Connect with us

দঃ ২৪ পরগনা

এক ঘণ্টার মহাগুরুত্বপূর্ণ ব্যবধানই সুন্দরবনকে আরও বড়ো বিপর্যয়ের হাত থেকে বাঁচাল

Published

on

খবর অনলাইনডেস্ক: কলকাতার আবাসনে নিরাপত্তারক্ষীর দায়িত্বে থাকা নিতাই মান্নার মনটা সেই বুধবারের পর থেকেই খারাপ ছিল। সুন্দরবনের গোসাবায় বাড়ি তাঁর। ভয়াল ঘূর্ণিঝড়ের পর যোগাযোগ ব্যবস্থা এক্কেবারে ভেঙে পড়েছে।

গ্রামের কোনো খবর পাচ্ছিলেন না। চিন্তা একটাই, বাঁধটা ঠিকঠাক আছে কি না। গাছ পড়ুক, বাড়ির চাল উড়ুক, তাতে নিতাইবাবুদের কোনো সমস্যা নেই। আবার নতুন করে সব গড়বেন, কিন্তু বাঁধ ভেঙে চাষের জমিতে নোনা জল ঢুকে গেলে, সেটা চাষযোগ্য করতে তিন-চার বছর লেগে যেতে পারে।

Loading videos...

রবিবার সন্ধ্যায় নিতাইবাবু গ্রাম থেকে ফোন পেয়েছেন। ফোনের ও পারে থাকা তাঁর আত্মীয়ের সঙ্গে কথা বলেই স্বস্তি। মুখে হাসি ফুটে উঠল তাঁর। বাঁধ ভাঙেনি। নোনা জল ঢোকেনি।

২০০৯-এর আয়লার পর থেকে কোনো ঘূর্ণিঝড় সুন্দরবনের দিকে এলেই চিন্তা বাড়ে সেখানকার মানুষের মধ্যে। বাঁধ ভাঙলে সব শেষ। এ বার ভয়াল ঘূর্ণিঝড় উম্পুনের দাপটে বাঁধ যে একদমই ভাঙেনি তা নয়, কিন্তু আয়লার সঙ্গে তুলনা করলে তা অনেকটাই কম।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জোয়ারের সর্বোচ্চ উচ্চতা আর উম্পুনের সর্বোচ্চ দাপটের মধ্যে এক ঘণ্টার একটা মহাগুরুত্বপূর্ণ ব্যবধানই এ বার সুন্দরবনকে অনেকাংশেই রক্ষা করেছে।

তাঁদের বক্তব্য, উম্পুনের দাপটে প্রায় ৯০ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতিও হয়েছে প্রচুর। কিন্তু ঝড়ের সর্বোচ্চ দাপটের সময়েই জোয়ার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছোত তা হলে সুন্দরবন যে ভাবে বিধ্বস্ত হত তা ধারণারও বাইরে। হয়তো আয়লার থেকেও বেশি ভয়ংকর হত পরিস্থিতি।

সাগরদ্বীপের এক স্কুলশিক্ষক জয়দেব দাস বলেন, “দুপুর সাড়ে বারোটা থেকে সাড়ে তিনটে পর্যন্ত প্রবল দাপটের সঙ্গে ঝড় হয়। এর পর এক ঘণ্টা সব কিছু শান্ত হয়ে যায়। তার পর আরও দ্বিগুণ দাপটে ঝড় শুরু হয়। সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত সেটা চলতে থাকে।”

অন্য দিকে রাত সাড়ে আটটা নাগাদ জোয়ারের জল সর্বোচ্চ সীমায় পৌঁছোয়। সাগরদ্বীপে ঝড় ততক্ষণে অনেকটাই স্তিমিত হয়ে উত্তর ২৪ পরগণার দিকে চলে গিয়েছে।

কলকাতা বন্দরের এক আধিকারিক জানান, “উম্পুন আর জোয়ারের জেরে সাগরদ্বীপে জলের স্তর রাত ৮:৩৮-এ স্বাভাবিকের থেকে ০.৭ মিটার ওপরে ছিল। কিন্তু ঝড় আর জোয়ার যদি এক সঙ্গে আসত, তা হলে তার ফল যে কী হত, তা ভাবনারও বাইরে।”

ডাউন টু আর্থকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞান বিভাগের অধ্যাপত সৌগত হাজরা বলেন, “সুন্দরবনের মাটির বাঁধগুলোর গড় উচ্চতা ৫ মিটার। এর মধ্যে বেশির ভাগ বাঁধই কোনো রকম করে ভেঙে যাওয়ার থেকে বেঁচে গিয়েছে।”

উল্লেখ্য, ২০০৯ সালে আয়লা হামলা করেছিল ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগ নিয়ে। আর এ বার উম্পুন তাণ্ডব চালিয়েছে ১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। তবুও বাঁধ ভাঙার ক্ষেত্রে এ বার সুন্দরবনের ছবিটা আয়লার থেকে ভালো।

আয়লার সময়ে ৯৯০ কিলোমিটারের মতো বাঁধ পুরোপুরি ভেঙে গিয়েছিল। সেচ দফতরের এক আধিকারিক বলেন, “এখনও পর্যন্ত আমার কাছে আসা তথ্য অনুযায়ী ৮৭ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৮ কিলোমিটার বাঁধ পুরোপুরি ভেঙে গিয়েছে। বাকিটা কমবেশি ক্ষতিগ্রস্ত। এর বেশিটাই দক্ষিণ ২৪ পরগণায়। সেখানে ৬ কিলোমিটার বাঁধ পুরোপুরি ভেঙেছে আর ৫৬ কিলোমিটার কমবেশি ক্ষতিগ্রস্ত।”

এক আধিকারিকের কথায়, “বসিরহাট ১, হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ ২, বাসন্তী, ক্যানিং, কুলতলি, পাথরপ্রতিমা, মিনাখাঁ ব্লকে বাঁধ ভাঙার ঘটনা ঘটেছে।”

কিন্তু এ বারের এই ‘কম ক্ষতির’ পরিসংখ্যানটি শুধুমাত্র রেকর্ড বইয়ের জন্যই। উত্তর আর দক্ষিণ ২৪ পরগণায় ঝড়ের দাপটে যে ভাবে বাড়িঘর ভেঙে পড়েছে, তার কোনো সান্ত্বনা হয় না।

চিন্তা রয়েছে সুন্দরবনের। বুলবুলের পর মাত্র ছ’মাসের মধ্যেই আরও এক শক্তিশালী ঘূর্ণিঝড় হানা দিল। জলবায়ু পরিবর্তনের আর কী প্রভাব এই অঞ্চলে পড়বে, সেটাই এখন ভাবিয়ে তুলছে এখানকার বাসিন্দা, প্রশাসন আর পরিবেশবিদদের।

দঃ ২৪ পরগনা

প্রার্থীর নাম ঘোষণার আগেই বিদায়ী বিধায়কের নামে দেওয়াল লিখন ঘিরে চাঞ্চল্য জয়নগরে

কর্মীরা উৎসাহে লিখে ফেলেছেন, মুখে ফেলতে বললেন বিধায়ক!

Published

on

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: ভোট ঘোষণা হয়ে গেলেও মঙ্গলবার পর্যন্ত প্রার্থীর নাম ঘোষণা করেনি তৃণমূল। আর তারই মাঝে জয়নগরের বিভিন্ন এলাকায় তৃনমূল প্রার্থী হিসেবে বিদায়ী বিধায়ক বিশ্বনাথ দাসের নামে দেওয়াল লিখন শুরু করে দিলেন তৃণমূলকর্মীরা।

মঙ্গলবার সকালে জয়নগর বিধানসভার ময়দা, চণ্ডীপুর, মনিরতট, মায়াহাউড়ি, গড়দেওয়ানি-সহ বহু এলাকার দেওয়ালে তৃণমূল প্রার্থী হিসেবে বিদায়ী বিধায়ক বিশ্বনাথ দাসের নাম জ্বল জ্বল করছে। আর তাই নিয়েই চরম অস্বস্থিতে পড়েছে জয়নগরের বিদায়ী বিধায়ক।

Loading videos...

তিনি এ ব্যাপারে বলেন, “প্রার্থী ঘোষণার আগে এ ভাবে কখনো দেওয়াল লিখন করা যায় না। তবে কিছু উৎসাহী কর্মীরা অতি উৎসাহে এ সব কাজ করেছে। আমি তাদেরকে বলেছি আমার নাম লেখা দেওয়ালগুলো এখন মুছে ফেলতে। প্রার্থী ঘোষণার পরে দেওয়াল লিখন করতে বলেছি”।

আরও পড়তে পারেন: বামেদের প্রার্থী তালিকায় থাকতে পারে একাধিক চমক

Continue Reading

দঃ ২৪ পরগনা

বালি দিয়ে তৈরি ভাস্কর্যে রাজ্য সরকারের এক গুচ্ছ প্রকল্প, আগে দেখেছেন?

স্বাস্থ্যসাথী, রূপশ্রী, সবুজ সাথী, কন্যাশ্রী ও অন্যান্য কর্মসূচিকে সামনে রেখে বালি দিয়ে তৈরি করা হয় একটি ভাস্কর্য।

Published

on

শিল্পীকে পুরস্কৃত করেন বিধায়ক। ছবি: প্রতিবেদক

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, গঙ্গাসাগর: ভোট ঘোষণা হয়ে গিয়েছে। চলছে প্রার্থী তালিকা ঘোষণার শেষ মুহূর্তের প্রস্তুতি। গঙ্গাসাগরের বেলা ভূমিতে এরই মাঝে ফুটে উঠল রাজ্যের সরকারের বিভিন্ন প্রকল্পের ভাস্কর্য-রূপ।

মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় বারের জন্য পেতে গঙ্গাসাগরে ইতিমধ্যে যজ্ঞ করেছেন সাগরের বিধায়ক। আর এ বার গঙ্গাসাগরের বেলা ভূমিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন কর্মসূচি যেমন স্বাস্থ্যসাথী, রূপশ্রী, সবুজ সাথী, কন্যাশ্রী ও অন্যান্য কর্মসূচিকে সামনে রেখে বালি দিয়ে তৈরি করা হয় একটি ভাস্কর্য।

Loading videos...
[ভাস্কর্যের সামনে বিধায়ক এবং পুরোহিতরা]

শিল্পী দেবতোষ দাস এই ভাস্কর্যটি তৈরি করেন। তিনি বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুনরায় যাতে তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হন, সোমবার তাই সকাল ৬টা থেকে বালি দিয়ে এই কাজ শুরু করি এবং তা শেষ করি দুপুর ২টোয়”।

সাগরের বিধায়ক বঙ্কিমচন্দ্র হাজরা এক হাজার টাকা দিয়ে পুরস্কৃত করেন শিল্পীকে।

[সাগরের যজ্ঞ]

এর আগে গত ৯ ফেব্রুয়ারি ১২৫ জন ব্রাহ্মণ ও ২৫ জন বৈষ্ণব নিয়ে যজ্ঞ হয় সাগরে। মা মাটি মানুষের সরকারের মঙ্গল কামনায় এবং নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পুনরায় মুখ্যমন্ত্রীপদে নির্বাচিত করার লক্ষ্যেই ওই যজ্ঞ বলে জানান বিধায়ক।

আরও পড়তে পারেন: মমতা বন্দ্যোপাধ্যায়কে তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী চেয়ে সাগরে মহাযজ্ঞ করলেন বিধায়ক

Continue Reading

দঃ ২৪ পরগনা

প্রার্থী তালিকা ঘোষণার আগেই দেওয়াল লিখে চমক এসইউসি-র

ভোটের দিনক্ষণ ঘোষিত হয়েছে শুক্রবার। এখনও পর্যন্ত তৃণমূল, বিজেপি, সিপিএম, কংগ্রেস কেউ-ই প্রার্থীর নাম ঘোষণা করেনি।

Published

on

এসইউসি-র দেওয়াল লিখন। ছবি: প্রতিবেদক

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: প্রার্থীর নাম লিখে দেওয়াল লিখনের মধ্যে দিয়ে এগিয়ে গেল এসইউসি। জয়নগর ও কুলতলিতে দেওয়াল লিখন শুরু করে দিল এসইউসি।

ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই কুলতলি ও জয়নগর এলাকায় এসইউসির প্রার্থীর দেওয়াল লিখন শুরু হয়ে গেল। ভোট ঘোষণার পর থেকে এখনও পর্যন্ত তৃণমূল, বিজেপি, সিপিএম, কংগ্রেস কেউ-ই প্রার্থীর নাম ঘোষণা করেনি। এসইউসি সবার আগে প্রার্থীর নাম লেখা দেওয়াল লিখে এগিয়ে গেলো জয়নগর ও কুলতলিতে।

Loading videos...

জয়নগর ও কুলতলি দীর্ঘ দিন এসইউসির দখলে ছিল। বর্তমানে জয়নগর তৃণমূলের হাতে ও কুলতলিতে সিপিএম বিধায়ক। কুলতলির বিভিন্ন এলাকায় রবিবার ঘুরে এসইউসির দেওয়াল লিখন চোখে পড়ল। প্রার্থী ঘোষণার আগে এ ভাবে কেন দেওয়াল লিখন হল সে ব্যাপারে দলের তরফে কোনো মন্তব্য করা হয়নি।

এ দিকে তৃণমূল সূত্রের খবর, আগামী সোমবার প্রার্থীতালিকা ঘোষণা করতে পারে রাজ্যের শাসক দল। শোনা যাচ্ছে, তালিকায় বেশ কিছু তারকার পাশাপাশি নাম থাকতে পারে প্রাক্তন কয়েক জন আমলার। আবার কলকাতা পুরসভার কয়েক জন বিদায়ী কাউন্সিলারের নাম থাকারও সম্ভাবনা রয়েছে।

আরও পড়তে পারেন: বেহাল রাস্তা দ্রুত মেরামতের দাবিতে এসইউসির বিক্ষোভ জয়নগরে

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য42 mins ago

আজই প্রার্থী তালিকা বিজেপির! নন্দীগ্রামে শুভেন্দু, খড়গপুরে দিলীপ, জোর জল্পনা

ক্রিকেট1 hour ago

ইংল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতল ভারত

দেশ2 hours ago

নিজস্ব শিক্ষা পর্ষদ গঠন করছে দিল্লি, বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের

রাজ্য2 hours ago

কেন তড়িঘড়ি প্রার্থী তালিকা প্রকাশ তৃণমূলের, সরব পশ্চিমবঙ্গে বিজেপির সহ-পর্যবেক্ষক অমিত মালব্য

দেশ4 hours ago

‘এই দিনটার অপেক্ষাতেই ছিলাম’, বিজেপিতে যোগ দিয়ে বললেন প্রাক্তন তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদী

শিল্প-বাণিজ্য4 hours ago

মহিলা ক্ষমতায়নের পথে ২০ বছর সঙ্গী বন্ধন ব্যাঙ্ক

প্রবন্ধ5 hours ago

ভরা ব্রিগেডের জনসভা কি প্রত্যাশা পূরণের কোনো ইঙ্গিত দিতে পারল?

ট্রয়ো
বইপত্তর6 hours ago

পুস্তক পর্যালোচনা: সত্যজিৎ-মৃণাল-ঋত্বিকের নগরকেন্দ্রিক চলচ্চিত্র নিয়ে সৃষ্টি সৌমিক কান্তি ঘোষের ‘ট্রায়ো’

রাজ্য1 day ago

পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল

গাড়ি ও বাইক1 day ago

আরটিও অফিসে আর যেতে হবে না! চালু হল আধার ভিত্তিক যোগাযোগহীন পরিষেবা

ভ্রমণের খবর2 days ago

ব্যাপক ক্ষতির মুখে পর্যটন, রাঢ়বঙ্গে ভোট পেছোনোর আর্জি নিয়ে কমিশনের দ্বারস্থ পর্যটন ব্যবসায়ীদের সংগঠন

রাজ্য1 day ago

বিধান পরিষদ গঠন করে প্রবীণদের স্থান দেওয়া হবে, প্রার্থী তালিকা ঘোষণা করে বললেন মমতা

দেশ1 day ago

দেশের পরিস্থিতি একটু ভালো হলেও পঞ্জাবে মারাত্মক ভাবে বাড়ল দৈনিক সংক্রমণ

ক্রিকেট2 days ago

টসে জিতে ইংল্যান্ডের ব্যাটিং, সিরাজকে ফেরাল ভারত

কলকাতা2 days ago

মোদীর ব্রিগেডের দিন কলকাতাকে ‘মমতাময়’ করতে ওয়ার্ড-প্রশাসকদের বিশেষ নির্দেশ তৃণমূলের

রাজ্য2 days ago

রাজনীতিতে ‘না’ সৌরভ গঙ্গোপাধ্যায়ের, সিদ্ধান্ত জানানো হল বিজেপি নেতৃত্বকে

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা2 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে