Connect with us

রাজ্য

ছোটদের সঙ্গে বন্ধুত্ব উদ্‌যাপন মুমতাজের

বন্ধুত্ব শব্দের মানেটা নানা বয়সে নানা চেহারায় ধরা দেয় আমাদের কাছে। আবার সমাজের নানা শ্রেণির মানুষের কাছে শব্দটা আলাদা আলাদা অর্থ বহন করে। তবু সে সবের সীমানা পেরিয়ে বন্ধু শব্দটা সকলের মনেই তৈরি করে এক ইতিবাচক আবহ। সে জন্যই বোধহয় হিরোসিমায় পরমাণু বোমা ফেলার দিনটাকেই দুনিয়া জুড়ে ফ্রেন্ডশিপ ডে হিসেবে পালন করে ইউনেস্কো।

কিন্তু সে সবই ইতিহাস আর আনুষ্ঠানিকতার কথা। বাস্তবে কেমন, আজকের দিনের বন্ধুত্বের রং-রূপ ?

”স্কুলে পড়াকালীন ফ্রেন্ডশিপ ডে-র এক সপ্তাহ আগে থেকেই ফ্রেন্ডশিপ ব্যান্ড বানানো তড়িঘড়ি শুরু হয়ে যেত। রিবন, পুঁতি জোগাড় করারও একটা আলাদা মজা ছিল। কে কত ভালো ফ্রেন্ডশিপ ব্যান্ড বানাতে পারে, সেটা দেখা হত। আর ফ্রেন্ডশিপ ডে-র দিন দেখা হত, কার হাতে কতগুলো ব্যান্ড রয়েছে। যার হাতে বেশি ব্যান্ড থাকত, ধরে নেওয়া হত তার বন্ধুর সংখ্যা বেশি! কিন্তু যত বড় হতে লাগলাম ব্যান্ডের সংখ্যাও কেমন যেন লিমিটেড হয়ে যেতে লাগল। এটাই হয়তো জীবনের অদ্ভুত এক ম্যাজিক!” বলছিলেন অভিনেত্রী মুমতাজ সরকার। সোমবার কলকাতার পাম রেস্তোরাঁয় সমাজের পিছিয়ে থাকা ছেলেমেয়েদের সঙ্গে প্রি ফ্রেন্ডশিপ ডে উদ্‌যাপন করলেন জাদুকর-তনয়া।  

mumtaj-cinni-1

এ দিন খুদেদের জন্য নিজের হাতে একটি কেক বানিয়ে আনেন মুমতাজ। মুমতাজের দাবি, কেকটি বানাতে দু’দিন সময় লেগেছে তাঁর। নিজের হাতে কেক কেটে এ দিন ছোটদের সঙ্গে জমজমাট সময় কাটালেন মুমতাজ।

কেক কাটার পাশাপাশি এ দিন খুদেদের সঙ্গে লাঞ্চও করেন অভিনেত্রী। আর নিজেদের চেনামুখ-কে চোখের সামনে পেয়ে বেজায় খুশি ছিল ছোটরাও।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

রাজ্য

কলকাতায় কমল কনটেনমেন্ট জোন!

যা করোনাভাইরাস মোকাবিলায় গোটা রাজ্যকেই কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে।

ওয়েবডেস্ক: তুলনামূলক ভাবে কমল কলকাতায় কোভিড-১৯ কনটেনমেন্ট জোনের সংখ্যা। যা করোনাভাইরাস মোকাবিলায় গোটা রাজ্যকেই কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে।

গত ১০ জুন কলকাতায় কনটেনমেন্ট জোন ছিল ১,১২৭টি। ২০ জুন সেই সংখ্যা বেড়ে হয়ে যায় ১,৬৬২টি। রাজ্য সরকারের দেওয়া এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট যে, শহর কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। এ ভাবে বাড়তে থাকলে ২০ জুন থেকে আরও ১০ দিন বাদে এই সংখ্যাটা দু’হাজার পার হয়ে যাওয়াটাই স্বাভাবিক। কিন্তু সেই বৃদ্ধির হার স্থিমিত হয়েছে।

কোন জেলায় কত কনটেনমেন্ট জোন

কলকাতা-১৭৯৬

হাওড়া-১৪৬

দক্ষিণ ২৪ পরগনা-১২০

উত্তর ২৪ পরগনা-২১৯

পশ্চিম মেদিনীপুর- ২০৯

হুগলি-৭১

পূর্ব বর্ধমান- ১৩০

পূর্ব মেদিনীপুর-৫

মালদহ- ২০

জলপাইগুড়ি- ৫

দার্জিলিং-২

উত্তর দিনাজপুর- ৪৮

মুর্শিদাবাদ- ৪

বাঁকুড়ায- ৩১

বীরভূম- ৯

কোচবিহার- ৩৫

দক্ষিণ দিনাজপুর- ১

এখনকার কনটেনমেন্ট জোন

রাজ্যে এখন মোট কনটেনমেন্ট জোনের সংখ্যা ৩,৫৩২টি। এখন কনটেনমেন্ট জোন বলতে বোঝায়, আক্রান্তের বাড়ি অথবা নির্দিষ্ট একটি চত্বরেই সীমাবদ্ধ। আগে যে ভাবে আক্রান্তের হদিশ মিললে একটি গোটা পাড়াকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হতো, এখন তেমনটা নয়। যে কারণে আনলক পর্যায় শুরু হওয়ার পর কনটেনমেন্ট জোনগুলিতে কড়া নজরদারির নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

লকডাউনের মেয়াদ বাড়ানোর পর রাজ্য সরকার গত সোমবার যে নির্দেশিকা প্রকাশ করে, তাতে বলা হয়েছে যে কনটেনমেন্ট জোনে ৩১ জুলাই পর্যন্ত লকডাউন জারি থাকবে। প্রত্যেক জেলার ডিস্ট্রিক্ট কালেক্টরের ওয়েবসাইটে কনটেনমেন্ট জোনের তালিকা পাওয়া যাবে।

অর্থাৎ, কনটেনমেন্ট জোনগুলিতে আগের মতোই লকডাউনের কড়াকড়ি জারি থাকবে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ি থেকে বেরোতে পারবেন না। ওই অঞ্চলে শুধুমাত্র জরুরি পরিষেবা চালু থাকবে।

রাজ্যে করোনা

শেষ দু’দিন পর রাজ্যে নতুন করোনা-সংক্রমণে কিছুটা পতন দেখা গেলেও কলকাতাকে কেন্দ্র করে যে উদ্বেগজনক পরিস্থিতি রয়েছে, তাতে বিশেষ কোনো পরিবর্তন নেই। বুধবার রাজ্য স্বাস্থ্য দফতর জানায়, কলকাতায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৩৮ জনের শরীরে করোনা সংক্রমণের হদিশ মিলেছে। ফলে শহরে এখন বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬২২২। যেখানে রাজ্যে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৯,১৭০।

Continue Reading

উঃ ২৪ পরগনা

ডাক্তার দিবসে অশোকনগরে বৈশাখী উৎসব কমিটি তরফে স্বাস্থ্যশিবির

খবরঅনলাইন ডেস্ক: বুধবার ডাক্তার দিবসে অশোকনগর কল্যাণগড় পৌরসভা এলাকার আশরফাবাদে মানবসেবার কর্মসূচি হাতে নিল বৈশাখী উৎসব কমিটি। করোনা পরিস্থিতিতে যে সকল মানুষজন অসুস্থ অথচ অর্থের অভাবে ডাক্তার দেখাতে যেতে পারছেন না, তাঁদের কথা চিন্তা করে এই কাজটি করল। সেই সঙ্গে প্রেসার টেস্ট, সুগার টেস্ট, ওজনও মাপা হয়।

আরও পড়ুন: ডাক্তার দিবসে করোনা যোদ্ধাদের সম্মান জানাল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস, পাশে আইএমএ, এনআরএস

এ দিন প্রতিটি কাজ করা হয় পুরোপুরি সরকারি নির্দেশিকা অনুযায়ী সমস্ত স্বাস্থ্যবিধি মেনে। প্রথমে স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে, থার্মাল গান দিয়ে উষ্ণতা মেপে। তার পর একের পর টেস্ট ও ডাক্তার দেখানোর প্রক্রিয়া। প্রায় পঞ্চাশ জন মানুষকে এই পরিষেবা প্রদান করা হল। উপস্থিত ছিলেন ডাক্তার হীরক রায়। এই অনুষ্ঠানটি আশফরাবাদ কমিউনিটি হলে করা হয়। পুরোপুরি নিখরচায় সাধারণ মানুষের জীবনের কথা চিন্তা করে।

বৈশাখী উৎসব কমিটি সংস্থা আহবায়ক দেবাশিস মজুমদারের কথায়, “আমরা সমাজে সকল মানুষের কথা চিন্তা করি। শুধুমাএ করোনা জনিত পরিস্থিতির জেরে লকডাউন ঘোষণার পর থেকেই খাদ্যসামগ্রী ও জীবনদায়ী ওষুধ বিতরণ করেছি। এমনকি স্বেচ্ছায় রক্তদান শিবির করেছি পৌর এলাকার মধ্যে এই প্রথম।”

দেবাশিসবাবু আরও বলেন, আগামী প্রজন্মের কথা চিন্তা করে শিশুদের শিক্ষাসামগ্রী তুলে দেওয়ার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে আশফরাবাদের মানুষদের জীবনের কথা চিন্তা করে নিখরচায় শারীরিক পরীক্ষাশিবিরও আয়োজন করা হল।

দেবাশিসবাবু জানান, তাঁরা মানুষের জন্য সারা বছর ধরে কাজ করেন। কোনো রকম ব্যানার লাগে না তার জন্য। নীরবে নিঃশব্দেব্দে কাজ করতে বেশি পচ্ছন্দ করেন তারা।

Continue Reading

রাজ্য

দু’দিন পর রাজ্যে কিছুটা কমল নতুন করোনা-সংক্রমণ, সুস্থতার হার অপরিবর্তিত

খবরঅনলাইন ডেস্ক: দু’দিন পর রাজ্যে নতুন করোনা-সংক্রমণে কিছুটা পতন দেখা গেল। যদিও কলকাতাকে কেন্দ্র করে যে উদ্বেগজনক পরিস্থিতি রয়েছে তাতে বিশেষ পরিবর্তন নেই। পাশাপাশি সুস্থতার হারও অপরিবর্তিত রয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ৬১১ জন করোনায় সংক্রমিত হয়েছেন রাজ্যে। ফলে রাজ্যে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৯,১৭০। গত ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৮৩।

একই সঙ্গে ৩৯৮ জন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। ফলে বর্তমানে রাজ্যে মোট করোনামুক্তির সংখ্যা বেড়ে হয়েছে ১২,৫২৮। রাজ্যে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৬৫.৩৫ শতাংশ। সক্রিয় রোগী রাজ্যে বর্তমানে রয়েছেন ৫,৯৫৯ জন।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৩৮ জনের শরীরে করোনা সংক্রমণের হদিশ মিলেছে। ফলে শহরে এখন বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬২২২। যদিও এর মধ্যে ৩৮৭৮ জন সুস্থ হয়ে উঠেছেন। ৩৮৬ জনের মৃত্যু হয়েছে কলকাতায়। ফলে শহরে এখন সক্রিয় করোনারোগী রয়েছেন ১৯৫৮ জন।

উত্তর ২৪ পরগণায় নতুন করে ১৫৩ জনের শরীরে করোনা ধরা পড়েছে। ফলে সেই জেলায় আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। এ ছাড়া, হাওড়ায় ৭৮ আর দক্ষিণ ২৪ পরগণায় ৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

রাজ্যে বাকি সব জেলাতেই করোনায় নতুন সংক্রমণের সংখ্যাটা খুব একটা সাংঘাতিক কিছু নয়। তবে মালদায় ৩০ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় দক্ষিণ দিনাজপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম বাদে সব জেলা থেকেই নতুন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে।

এখনও করোনামুক্ত রয়েছে ঝাড়গ্রাম। পাশাপাশি করোনামুক্তির পথে অনেকটাই এগিয়ে গিয়েছে কোচবিহার, কালিম্পং আর পুরুলিয়া।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সাড়ে ন’হাজার নমুনা পরীক্ষা হয়েছে। এর ফলে বর্তমানে পশ্চিমবঙ্গে মোট নমুনা পরীক্ষা প্রায় ৫ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে।

Continue Reading
Advertisement
দেশ39 mins ago

ভারতে আক্রান্তের সংখ্যা ৬ লক্ষের গণ্ডি ছাড়াল, কিছুটা কমল রোগীবৃদ্ধির হার

দেশ1 hour ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ১৯,১৪৮, সুস্থ ১১,৯১২

বিদেশ1 hour ago

আমেরিকায় আরও ভয়াবহ ভাবে জাল বিস্তার করছে করোনা, এক দিনেই আক্রান্ত ৫২ হাজার

ক্রিকেট2 hours ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

ক্রিকেট2 hours ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

দেশ2 hours ago

জয়রাজ-বেনিক্স হত্যার ঘটনায় ধৃত চার পুলিশ অফিসার, মূল অভিযুক্তের বিরুদ্ধে খুনের মামলা

বিদেশ3 hours ago

চিনা অ্যাপ নিষিদ্ধ করার ভারতীয় সিদ্ধান্তকে স্বাগত জানাল আমেরিকা

রাজ্য4 hours ago

কলকাতায় কমল কনটেনমেন্ট জোন!

দেশ2 days ago

কোভিড ১৯ আপডেট: নতুন করে আক্রান্ত ১৮,৫২২, সুস্থ ১৩,০৯৯

ক্রিকেট2 days ago

বর্ণবিদ্বেষের বিরুদ্ধে গর্জে উঠতে আসন্ন টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে থাকছে ‘ব্ল্যাক লাইভ্‌স ম্যাটার’

kiran rao, aamir khan and azaad khan
বিনোদন2 days ago

আমির খানের বেশ কয়েকজন সহযোগী করোনা পজিটিভ

ক্রিকেট2 days ago

২০১১ বিশ্বকাপ ফাইনাল: গড়াপেটার অভিযোগে ফৌজদারি তদন্তের নির্দেশ

বিদেশ2 days ago

ভারত ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করতেই চিনের জোরালো প্রতিক্রিয়া

DIY
ঘরদোর2 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

দেশ1 day ago

ভারতে রোগীবৃদ্ধির হার কমল অনেকটাই, সুস্থতার হার ৬০ শতাংশের কাছাকাছি

LPG
শিল্প-বাণিজ্য1 day ago

পর পর দু’মাস বাড়ল রান্নার গ্যাসের দাম

নজরে