ধরা পড়ল গোসাবার সেই রয়্যাল বেঙ্গল, আনা হতে পারে আলিপুর চিড়িয়াখানায়

0
রয়েল বেঙ্গল টাইগার। প্রতীকী ছবি

কলকাতা: বেশ কয়েক ঘণ্টার চেষ্টার অবসান। বনকর্মীদের তৎপরতায় শনিবার রাতে সুন্দরবনের কুমিরমারি এলাকার একটি গ্রাম থেকে ধরা পড়ল সেই পূর্ণ বয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার।

বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান, রাত ১১.১৫টা নাগাদ ওই পূর্ণবয়স্ক পুরুষ বাঘটিকে নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়। তিনি বলেন, “সকালে বাঘটি এলাকায় ঢুকে পড়েছিল। সারা দিন ধরে বনকর্মীদের সঙ্গে কার্যত লুকোচুরি খেলছিল। আমরা জাল দিয়ে একাধিক এলাকায় ঘিরে দিয়েছিলাম এবং টোপ হিসেবে ছাগল-সহ বড়ো খাঁচা বসিয়েছিলাম। কিন্তু তাতে কোনো কাজ হয়নি।”

এর পর দু’টি ঘুমপাড়ানি গুলি ছুড়ে উদ্ধার করা হয় বাঘটিকে। মন্ত্রী বলেন, বাঘটিকে পশুচিকিৎসক দিয়ে পরীক্ষা করানো হবে এবং সবকিছু ঠিক থাকলে তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। তবে যদি দেখা যায় যে তার শিকারের ক্ষমতা কমে গেছে, তা হলে আলিপুর চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হবে।

উল্লেখ্য, গোসাবার সাতজেলিয়ার চরঘেরি গ্রামে ঢুকে পড়েছিল একটি পূর্ণবয়স্ক রয়েল বেঙ্গল টাইগার। এলাকা জাল দিয়ে ঘেরার কাজ চলাকালীন বাঘে হামলায় জখম হন এক বনকর্মী। তাঁর চোখে আঘাত লেগেছে। গোসাবা হাসপাতালে ভরতি করা হয় তাঁকে।

শুক্রবার সকালে বাঘটিকে দেখা গিয়েছিল গোসাবা ব্লকের লাহিড়িপুর গ্রাম পঞ্চায়েতের চরঘেরিতে। তবে তৎক্ষণাৎ বাঘটি জঙ্গলের ভিতরে দৌড়ে পালিয়ে যায়। শনিবারও ফের দেখা যায় বাঘের পায়ের ছাপ। সাতজেলিয়ার চরগেরির ৩-৪ কিলোমিটার পশ্চিম দিকে পরশমণি গ্রামে বাঘের পায়ের ছাপ দেখা যায়। পরে জানা যায়, গোসাবার কুমিরমারি বাঘনা ফরেস্ট অফিসের পাশের এলাকায় রয়েছে বাঘ। খবর পেয়েই সেখানে চলে যান বন দফতরের কর্মীরা।

আরও পড়তে পারেন:

রকেট গতিতে ছড়াচ্ছে করোনা, কলকাতায় সংক্রমণের হার ২৬ শতাংশ

ঊর্ধ্বমুখী কোভিডগ্রাফ, ৫ দফা পরামর্শ দিয়ে রাজ্যকে চিঠি কেন্দ্রের

৩ জানুয়ারি থেকে ধাপে ধাপে রাজ্যে চালু বিধিনিষেধ! ফের বন্ধ হতে পারে কি লোকাল ট্রেন?

কোভিড আক্রান্ত রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস

হাওড়া বিলে নয়া মোড়! এজি-র সঙ্গে পরামর্শ করতে চান রাজ্যপাল জগদীপ ধনখর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন