ফের ডবল ডেকার ট্রেন চালু করল পূর্ব রেল

0

রবিবার থেকে সাময়িকভাবে একমাত্র পূর্ব ভারতেই ফের ডবল ডেকার ট্রেন চালু হল। রেল সূত্রে জানানো হয়েছে, আপাতত হাওড়া-ধানবাদ রুটে এই ট্রেন চলবে। মূলত ছট উৎসবের ভিড় সামলাতেই এই সিদ্ধান্ত নেওয়া হল।

পূর্ব রেল সূত্রে খবর, ২৩ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত এই ট্রেন চলাচল করবে। ১২৩৮৫ আপ হাওড়া-ধানবাদ ডবল ডেকার ছট পুজো স্পেশাল হাওড়া থেকে ছাড়বে দুপুর ২টো ৩৫ নাগাদ। ধানবাদ পৌঁছবে ওই দিন সন্ধ্যে ৬টা ৫০ মিনিট নাগাদ। একইভাবে, ১২৩৮৬ ডাউন ট্রেনটি ধানবাদ থেকে ছাড়বে সকাল ৭টা ৪০ মিনিট নাগাদ। হাওড়া পৌঁছবে ওই দিন দুপুর ১২টা নাগাদ।

প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে এই পরিষেবা চালু করার পরিকল্পনা নেওয়া হয়। তারপর ২০১১ সালে বাতানুকূল ডবল ডেকার ট্রেন পরিষেবা চালু করা হয়। কিন্তু, যাত্রীদের থেকে সাড়া তেমন না মেলায় ২০১৫ সালে তা প্রত্যাহার করে নেওয়া হয়।

এই ডবল ডেকার ট্রেন পরিষেবা চালু করার পর নানা অভিযোগ আসতে শুরু করে রেল দফতরে। এই ট্রেনের রেকগুলি অন্য ট্রেনের তুলনায় বেশি চওড়া হওয়ায় তা প্ল্যাটফর্মের সঙ্গে ঘষা খেয়ে ক্ষতিগ্রস্ত হতে থাকে। যে কারণে, কিছু প্ল্যাটফর্মের ধার কাটতে বাধ্য হয় রেল কর্তৃপক্ষ।

পূর্ব রেলের সূত্রে খবর, এই রুটে কেমন যাত্রী হচ্ছে, তা খতিয়ে দেখার পর এই পরিষেবাকে পরে দীর্ঘস্থায়ী করা হতে পারে অথবা এই ট্রেনের সংখ্যা বাড়ানোর বিষয়ে চিন্তাভাবনা করা হতে পারে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন