Connect with us

দঃ ২৪ পরগনা

অবশেষ খাঁচাবন্দি কুলতলির সেই রয়্যাল বেঙ্গল টাইগার!

গোয়ালে ঢুকে গোরু মেরেছিল রয়্যাল বেঙ্গল টাইগার, পুনরাবৃত্তির আতঙ্কে কাঁটা হয়েছিলেন গ্রামবাসীরা!

Published

on

খাঁচাবন্দি বাঘ

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: আতঙ্ক ঘিরে ধরেছিল গত সোমবার রাত থেকে। লোকালয়ে ঢুকে গোরুকে মেরে ফেলেছিল রয়েল বেঙ্গল টাইগার। গ্রামবাসীদের চেঁচামেচিতে সেই বাঘ গা-ঢাকা দিলেও আতঙ্ক কাটছিল না গ্রামবাসীদের। অবশেষ বন দফতরের পাতা খাঁচায় ধরা পড়ল দক্ষিণরায়।

গত সোমবার সন্ধ্যায় কুলতলি ব্লকের মৈপীঠ উপকূল থানার বৈকুন্ঠপুর ৬ নম্বর এলাকায় নদী তীরবর্তী জনৈক ভীম নায়েকের বাড়ির গোয়ালঘরে ঢুকে একটি গোরুকে মেরে ফেলে একটি বাঘ। তারপর মানুষের চেঁচামেচিতে জঙ্গলের রাস্তায় অনেকক্ষণ বসে থাকে।

ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে চলে আসেন বনদফতরের সহকারী জেলা বন আধিকারিক অনুরাগ চৌধুরী, মৈপীঠ উপকূল থানার ওসি ফারুক আহমেদ-সহ পদস্থ আধিকারিকরা। বন দফতরের রায়দিঘি রেঞ্জের নলগোড়া, চিতুরি, বনি ক্যাম্পের বন কর্মীরা ও গ্রামবাসীদের চেষ্টায় রাতে জঙ্গলে ঢুকে যায় বাঘটি। সারারাত চেষ্টা করেও তাঁর কোনো খোঁজ পাওয়া যায় না।

Loading videos...

অবশেষে গ্রামে ঢুকে পড়া বাঘটিকে আজমলমাড়ির জঙ্গলে চর থেকে খাঁচাবন্দি করলেন বনদফতরের কর্মীরা। জানা গিয়েছে, মঙ্গলবার খাবারের টোপ ব্যবহার করে খাঁচা পাতে বন দফতর। টোপ হিসেবে ব্যবহৃত ছাগল খেতেই মঙ্গলবার রাত সাড়ে আটটা নাগাদ খাঁচায় ঢুকে পড়ে বাঘটি।

বুধবার বন দফতর জানায়, আজমল মারি ১২ নম্বর জঙ্গল থেকেই একটি পূর্ণবয়স্ক বাঘটি ওরিয়ান নালা সাঁতরে ঢুকে পড়েছিল। মঙ্গলবার নদী সাঁতরে সে জঙ্গলে ফেরত চলে যায়। এ দিন তাকে খাচাবন্দি করার পর ঝড়খালি রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। সেখানে ফিট সার্টিফিকেট হাতে আসার পর গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

আরও পড়তে পারেন: গোয়ালে ঢুকে গোরু মারল রয়াল বেঙ্গল টাইগার, পুনরাবৃত্তির আতঙ্কে কাঁটা গ্রামবাসীরা

বন দফতর সূত্রে খবর, বাঘটির আনুমানিক বয়স বছর পাঁচেক। প্রাথমিক পরীক্ষার পর জানা গিয়েছে, বাঘটি সম্পূর্ণ সুস্থ রয়েছে। জঙ্গলে নাইলনের জাল ছিঁড়ে কোনো ভাবে বাঘটি বাইরে বেরিয়ে এসেছিল।

দঃ ২৪ পরগনা

২১-এর লক্ষ্যে ২৯ নভেম্বর জনসভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

২১-এর লক্ষ্য়ে ২৯ নভেম্বর পথে নামছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়!

Published

on

অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: নিজের কেন্দ্রেই ভোট প্রচারের প্রস্তুতি শুরু করে দিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। চলতি মাসের শেষ থেকেই তিনি জনসভা শুরু করতে চলেছেন।

তৃণমূল সূত্রে খবর, ২০২১ বিধানসভা ভোটকে (West Bengal Assembly elections 2021) সামনে রেখে ২৯ নভেম্বর বজবজের মুচিশা হাইস্কুলের মাঠে জনসভা করবেন অভিষেক। ওই দিন দুপুর ২টোয় জনসভা অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ মহামারির আবহে শারীরিক দূরত্ব বজায় রেখেই ওই জনসভা আয়োজিত হচ্ছে।

তৃণমূলের তারকা প্রচারক হিসেবে নিজের লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা থেকেই ভোটের প্রচার শুরু করবেন সাংসদ। পরে অন্যান্য জেলায় প্রচারে যাবেন তিনি।

Loading videos...

এমনিতে রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) সাম্প্রতিক কার্যকলাপ নিয়ে কিছুটা হলেও অস্বস্তি বেড়েছে তৃণমূলের। দলেরই একাংশকে নিশানা করে তিনি যে ভাবে লাগাতার মন্তব্য করে চলেছেন, তাতে উৎসাহিত হয়েছে বিরোধী দল বিজেপি। এমন পরিস্থিতিতে অভিষেকের ময়দানে নেমে পড়ার ঘটনা অন্য মাত্রা যোগ করছে বলেই রাজনৈতিক মহলের অভিমত।

কয়েক দিন ধরেই রাজ্যের বিভিন্ন জায়গায় রাজনৈতিক প্রতীক ছাড়াই শুভেন্দুর নামে পোস্টার-ব্যানার নিয়ে ব্যাপক জলঘোলা হচ্ছে। কোথাও কোথাও আবার শুভেন্দুর পোস্টারের আশেপাশেই অভিষেকের নামেও পোস্টার পড়ছে। ফলে পুরো ঘটনা অন্যরকম তাৎপর্য বহন করছে। বিজেপির চ্যালেঞ্জ উপেক্ষা করে বাংলায় হ্যাট্রিকের লক্ষ্যে রাজ্যের শাসক দল কী ভাবে ঘুটি সাজায়, এখন সেটাই দেখার!

আরও পড়তে পারেন: ‘মুখ্যমন্ত্রী তাড়াননি, আমিও দল ছাড়িনি’, রামনগরের সভা থেকে শুভেন্দু অধিকারী

Continue Reading

দঃ ২৪ পরগনা

অপরাধ রুখতে সিসিটিভি-তে মুড়ছে জয়নগর!

সাংসদ তহবিলের ৯০ লক্ষ টাকা ব্যয়ে ১০০ জোড়া ক্যামেরা বসানোর কাজ চলছে জয়নগর থানা এলাকায়।

Published

on

চলছে ক্যামেরা লাগানোর কাজ। নিজস্ব ছবি

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: জয়নগর থানা এলাকায় অপরাধ কমাতে এ বার মুড়ে ফেলা হচ্ছে কম্প্রিহেনসিভ সি সি ক্যামেরা সিস্টেমে। এলাকায় অপরাধ কমাতে ও নজরদারি বাড়াতে বারুইপুর পুলিশ জেলার জয়নগর থানা এলাকায় কিছু দিনের মধ্যেই চালু হয়ে যাবে এই সব ক্যামেরা।

পুলিশ সূত্রে খবর, জয়নগর থানা ভবনের মধ্যে এর জন্য কন্টোল রুম খুলে মহড়া চলছে। এই প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণও চলছে পুলিশ কর্মীদের। গাড়ি সিগন্যালিং ভাঙা থেকে শুরু করে, রাস্তায় ঘটে যাওয়া যে কোনো ধরনের অপরাধকে চিহ্নিত করতে সাহায্যে করবে এই সব ক্যামেরা। জয়নগর লোকসভা কেন্দ্রের সাংসদ প্রতিমা মণ্ডলের সাংসদ তহবিলের ৯০ লক্ষ টাকা ব্যয়ে ১০০ জোড়া ক্যামেরা বসানোর কাজ চলছে জয়নগর থানা এলাকার বিভিন্ন মোড়ে মোড়ে।

জয়নগর মজিলপুর পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের তিলিপাড়ার শেষ প্রান্ত থেকে শুরু করে পুরসভার মজিলপুর বুড়োরঘাট, জয়নগর থানার গৌড়ের হাট, উওর দুর্গাপুর, বহড়ু ক্ষেত্র, দক্ষিন বারাসত গ্রাম পঞ্চায়েতের বাংলার মোড় পর্যন্ত এই ক্যামেরা লাগানোর কাজ চলছে।

Loading videos...

এ ব্যাপারে জয়নগর লোকসভা কেন্দ্রের সাংসদ প্রতিমা মণ্ডল বলেন, “আমার লোকসভা কেন্দ্রের অন্তর্গত জয়নগর মজিলপুর পুরসভা ১৫০ বছর অতিক্রম করে ফেলেছে। তা ছাড়া বহু কৃষ্টি, সাহিত্য, সংস্কৃতির পীঠস্থান এই জয়নগর। বহু বিপ্লবী, মহান শিল্পীর জন্মস্থান এই জয়নগরে। কিছু দিন আগে জয়নগরের বহড়ুর প্রাচীন ভঞ্জ বাড়ির অষ্ট ধাতুর মূর্তি চুরি হয়ে যায়,তা ছাড়া বহু স্কুলে চুরির ঘটনা ঘটে চলেছে। তাই এলাকার বহু মন্দিরের চুরি আটকাতে এবং এলাকার অপরাধ আটকাতে আমি আমার সাংসদ তহবিলের অর্থে এই ক্যামেরা বসানোর পরিকল্পনা নিই”।

এই উদ্যোগের বিষয়ে সাংসদ বলেন, “আমার এই কাজে এগিয়ে আসেন জয়নগর থানার আইসি অতনু সাঁতরা ও জয়নগর ১ নম্বর ব্লকের তৎকালীন বিডিও নৃপেন বিশ্বাস। জয়নগর থানা ভবনে এর জন্য কন্টোল রুম তৈরি করা হয়েছে। দক্ষ পুলিশ কর্মীরাই এই ক্যামেরাগুলো মনিটরিং করবেন। রাজ্য এই প্রথম সাংসদ তহবিলের অর্থে এই ক্যামেরা লাগানো হচ্ছে। করোনাপরিস্থিতিতে দুবছর আমাদের সাংসদ তহবিল বন্ধ। তাই ২০২২ সালে সাংসদ তহবিল পেলে আরও কিছু ক্যামেরা বাড়ানো যেতে পারে”।

জয়নগর ১ নম্বর ব্লকের তৎকালীন বিডিও নৃপেন বিশ্বাস বলেন, “জয়নগর এলাকায় কাজের সুবাদে গিয়ে এলাকাকে ভালোবেসে ফেলেছিলাম। তাই সাংসদ ম্যাডামের এই ক্যামেরা লাগানো কাজে যতখানি পারা যায় সহায়তা করেছি। এই এলাকায় অপরাধ কমুক, জয়নগরের মানুষ ভালো থাকুক এই আশাই করব”।

জয়নগর থানার আইসি অতনু সাঁতরা বলেন, “থানা ভবনে এর কন্টোল রুম খুলে এখন মহড়ার কাজ চলছে। এলাকায় কোনো কিছু অপরাধ ঘটলে সঙ্গে সঙ্গে তাঁর ফুটেজ আমাদের কাছে চলে আসবে। এবং উন্নত প্রযুক্তি সিস্টেমে সেই ফুটেজ চলে যাবে সেই এলাকায় কর্তব্যরত পুলিশের কাছে। এলাকায় যে কোনো অপরাধমূলক কাজ আটকাতে সাহায্য করবে এই বিশেষ ক্যামেরা। খুব শীঘ্রই সাংসদ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন”।

এই ক্যামেরা লাগানো হচ্ছে দেখে খুশি জয়নগর এলাকার কলেজ পড়ুয়া, ব্যবসায়ী,গাড়ি চালক, প্রবীণ মানুষ থেকে শুরু করে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। তাঁরা সবাই চান, জয়নগর অপরাধ মুক্ত শহর হিসাবে চিহ্নিত হোক।

আরও পড়তে পারেন: ‘মুখ্যমন্ত্রী তাড়াননি, আমিও দল ছাড়িনি’, রামনগরের সভা থেকে শুভেন্দু অধিকারী

Continue Reading

দঃ ২৪ পরগনা

ঐতিহ্যের হৈমন্তীপর্ব: সাবর্ণদের আটচালায় জগদ্ধাত্রী পুজো হচ্ছে ১৯৬৬ থেকে

এক দিনেই তিন প্রহরে পুজো হয় এবং দেবীকে আমিষ ভোগ নিবেদন করা হয়।

Published

on

সাবর্ণদের আটচালার জগদ্ধাত্রী প্রতিমা।

শুভদীপ রায় চৌধুরী

শারদীয়া, দীপাবলির শেষে এ বার দেবী জগদ্ধাত্রীর আরাধনা শুরু হল। কৃষ্ণনগর, চন্দননগরের জগদ্ধাত্রীপুজো বিখ্যাত হলেও কলকাতার বিভিন্ন বনেদিবাড়িতে বহু বছর ধরে দেবীর আরাধনা হয়ে আসছে। সিংহবাহিনী চতুর্ভূজা মহামায়ার আরাধনা সাবর্ণদের আটচালাতেও অনুষ্ঠিত হয়।

সাবর্ণদের পুজোয় যে বেদিতে শ্রীশ্রীজগত্তারিণী দুর্গা অধিষ্ঠান করেন ঠিক সেই বেদিতেই স্বর্ণালংকারে সজ্জিতা হয়ে অধিষ্ঠান করেন দেবী জগদ্ধাত্রী। আধ্যাত্মিক, সামাজিক এবং সাংস্কৃতিক দিক থেকে এই পরিবারের অবদান অনস্বীকার্য। কলকাতার বিবর্তনের ইতিহাসেও এই পরিবারের উল্লেখ পাওয়া যায়।

Loading videos...

বড়িশার আটচালায় জগদ্ধাত্রী পুজোর সূচনা হয় ১৯৬৬ সালে। এই বাড়িতে এক দিনেই তিন প্রহরে পুজো হয় এবং দেবীকে আমিষ ভোগ নিবেদন করা হয়। ভোগে থাকে সাদাভাত, খিচুড়ি, পোলাও, নানান রকমের ভাজা, তরকারি, মাছ, চাটনি, পায়েস ইত্যাদি।

জগত্তারিনী দুর্গার রঙ যেমন শিউলি ফুলের বোঁটার মতন ঠিক তেমনই জগদ্ধাত্রীর গায়ের রঙও শিউলি ফুলের বোঁটার মতন হয়। দেবী স্বর্ণালংকারে সেজে ওঠেন, তাঁর দুই পাশে থাকেন দুই ঋষি।

তবে এ বছর করোনাভাইরাসের কারণে সাধারণ দর্শনার্থীদের ঠাকুরদালানে প্রবেশের অধিকার নেই। কেবলমাত্র বাড়ির কিছু সদস্যই উপস্থিত থাকতে পারবেন পুজোর সময় উপাচারগুলি গুছিয়ে দেওয়ার জন্য। সামাজিক দূরত্ববিধি মেনেই এ বার সাবর্ণদের বাড়িতে জগদ্ধাত্রীপুজোর আয়োজন করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়ুন

ঐতিহ্যের হৈমন্তীপর্ব: বটকৃষ্ণ পাল পরিবারের জগদ্ধাত্রীপুজোর ১২১ বছর

Continue Reading
Advertisement
শিক্ষা ও কেরিয়ার17 mins ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

রাজ্য46 mins ago

“এক দল, এক ভাষা আনতে চাইছে বিজেপি”, কেন্দ্রের শাসক দলকে নিশানা সৌগত রায়ের

Feni Railway Station
দেশ1 hour ago

ফেনী-বিলোনিয়া রেলপথের কাজ শুরু হচ্ছে শিগগিরই, দাউদকান্দি-সোনামুড়া জলপথ খননে হাত লাগাবে বাংলাদেশ

দেশ1 hour ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য2 hours ago

টিকাকরণে এক সঙ্গে কাজ করতে প্রস্তুত রাজ্য, প্রধানমন্ত্রীকে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা3 hours ago

পাইপ ফেটে বিপত্তি, শনিবার সকাল থেকে রবিবার বিকেল পর্যন্ত বন্ধ টালা থেকে জল সরবরাহ

দেশ3 hours ago

প্রথম পর্যায়ের টিকাকরণে চিহ্নিত এক কোটি সামনের সারির স্বাস্থ্যকর্মী

রাজ্য4 hours ago

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অমিতাভ লালা প্রয়াত

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে