মারা গেলেন কেপিপি নেতা অতুল রায়

0
atul roy
অতুল রায়। ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মারা গেলেন কামতাপুর প্রগ্রেসিভ পার্টির (Kamtapur Progressive Party) সুপ্রিমো অতুল রায় (Atul Roy)।

উত্তরবঙ্গে কামতাপুর আন্দোলনের অন্যতম পথপ্রদর্শক ছিলেন কেপিপি নেতা অতুল রায়। বেশ কয়েক বছর আগে উত্তরবঙ্গে কামতাপুর আন্দোলনে সক্রিয় ভূমিকা নিয়ে ছিলেন তিনি। শোনা যায় তৎকালীন বাম আমলে রাজ্য সরকারের বিরুদ্ধে উত্তরবঙ্গে একের পর এক আন্দোলন করেছিলেন বর্ষীয়ান এই নেতা। উত্তরবঙ্গে কামতাপুরী ভাষাকে বাধ্যতামূলক করার আন্দোলনে তাঁর সক্রিয় ভূমিকা ছিল বলে শোনা যায়।

Loading videos...

উত্তরবঙ্গে কামতাপুরি আন্দোলনকে আরও সক্রিয় করে তুলতে ১৯৯৬ সালের ৭ জানুয়ারি কেপিপি প্রতিষ্ঠা করেন তিনি। দলের প্রতিষ্ঠার পর থেকেই কামতাপুর আন্দোলনের মধ্যে দিয়ে কামতাপুরি ভাষাকে স্বীকৃতির দাবি জানিয়ে আন্দোলন চালিয়ে গিয়েছেন। শুধু তাই নয়, এর আগেও বেশ কয়েকটি নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। ২০১৪ সালে লোকসভা নির্বাচনে দার্জিলিং বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী এসএস আলুয়ালিয়াকে সমর্থনের ঘোষণা করে ছিলেন তিনি।
এ ছাড়াও উত্তরবঙ্গকে পৃথক রাজ্য ঘোষণার দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন। তবে গত ২২ মে কোভিড পজিটিভ হন তিনি। এর পরই তাঁকে শিলিগুড়ির প্রধাননগরের একটি নার্সিংহোমে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে শিলিগুড়ি শহর সংলগ্ন মাটিগাড়া একটি নার্সিংহোমে অতুল রায়কে স্থানান্তরিত করা হয়।

তবে দীর্ঘদিন ধরে নার্সিংহোমে তার চিকিৎসা চলার কারণে আর্থিক ভাবেও অনেকটাই সমস্যায় পড়েছিল তাঁর পরিবার। গত মাসে দলের তরফ থেকে চিকিৎসার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছেও আবেদন করা হয়। সেই মতো শিলিগুড়ি মাটিগাড়া নার্সিংহোমে অতুল রায়ের চিকিৎসার সমস্ত ব্যবস্থা করা হয় রাজ্য সরকারের তরফ।
কিন্তু তাতেও শেষ রক্ষা হল না। অবশেষে বুধবার দুপুর দেড়টা নাগাদ চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় অতুল রায়ের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯। তিনি মৃত্যুকালে রেখে গেছেন তাঁর দুই মেয়ে এবং বৃদ্ধ মা-কে ।

অন্যদিকে অতুল রায়ের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে শিলিগুড়ি শিব মন্দির এলাকার কদমতলা এলাকায়। শুধু তাই নয়, উত্তরবঙ্গ জুড়েই কেপিপি দলের মধ্যেও শোকের ছায়া নেমে আসে। উত্তরবঙ্গের রাজনৈতিক মহলের মতে, অতুল রায়ের মৃত্যুতে উত্তরবঙ্গে কেপিপি আন্দোলনের একটা অধ্যায় শেষ হল।

আরও পড়তে পারেন: গুরুতর অসুস্থ কেপিপি নেতা অতুল রায়, তৃণমূল নেতৃত্বের সাহায্য মেলেনি, আবেদন মুখ্যমন্ত্রীকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.