উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: বিধায়ক ও প্রাক্তন প্রধানের প্যাড এবং সই জাল করে তপসিলি শংসাপত্র ইস্যু করে জয়নগরে গ্রেফতার এক স্কুল শিক্ষক।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেল, গত ১৬ আগস্ট থেকে সারা রাজ্যের সঙ্গে জয়নগর-১ ব্লকেও দুয়ারে সরকার শিবির চলছে। গত মঙ্গলবার জয়নগর থানার চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের উলেরদাড়ি অবৈতনিক বিদ্যালয়ে এই শিবির চলছিল। দুপুরে শিবিরে থাকা সরকারি কর্মীদের লক্ষ্মীর ভান্ডারের ফর্ম জমা নেওয়ার সময় চোখে পড়ে ৬টি ফর্মের সঙ্গে দেওয়া তফসিলি শংসাপত্রে গরমিল রয়েছে।

সরকারি কর্মীরা তৎক্ষণাৎ চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের বর্তমান প্রধান চণ্ডীচরণ সরদারকে খবর দেন। তিনি এসে ওই ৬ জন আবেদনকারীকে জিজ্ঞেস করে স্কুল শিক্ষক রাজু প্রামানিকের নাম জানতে পারেন। আবেদনকারীরা বলেন, রাজু তাঁদের কাছ থেকে এই শংসাপত্র তুলে দেওয়ার নামে ১২০০ টাকা নিয়েছেন।

এর পরে বর্তমান প্রধান মঙ্গলবার রাতে জয়নগর থানায় রাজু প্রামানিকের নামে লিখিত অভিযোগ দায়ের করেন। আর তার ভিত্তিতে জয়নগর থানার পুলিশ তদন্তে নেমে মঙ্গলবার রাতেই অভিযুক্ত রাজু প্রামানিক (৩৫)-কে গ্রেফতার করে।

অভিযুক্ত শিক্ষকের বাড়ি জয়নগর থানার চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের ব্যানার্জির চক এলাকায়। তিনি কুলতলির মেরিগঞ্জ অবৈতনিক বিদ্যালয়ের শিক্ষক। বারুইপুর পূর্ব কেন্দ্রের বিধায়ক বিভাস সরদার ও চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান পূর্ণিমা নস্করের নামের অফিস প্যাড ও সই, স্ট্যাম্প জাল করে তপসিলি সার্টিফিকেট ইস্যু করেছিলেন টাকার বিনিময়ে।

পুলিশের প্রাথমিক তদন্তে অনুমান, বিধায়ক ও প্রাক্তন প্রধানের প্যাডের কালার জেরক্স করে এই কাজ করেছেন ওই শিক্ষক। এই ভাবে আরও কতজনকে এই সার্টিফিকেট ইস্যু করেছেন, তা তদন্ত করে দেখছে পুলিশ।

ধৃতকে বুধবার জয়নগর থানা থেকে বারুইপুর মহকুমা আদালতে তোলা হয়। এ ব্যাপারে বিধায়ক বিভাস সরদার বলেন, “আমার ও প্রাক্তন প্রধানের প্যাড, সই, স্ট্যাম্প জাল করে এক শিক্ষক এই কাজ করেছে বলে জানলাম। প্রশাসনকে বলেছি ধৃত রাজুর বিরুদ্ধে আইনত ব্যবস্থা গ্রহণ করতে”।

খবর অনলাইন-এর আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

ব্যাঙ্ককর্মীদের জন্য বড়ো ঘোষণা! পারিবারিক পেনশন বাড়িয়ে ৩০ শতাংশ করল কেন্দ্র

‘পড়াশোনা দাঁড়াবে না’, স্কুল পড়ুয়াদের ডিজিট্যাল সরঞ্জাম তুলে দিয়ে কলকাতা পুলিশের উদ্যোগে শামিল মার্লিন গ্রুপ

বদলির প্রতিবাদে আত্মহত্যার চেষ্টা করা ৫ শিক্ষিকার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন