নেই বিকল্প কর্মসংস্থান, বাঘের কামড়ে আবার এক মৎস্যজীবীর মৃত্যু সুন্দরবনের কুলতলিতে

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনে বাঘের হানায় মৃত্যু মিছিল অব্যাহত। বাঘের হানায় আবারও মৃত্যু হল এক মৎস্যজীবীর।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেল, কুলতলির মৈপীঠ উপকূল থানার কিশোরীমোহনপুরের শ্রীকান্ত পল্লীর বাসিন্দা শ্রীনিবাস মণ্ডল (৫২),গোপাল বেরা ও নকুল মণ্ডল সোমবার কিশোরীমোহনপুরের ঘাট থেকে নৌকা নিয়ে সুন্দরবনের জঙ্গলে রওনা দেন কাঁকড়া ধরতে। মঙ্গলবার দুপুরে বিদ্যানদীর বোটে ভাঙা জঙ্গলের কাছে নৌকাতে খাওয়া দাওয়ার পর তিন জনই ঘুমিয়ে পড়েন নৌকাতে, আর সেই সময় তাঁদের অজান্তেই আচমকা জঙ্গল থেকে বেরিয়ে একটি বাঘ এসে শ্রীনিবাসের ঘাড়ে আক্রমণ করে।

তাঁর দুই সঙ্গী নৌকার বৈঠা নিয়ে বাঘকে আক্রমণ করলে বাঘ শ্রীনিবাসকে ফেলে পালায়। তবে ততক্ষণে শ্রীনিবাস অত্যধিক রক্ত ক্ষরণে ঘটনাস্থলেই মারা যায়। মৃত অবস্থায় তাঁর সঙ্গীরা তাঁকে গ্রামে ফিরিয়ে আনে। মৃতার বাড়িতে স্ত্রী দুর্গা মণ্ডল ও ১৭ বছরের এক ছেলে অমিত আছে। বিকল্প কোনো কাজ না থাকায় সংসারের একমাত্র উপার্জনকারী শ্রীনিবাস জঙ্গলে গিয়েছিলেন মাছ ও কাঁকড়া ধরতে।

মৃতদেহ কুলতলি ব্লক হাসপাতালে নিয়ে আসা হয়। তা ময়না তদন্তের জন্য পাঠিয়েছে মৈপিঠ উপকূল থানার পুলিশ।এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।এ দিকে বারবার বাঘের কামড়ে মৃত্যুর পরেও গরিব এইসব মৎস্যজীবী পরিবার সরকারি কোনো সাহায্য পায় না। তাই এদের দ্রুত ক্ষতিপূরণের দাবি জানিয়ে আসছে মানবাধিকার সংগঠন এপিডিআর। এপিডিআরের জয়নগর শাখার সম্পাদক মিঠুন মণ্ডল বলেন, “এ বছরে এখনও পর্যন্ত ২৪ জন বাঘে আক্রান্ত হল। সরকারি সাহায্য কেন এদের দেওয়া হবে না। জনপ্রতিনিধিরাও এ ব্যাপারে চুপ কেন”?

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

পরিবেশবান্ধব বাজিতে সায় দিল কলকাতা হাইকোর্ট

মুনাফা রিপোর্ট পেশ করতেই এক ঝটকায় রেকর্ড উচ্চতায় এসবিআই-এর শেয়ার

কাল অবেলায় খুলবে শেয়ার বাজার, হাতছানি দিচ্ছে লক্ষ্মীলাভের বড়ো সুযোগ

শেক্সপিয়র সরণির বহুতলে বৃদ্ধা খুনে ডানকুনিতে ধৃত প্রাক্তন গাড়িচালক

৫ দিনের বিদেশ সফর সেরে দিল্লি ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন