উদ্বেগ বাড়াচ্ছে এআরআই, শিশুমৃত্যু থামছে না উত্তরবঙ্গে

0
uttarbanga medical collage and hospital
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিশুমৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। মঙ্গলবার ও বুধবারের পর এ বার শুক্রবারও অ্যাকিউট রেসপিরেটারি ইনফেকশন বা এআরআই-এ সংক্রামিত হয়ে মৃত্যু হল একটি শিশুর। একই সঙ্গে অন্যান্য রোগে মৃত্যু হল পাঁচটি শিশুর। ফলত শিশুমৃত্যু নিয়ে যথেষ্টই উদ্বেগ বাড়ছে স্বাস্থ্য দফতরের।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত প্রায় শতাধিক শিশু ভরতি রয়েছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। তার মধ্যে ৫৪টি শিশু এআরআই উপসর্গ নিয়ে শিশু বিভাগে চিকিৎসাধীন। বাকি অন্যান্য রোগ নিয়ে শিশুরা ভরতি রয়েছে হাসপাতালের বিভিন্ন বিভাগে।

হাসপাতাল সূত্রে আরও খবর, গত ২৪ ঘণ্টায় এআরআই নিয়ে নতুন করে ১৬টি শিশু ভরতি হয়েছে। এ ছাড়া অন্যান্য কারণে ৪৯টি শিশু ভরতি হয়েছে দু’দিনে। অন্যান্য হাসপাতাল থেকে এআরআই রোগে সংক্রামিত হয়ে মেডিক্যাল কলেজে রেফার হয়ে এসেছে ৮টি শিশু। তাদের মধ্যে, জলপাইগুড়ি থেকে ৪টি শিশু, মালবাজার ব্লক স্বাস্থ্য কেন্দ্র থেকে ১টি ও ইসলামপুর থেকে ৩টি শিশু মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এসেছে।

গত ২৪ ঘণ্টায় এআরআই নিয়ে মৃত্যু হযেছে ১টি শিশুর। অন্য কারণের মধ্যে বার্থ অ্যাক্সেস্পেশিয়ায় ৩টি, সেরিব্রাল পলসিতে ১টি ও হাইড্রোক্যাপালাসে ১টি শিশুর মৃত্যু হয়েছে। গত ১ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত গত একমাসে ১০ জন শিশু এআরআই-এ আক্রান্ত হয়ে মারা গিয়েছে। যে ভাবে মৃত্যু হচ্ছে শিশুদের তা নিয়ে চিন্তিত চিকিৎসক মহল। কেন থামছে না এই মৃত্যু মিছিল, এই প্রশ্ন উঠছে এখন সর্বত্র।

এ ব্যাপারে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সুপার তথা এমএসভিপি সঞ্জয় মল্লিক জানান, রেসপেরেটারি সিনসিটিয়াল ভাইরাস অন্যান্য ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মতোই সিজিনাল ভাইরাস। সাধারণত জ্বর, সর্দি, কাশি হয়েই সেরে যেতে পারে। কিন্তু যে সমস্ত বাচ্চাদের লোবার্থ ওয়েট বা অন্য কোনো অসুখ আছে, যাদের হার্টের রোগ, লাঙসের রোগ বা রোগ প্রতিরোধ করার ক্ষমতা কম, সে সব ক্ষেত্রে খারাপ পরিস্থিতি কিংবা মৃত্যুও হতে পারে। ২০২০ সাল থেকে কোভিডবিধি মেনে চলেছে মানুষ। তাই এই ভাইরাসের সংক্রমণটা খুবই কম ছিল। এই মুহূর্তে হঠাৎ মাস্ক, স্যানিটাইজার ব্যবহার কম হয়ে গেছে। যখন একটা ভাইরাস চলে আসে তখন সেখানে বাচ্চাদের খুব দ্রুত সংক্রামিত হওয়ার সম্ভবনা বেড়ে যায়। ফলে এখন এই রোগের সংক্রমণ তুলনামূলক ভাবে বেশি লক্ষ্য করা যাচ্ছে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

কোভিডে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিলে অগ্রিম অর্থ অনুমোদন কেন্দ্রের

প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি জয় করলেন পিয়ালি বসাক

বেতন বাকি থাকলেও বেসরকারি স্কুল বিতাড়িত করতে পারবে না পড়ুয়াকে, নির্দেশ হাইকোর্টের

ভুল খবর! এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ টাটার হাতে যাওয়া নিয়ে চাঞ্চল্যকর দাবি কেন্দ্রের

বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী

রাজ্যকে না জানিয়ে জল ছেড়েছে ডিভিসি, ‘ম্যানমেড’ বন্যা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন