ভাঙড়ে পাওয়ার গ্রিড প্রকল্পের গেটে তালা, আন্দোলন শুরু জমি-জীবিকা, বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটির

0

ভাঙড়: ফের অশান্তি দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে পাওয়ার গ্রিড প্রকল্প ঘিরে। মঙ্গলবার সকালে প্রকল্প এলাকায় গেটে তালা ঝোলাল জমি-জীবিকা, বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি।

এ দিন পাওয়ার গ্রিড প্রকল্পের গেটে তালা দিয়ে দেন আন্দোলনকারীরা। তাঁদের অভিযোগ, সরকারি চুক্তি অনুযায়ী সমস্ত দাবি পূরণ করা হয়নি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকাল আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দেন কমিটির সদস্যরা। যতক্ষণ না তাঁদেরকে প্রশাসনিক উচ্চস্তর থেকে কোনও আশ্বাস দেওয়া হবে ততক্ষণ তাঁরা বন্ধ করে রাখবেন পাওয়ার গ্রিড প্রকল্পের গেট।

পাওয়ার গ্রিড নিয়ে এর আগেও তাঁরা আন্দোলনে নেমেছিলেন, সরগরম হয়ে উঠেছিল রাজ্য-রাজনীতি। সকাল থেকেই সেই ছবি ভাঙড়ের পাওয়ার গ্রিড চত্বরে। কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা হাসান বলেন, ‘‘হিমঘর এবং হাসপাতাল করে দেওয়ার দাবি মেনে নেওয়া হয়েছিল। কিন্তু বছর ঘুরে গেলেও এখনও হাসপাতাল চালু হয়নি। হিমঘরও কার্যত অথৈ জলে। এই অবস্থায় আমাদের দাবি না মানলে অনির্দিষ্ট কালের জন্য অবস্থান বিক্ষোভ চলবে।’’

তবে জমি কমিটির লোকজন অহেতুক আন্দোলন করছেন বলে দাবি করেছেন স্থানীয় তৃণমূল নেতা কাইজার আহমেদ। তাঁর মতে, ক্ষতিপূরণ পাওয়ার পর এলাকার পরিস্থিতি স্বাভাবিক। সেই স্বাভাবিক পরিস্থিতিকে ফের আশান্ত করার চেষ্টা চলছে।

প্রসঙ্গত, পাওয়ার গ্রিড নিয়ে এক সময় রণক্ষেত্রে পরিণত হয়েছিল ভাঙড়। তবে এখন পরিস্থিতি স্বাভাবিকই ছিল। তবে এরই মধ্যে বেশ কিছু অসুবিধার কথা রাজ্য সরকারকে জানানো হয়। কিন্তু সেই চুক্তিমতো কাজ না হওয়াতেই ফের প্রতিবাদে নেমেছেন তাঁরা। সবমিলিয়ে মঙ্গলবার সকাল থেকে আবার উত্তপ্ত হয়ে ওঠে ভাঙড়। দাবি মেনে না নিলে আবার অনির্দিষ্টকালের জন্য কাজ বন্ধ হতে পারে বলে হুঁশিয়ারি দেন স্থানীয়রা।

আরও পড়তে পারেন:

কলকাতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত যুবক, কারণ নিয়ে চাপানউতোর

প্রতি ১০ জনে চার জন কোভিড পজিটিভ কলকাতায়, এটা ভালো কিছুরও ইঙ্গিতবাহী

দশ দিন আগেই ছিল দু’হাজারে, সেই দিল্লি এবং মুম্বইয়ে সংক্রমণ নামল চারশোর ঘরে

‘হিম্মত থাকলে বিধানসভা ভেঙে ভোটে লড়ুন’, বিজেপি-শিন্ডেসেনাকে চ্যালেঞ্জ উদ্ধবের

শিকাগো শহরতলিতে স্বাধীনতা দিবসের প্যারেডে বন্দুকবাজের গুলি, হত অন্তত ৬, জখম ৩০ জনেরও বেশি   

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন