলে জানান নেতৃত্ব।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here