ভোটের সময় মতুয়াদের একাংশকে ভুল বুঝিয়ে কাছে টেনেছিল বিজেপি, বললেন মমতাবালা ঠাকুর

0
মমতাবালা ঠাকুর
শিলিগুড়িতে মমতাবালা ঠাকুর। ছবি: প্রতিবেদক

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বিধানসভা ভোটের সময় ‘নাগরিকত্ব’ দেওয়ার নামে মতুয়াদের একাংশকে ভুল বুঝিয়ে কাছে টেনেছিল বিজেপি। শুক্রবার শিলিগুড়িতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই দাবি করলেন মতুয়া ডেভেলপমেন্ট বোর্ডের চেয়ারপার্সন মমতাবালা ঠাকুর।

বিজেপির ‘ভুল’ বোঝানো নিয়ে মমতা এ দিন বলেন, ভোটের সময় বিজেপি প্রচার করেছিল, রাজ্যের ক্ষমতায় এলে তারা নাগরিকত্ব দেবে তারা। এ ব্যাপারে প্রাক্তন তৃণমূল সাংসদ বলেন, “যাঁদের ভোটাধিকার প্রয়োগের অধিকার রয়েছে, তাঁদের আবার নতুন করে নাগরিকত্ব দেওয়ার কী আছে। তবুও নাগরিকত্ব দেওয়ার নামে একাংশকে ভুল বুঝিয়ে বিজেপি তাঁদের কাছে টেনেছিল। আমরা সেই ভুল ভাঙিয়েছি। বলেছি, নাগরিক বলেই নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের ক্ষমতা রয়েছে। তা ছাড়া যাঁদের কাছে ভোটার কার্ড, আধার কার্ড, প্যান কার্ড রয়েছে, তাঁদের নতুন করে কোনো কার্ডের দরকার কেন হবে”?

রাজনৈতিক মহলের মতে, এ বারের বিধানসভা ভোটে মতুয়া সম্প্রদায়ের একটা বড়ো অংশের ভোট পেয়েছে বিজেপি। এ প্রসঙ্গে মমতা বলেন, “একটাই কারণ, বিজেপির ভুল বোঝানো। শুধু মতুয়া নয়, রাজবংশীদেরও এ ধরনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তবে এখন অনেকেই ভুল বুঝতে পারছেন। অনেকেই আবার তৃণমূলে ফিরেছেন, আমার সঙ্গে যোগাযোগ করে ফিরতেও চাইছেন অনেকে”।

উত্তরবঙ্গে মতুয়াদের সার্বিক উন্নয়ন পরিস্থিতি খতিয়ে দেখতেই পরিদর্শনে আসেন মমতা। বৈঠকে তিনি জানান, শিলিগুড়ি শহরে একাধিক জায়গায় থাকা মতুয়াদের কী কী সমস্যা রয়েছে এবং তাদের কতটা উন্নতি হয়েছে সে সমস্ত বিষয় তিনি দেখেছেন। পরবর্তীতে যাতে মতুয়াদের সমস্ত রকম সুযোগ-সুবিধা প্রদান করা হয় এই বিষয়ে তিনি পদক্ষেপ গ্রহণ করবেন।

Shyamsundar

তিনি আরও জানান, রঞ্জিত সরকার ও রঞ্জন মজুমদার নামে দুই ব্যক্তি নিজেকে উত্তরবঙ্গে মতুয়াদের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে স্বীকৃতি দিয়ে মতুয়া সংগঠনের মানুষদের ভুল বোঝাচ্ছেন। এই দুই ব্যক্তির নামে ইতিমধ্যেই এফআইআর দায়ের করা হয়েছে এবং এই দুই ব্যক্তির সঙ্গে মতুয়াদের কোনো রকম সম্পর্ক নেই।

তাঁর দাবি, বিজেপির প্ররোচনায় এই কাজ করছে এই দুই ব্যক্তি। তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ভয়ংকর কাণ্ড! দিল্লির আদালতকক্ষের মধ্যেই চলল এলোপাথাড়ি গুলি, নিহত কমপক্ষে ৪

সিপাঝারের ঘটনা নিয়ে দরঙের ডিসি, এসপির বদলি দাবি করল অসম কংগ্রেস

কমিশনের উত্তরে অসন্তুষ্ট, ভবানীপুর উপনির্বাচন মামলায় রায়দান স্থগিত কলকাতা হাইকোর্টে

সক্রিয় রোগীর সংখ্যা কমে ৩ লক্ষের কাছাকাছি, নতুন করে কোভিড আক্রান্ত প্রায় ৩১ হাজার

কোভিড চিকিৎসায় এই ২ পরিচিত ওষুধ নিষিদ্ধ করল কেন্দ্র

এই প্রথম ৬০ হাজারের গণ্ডি টপকাল সেনসেক্স, সর্বকালের সেরা উচ্চতায় নিফটি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন