নির্ঝঞ্ঝাটে চলছে রাজ্যের সম্পূর্ণ মহিলা পরিচালিত রেল স্টেশন, কোথায় জানেন

0

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: নারী শুধু রাঁধে আর চুল বাঁধেন না, নিজেদের যে দেশের কাজে নিমজ্জিত করতে পারেন, তার উদাহরণ রয়েছে ভুরিভুরি। আজ দেশের প্রতিটি জায়গায় নারীরা গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে সেই দায়িত্ব পালন করে আসছেন। বহু ইতিহাসের সাক্ষী শিলিগুড়ি টাউন স্টেশনেও জ্বলজ্বল করছে করছে তেমনই এক উদাহরণ।

এই রেল স্টেশন সাক্ষী হয়ে রইল আরও এক ইতিহাসের, আর এই ইতিহাস তৈরির পিছনে কৃতিত্ব অবশ্যই ভারতীয় রেলের। উত্তরবঙ্গের শিলিগুড়ি টাউন স্টেশন একমাত্র স্টেশন, যা পরিচালনা করেন মহিলারা। এই স্টেশনের স্টেশন মাস্টার, গেট কিপার, প্রত্যেকেই মহিলা। আবার টিকিট দেওয়া, সিগন্যাল পরিচালনা করেন মহিলারাই।

শুরুটা হয়েছিল অনেক দিন আগেই। ২০১৮ সালে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে ঘোষণা করে, প্রথম মহিলা পরিচালিত স্টেশন হতে চলেছে শিলিগুড়ির টাউন স্টেশন। তবে ২০১৯ সালে রেল কর্তৃপক্ষ সম্পূর্ণ ভাবে স্বীকৃতি দেন বলে জানান স্টেশন মাস্টার প্রতিমা দে। তিনি বলেন, “তিন শিফটে কাজ করার জন্য এখানে রয়েছেন ২৪ জন মহিলা কর্মী। সম্পূর্ণ নিরাপত্তার মধ্যে দিয়ে কাজ করেন তাঁরা। কোভিডের জন্য বন্ধ রয়েছে স্বাভাবিক ট্রেন চলাচল। প্রতিদিন এই স্টেশনে এখন তিনজোড়া ট্রেন দাঁড়ায়”।

স্টেশনের আমূল সংস্কার করা হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, “উদ্যান তৈরি করা হয়েছে, তৈরি হয়েছে ২ নম্বর প্ল্যাটফর্ম, সোলার প্যানেল এবং মহিলাদের নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। এখন সব কিছুই মসৃণ ভাবে চলছে। কোনো সমস্যার মুখোমুখি হতে হচ্ছে না”।

প্রসঙ্গত, সারা দেশে আর মাত্র গুটিকয়েক স্টেশন রয়েছে, যেখানে মহিলারাই ট্রেন আসা-যাওয়া, সিগনাল, লগ, অপারেশন থেকে যাবতীয় কাজ পরিচালনা করেন। ফলে ব্যতিক্রমী হিসেবে ইতিমধ্যেই রাজ্যের নজর কেড়েছে স্টেশনটি।

আরও পড়তে পারেন: লালারস সংগ্রহ করে বিনা টেস্টেই ভুয়ো রিপোর্টের ব্যবসা, শিলিগুড়িতে ধৃত ১

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন