কৃষি কাজে ড্রোনের ব্যবহার, পরীক্ষামূলক প্রয়োগ হয়ে গেল নিমপীঠে

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, নিমপীঠ: কৃষি কাজে উন্নত ব্যবস্থায় ও খুব কম সময়ে চাষের কাজে কীটনাশকের ‘যথাযথ ব্যবহার’ বাড়াতে পরীক্ষা মূলক ভাবে ড্রোনের ব্যবহার করা হল জয়নগর-২ ব্লকের নিমপীঠ রামকৃষ্ণ কৃষি বিজ্ঞান কেন্দ্রে।

৫টি কৃষি বিজ্ঞান কেন্দ্রে এই ড্রোনের ব্যবহার

ভারতীয় কৃষি অনুসন্ধান পর্ষদের সহায়তায় এই রাজ্যের ৫টি কৃষি বিজ্ঞান কেন্দ্রে এই ড্রোনের ব্যবহার করা হবে। আর এই জেলার নরেন্দ্রপুর ও নিমপীঠ কৃষি বিজ্ঞান কেন্দ্র এই ড্রোনের পরীক্ষা মূলক ব্যবহার করা হল।

বৃহস্পতিবার ভারতীয় কৃষি অনুসন্ধান পর্ষদের সহায়তায় জয়নগর-২ ব্লকের নিমপীঠ রামকৃষ্ণ কৃষি বিজ্ঞান কেন্দ্রে পরীক্ষামূলক ভাবে ড্রোনের মাধ্যমে চাষের জমিতে কীটনাশক ব্যবহারের ট্রায়াল রান হয়ে গেল। নিমপীঠে এই ড্রোনের ট্রায়াল রানের কাজ দেখতে উপস্থিত ছিলেন জয়নগরের বিধায়ক বিশ্বনাথ দাস, নিমপীঠ রামকৃষ্ণ আশ্রমের সম্পাদক স্বামী সদানন্দজী মহারাজ, নিমপীঠ রামকৃষ্ণ কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ড. চন্দনকুমার মণ্ডল।

ড্রোন দিয়ে কৃষিতে বিপ্লব!

এই কাজ কী ভাবে হবে তা হাতে-কলমে দেখান চেন্নাই থেকে আগত এই কাজের বিশেষজ্ঞরা। এই ব্যবস্থায় রীতিমতো খুশি জয়নগরের বিধায়ক বিশ্বনাথ দাস। তিনি বলেন, নিমপীঠ এই কাজে সুদক্ষতার প্রমাণ আগেই পাওয়া দিয়েছে, এখন এই ড্রোন দিয়ে কৃষিতে বিপ্লব ঘটাবে এরা। রাজ্যের মুখ্যমন্ত্রী কৃষকদের পাশে আছেন। আর নিমপীঠ ও হাতে-কলমে তাদের পাশে থেকে কাজ করে চলেছে।

নিমপীঠ কেবিকের প্রধান ড. চন্দনকুমার মণ্ডল এই ড্রোনকে কৃষিতে কী ভাবে ব্যবহার করা হবে, তা তুলে ধরেন।

আরও পড়ুন: বিনা কর্ষণে সূর্যমুখী চাষ, পরীক্ষামূলক ভাবে শুরু সুন্দরবনের মথুরাপুরে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন