Connect with us

শিলিগুড়ি

‘স্পর্শমুক্ত’ পদ্ধতি অনুসরণ করে উড়ান পরিষেবা শুরু হচ্ছে শিলিগুড়ি বিমানবন্দরে

শিলিগুড়ি: আগামী বৃহস্পতিবার থেকে উড়ান পরিষেবা শুরু হচ্ছে রাজ্যের শিলিগুড়ি বিমানবন্দরে (Siliguri Airport)। আপাতত প্রতিদিন ১০টি করে বিমান চলাচল করবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ মোকাবিলায় বিস্তৃত কর্মসূচি অনুসরণ করা হচ্ছে বলে জানিয়েছেন বিমানবন্দরের ডিরেক্টর সুব্রহ্মণী পি।

তিনি সংবাদ মাধ্যমের কাছে বলেন, “আমরা বৃহস্পতিবার থেকে প্রতিদিন ১০টি উড়ান নিয়ে কাজ শুরু করতে চলেছি। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আমরা বিমানবন্দরে শারীরিক দূরত্ব (social distancing) নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ। আমরা স্ক্যানিং এবং স্ক্রিনিংয়ের জন্য স্বয়ংক্রিয় বৈদ্যুতিন যন্ত্রও ইনস্টল করেছি”।

তিনি জানান, “বিমানবন্দরে যাত্রী পরিষেবার সমস্ত কাজই স্পর্শমুক্ত (touch-free) পদ্ধতি অনুসরণ করে পরিচালিত হবে”।

বিমানবন্দরে প্রবেশপথে প্রত্যেক যাত্রীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। যদি তাপমাত্রা স্বাভাবিক থাকে, তবেই যাত্রীকে প্রবেশে অনুমতি দেওয়া হবে। তিনি বলেন, “করোনাভাইরাস মহামারি (Coronavirus pandemic) বিশ্বজুড়ে একটি নজিরবিহীন পরিস্থিতি সৃষ্টি করেছে। যে কারণে এ ধরনের ব্যবস্থা করা হচ্ছে”।

প্রসঙ্গত, এর আগে গত ২৫ মে থেকে সারা দেশে উড়ান পরিষেবা চালু করে কেন্দ্রীয় সরকার। তবে অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরায় এই পরিষেবা বন্ধ রয়েছে। ঘূর্ণিঝড় উম্পুনের (Cyclone Amphan) তাণ্ডব-পরবর্তী পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের তরফে উড়ান পরিষেবা পিছিয়ে দেওয়ার অনুরোধ জানানো হয়। পরিস্থিতি খতিয়ে দেখে আগামী ২৮ মে থেকে রাজ্যে পরিষেবা চালুর সিদ্ধান্ত ঘোষণা করে অ-সামরিক বিমান পরিবহণমন্ত্রক।

দার্জিলিং

সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের করোনা রিপোর্ট নেগেটিভ হল

ashok bhattacharya

শিলিগুড়ি: অবশেষে নেগেটিভ এল সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের (Ashok Bhattacharjee) করোনা (Coronavirus) রিপোর্ট।  বৃহস্পতিবার রাতে এই খবর দিয়েছেন সিপিএমের জেলা সম্পাদক জীবেশ সরকার।

জীবেশবাবু জানিয়েছেন, “অশোকবাবুর রিপোর্ট নেগেটিভ এসেছে। তিনি সম্ভবত দু’-এক দিনের মধ্যেই বাড়ি ফিরে আসবেন।”

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন শিলিগুড়ির প্রশাসক বোর্ডের চেয়ারম্যান  অশোক ভট্টাচার্য। জ্বর, সর্দি-কাশি ছিল। গত ১৪ জুন তাঁর প্রথম বার করোনা পরীক্ষা হয়। সেই রিপোর্ট নেগেটিভ আসায় কিছুটা স্বস্তি আসে। কিন্তু দু’ দিন পর ১৬ জুন থেকে ফের অসুস্থ বোধ করতে শুরু করেন শিলিগুড়ির সদ্য প্রাক্তন মেয়র।

সে দিনই নিউমোনিয়া সন্দেহে তাঁকে মাটিগাড়ার কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ওই বেসরকারি হাসপাতালেই অশোকবাবুর কিছু শারীরিক পরীক্ষানিরীক্ষা করা হয়। করোনা পরীক্ষার জন্য ফের একবার লালারস সংগ্রহও করা হয়।

বুধবার ১৭ জুন সেই রিপোর্ট আসে। দেখা যায়, কোভিড (Covid 19) পজিটিভ ৬২ বছরের বিধায়ক। তাঁকে মাটিগাড়ার কোভিড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গত বছরই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন অশোকবাবু। ফলে তাঁকে নিয়ে কিছুটা হলেও চিন্তা ছিল।

অশোকবাবু মোটামুটি সুস্থ হয়ে যাওয়ার পর আরেক বার তাঁর লালারসের নমুনা সংগ্রহ করে তা করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়। সেই রিপোর্টও পজিটিভ আসে। ফলে হাসপাতাল থেকে তাঁর ছাড়া পাওয়ার সম্ভাবনা পিছিয়ে যায়।

অবশেষে বৃহস্পতিবার আবার তাঁর সোয়াব পরীক্ষা করা হয়। সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার জানান, তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছে। এই খবরে স্বস্তি পেয়েছেন সংশ্লিষ্ট সকলেই। দু’ সপ্তাহেরও বেশি সময় ধরে হাসপাতালে রয়েছেন অশোকবাবু।

Continue Reading

দার্জিলিং

শিলিগুড়ির প্রশাসক বোর্ডের প্রধান হচ্ছেন অশোক ভট্টাচার্যই

শিলিগুড়ি: বিতর্কে ইতি টেনে অশোক ভট্টাচার্যকেই (Ashok Bhattacharjee) শিলিগুড়ির প্রশাসক বোর্ডের প্রধানের দায়িত্ব দেওয়া হচ্ছে। পুর ও নগরোন্নয়ন দফতরের সূত্রে এমনই জানানো হয়েছে।

কিছু দিন আগেই শেষ হয়ে গিয়েছে কলকাতার পুরসভার বোর্ডের মেয়াদ। ঠিক একই ভাবে আগামী ১৭ মে শিলিগুড়ি (Siliguri) পুরসভার বর্তমান বোর্ডের মেয়াদ শেষ হবে। করোনাভাইরাসের (Coronavirus) কারণে পুরসভা নির্বাচন এখন বিশ বাঁও জলে। ফলে সেখানেও প্রশাসক বোর্ডের ওপরেই পুরসভা চালানোর দায়িত্ব দেওয়া হচ্ছ।

কলকাতা পুরসভায় যখন মেয়র ফিরহাদ হাকিমকে (Firhad Hakim) মাথায় রেখে প্রশাসক বোর্ড গড়ার সিদ্ধান্ত হয়, তখন সিপিএম-সহ বিরোধীরা তার প্রতিবাদ করেন। এই বিতর্কের আগুন নিভিয়ে দেওয়ার জন্যই রাজ্য এমন পদক্ষেপ করছে বলে মনে করা হচ্ছে। শুধু শিলিগুড়িই নয়, রাজ্যে মেয়াদ-উত্তীর্ণ যে সব পুরসভা বিরোধীদের দখলে রয়েছে, সে সব পুরসভাতেই প্রশাসক বোর্ডের প্রধান হিসেবে চেয়ারম্যানদেরই বসাতে চায় রাজ্য।

এই প্রসঙ্গে অশোকবাবু বলেন, “আমাদের সঙ্গে মন্ত্রী, সচিব কেউই কোনো আলোচনা করেননি। বিষয়টি নিয়ে দলে আলোচনা করতে হবে।”

আরও পড়ুন পরিযায়ী শ্রমিকদের দুর্দশা চলছেই, এ বার গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল দু’জনের

এই প্রসঙ্গে পর্যটনমন্ত্রী তথা উত্তরবঙ্গের শীর্ষ তৃণমূল নেতা গৌতম দেব বলেন, “মুখ্যমন্ত্রী যে নিরপেক্ষ ভাবে প্রশাসন চালান, সেটা এ বার সবাই বুঝতে পারবে।” তবে কলকাতার মতো শিলিগুড়ির প্রশাসক বোর্ডে মেয়র পারিষদদের রাখা হবে কি না, তা নিয়ে এ দিনই সিদ্ধান্ত হয়নি।

Continue Reading

দার্জিলিং

শিলিগুড়ি পুরনিগমে ধুন্ধুমার, বিক্ষোভের জেরে অসুস্থ মেয়র অশোক ভট্টাচার্য

ashok bhattacharya

শিলিগুড়ি: আর কয়েক মাসের মধ্যে শিলিগুড়ি পুরনিগমে ভোট। তার ঠিক আগেই মেয়র অশোক ভট্টাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখালেন প্রায় পাঁচশো বৃদ্ধ-বৃদ্ধা। ধুন্ধুমার এই কাণ্ডের জেরে অসুস্থ হয়ে পড়েন অশোকবাবু। যদিও তাঁর আশ্বাসেই উঠে যায় বিক্ষোভ।

সোমবার বেলা বারোটা থেকে মেয়র অশোক ভট্টাচার্যকে ঘেরাও করে অবস্থান বিক্ষোভে শামিল হন এলাকার ৫০০ বৃদ্ধ-বৃদ্ধা। বার্ধক্যভাতার দাবিতে সুর চড়ান তাঁরা। মেয়রের বিরোধিতায় স্লোগানও তোলেন। প্রায় পাঁচ ঘণ্টা চলে ওই বিক্ষোভ।

জানা গিয়েছে, সোমবার সকালে শিলিগুড়ির একাধিক ওয়ার্ডের বাসিন্দাদের বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে পুরনিগম চত্বরে বিক্ষোভে শামিল হন ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। এর কিছুক্ষণ পর বেলা বারোটা নাগাদ এলাকার প্রায় ৫০০ বৃদ্ধ-বৃদ্ধাকে নিয়ে মেয়রের ঘরের বাইরে অবস্থান বিক্ষোভ শুরু করেন ৩৭ নম্বরের কাউন্সিলর রঞ্জন শীল শর্মা।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে কেন মিলছে না বার্ধক্য ভাতা? কত দিনেই বা মিলবে বকেয়া ভাতা, প্রশ্ন তোলেন তিনি। ভাতার দাবিতে সরব হন বিক্ষোভকারী বৃদ্ধরাও।

আরও পড়ুন অর্থমন্ত্রী অমিত মিত্রর ভাষণ সরাসরি সম্প্রচার, রাজ্যপাল জগদীপ ধানখড়ের টুইটে অভিমানের সুর

যদিও অভিযোগ মানতে নারাজ অশোক ভট্টাচার্য। তাঁর কথায়, সকলকে ভাতা দেওয়া হচ্ছে। আগামী মাস থেকে আরও ৪৫০ মানুষকে ভাতা দেওয়া হবে বলেও জানান তিনি। পাশাপাশি, তৃণমূল কাউন্সিলরের নেতৃত্বে এ হেন বিক্ষোভকে অসভ্যতা বলেই কটাক্ষ করে শিলিগুড়ির মেয়র।

পুরনির্বাচন আসছে বলেই এই বিক্ষোভ দেখানো হয়েছে বলেও দাবি করেন অশোকবাবু। বিকেল সাড়ে চারটে নাগাদ বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করেন মেয়র। তাঁর আশ্বাসেই উঠে যায় বিক্ষোভ।

তবে এ দিনের বিক্ষোভের জেরে অসুস্থ হয়ে পড়েন মেয়র অশোক ভট্টাচার্য। গত বছরই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি।

Continue Reading
Advertisement
কলকাতা9 hours ago

শর্ট সার্কিট থেকে আগুন, বেহালায় পুড়ে মৃত্যু মা-মেয়ের

দেশ10 hours ago

করোনা মহামারিতে ‘ফুচকা’র জন্য গলা শুকোচ্ছে? এসে গেল ‘এটিএম’

দেশ10 hours ago

‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য10 hours ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড রাজ্যে, সুস্থতাতেও রেকর্ড

দেশ11 hours ago

১৫ আগস্ট? করোনা ভ্যাকসিনের দিনক্ষণ বেঁধে দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করল আইসিএমআর

ক্রিকেট11 hours ago

করোনা পিছু ছাড়ছে না মাশরাফি বিন মুর্তজার

দেশ12 hours ago

পাশের আসনে বসা নেতা করোনা আক্রান্ত! বিহারের মুখ্যমন্ত্রীকে নিয়ে উদ্বেগ

LPG
প্রযুক্তি13 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন?

দেশ21 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২,৭৭১, সুস্থ ১৪,৩৩৫

দেশ2 days ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

ক্রিকেট3 days ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

কলকাতা19 hours ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

ক্রিকেট3 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

SBI ATM
শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল

দেশ2 days ago

‘সবার টিকা লাগবে না, আর পাঁচটা রোগের মতোই চলে যাবে করোনা’, আশ্বাস অক্সফোর্ডের বিজ্ঞানীর

wfh
ঘরদোর1 day ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

নজরে