করোনার দাপট কাটিয়ে শিশুদিবসে মাতল গৃহবন্দি শিশুরা

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: রবিবার সারাদেশের সঙ্গেই জয়নগর এলাকাতেও পালন করা হল শিশু দিবস। গত দু’বছর ধরে করোনার দাপটে পুরোপুরি গৃহবন্দি শিশুরা। আর এখন করোনা দাপট অনেকখানি কাটিয়ে উঠে আস্তে আস্তে ফিরছে স্বাভাবিক জীবনে। আজকের দিনটিকে সামনে রেখে রবিবার জয়নগর-মজিলপুর কিরণ ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে নিমপীঠ বৌদ্ধ বিহারের বেনারসি মেমোরিয়াল জুনিয়র হাইস্কুলের শিশুদের নিয়ে পালন করা হল শিশু দিবস।

এ দিন শিশুরা গান, নাচ, আবৃত্তি-সহ বিভিন্ন ধরনের অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিনটি উদ্‌যাপন করে। সংগঠনের পক্ষ থেকে শিশুদের সকালের টিফিন ও দুপুরের আহারের পাশাপাশি খাতা ও পেন তুলে দেওয়া হয়। তা ছাড়া ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহরুর জন্মদিন উপলক্ষে কেক-ও কাটা হয়।

এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি সুবল মণ্ডল, বেনারসি মেমোরিয়াল জুনিয়র হাইস্কুলের প্রধান শিক্ষিকা মমতা রায়, আম্বেডকর ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি ধামুয়ানন্দজি ভিক্ষু-সহ আরও অনেকে।

প্রথম থেকে অষ্টম শ্রেণির গরিব ছাত্রীরা এই স্কুলে পড়াশোনা করে। বর্তমানে এখানে ৬০ জন শিশু ভরতি আছে বিভিন্ন শ্রেণিতে। সুবলবাবু বলেন, “থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুদের নিয়ে মূলত কাজ করি। তাদের বিভিন্ন ধরনের সহায়তা করাই আমাদের মূল কাজ। শিশুদিবসে তাই এই অনাথ শিশুদের পাশে এসে কিছুটা সময় কাটালাম। বহু দিনের পরে এ ধরনের অনুষ্ঠান পেয়ে খুশি সবাই”।

অন্য দিকে, জয়নগর থানার প্রত্যয়ের উদ্যোগে রবিবার বিকালে জয়নগর আমন্ত্রণ কমপ্লেক্সে ছোট শিশুদের নিয়ে গান, নাচ, আবৃত্তি,ক্যারাটে প্রর্দশনীর মধ্যে দিয়ে পালন করা হল। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়নগর থানার আইসি অতনু সাঁতরা, স্কুল পরিদর্শক কৃষ্ণেন্দু ঘোষ, প্রত্যয়ের সম্পাদিকা গীতা নন্দী, শিহান দেবব্রত হালদার, স্কুল শিক্ষক তারাপদ ঘোষ-সহ আরও অনেকে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

১২ বছরের বেশি বয়সিদের জন্য হলেও জাইডাস ক্যাডিলার কোভিড ভ্যাকসিন আপাতত শুধু প্রাপ্তবয়স্কদেরই দেওয়া হবে: সূত্র

সিবিআই, ইডি প্রধানদের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়াল কেন্দ্র

ভারতে আটার থেকে সস্তা ডেটা! মোবাইলে সময় নষ্ট করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে ভারতীয়রা: রিপোর্ট

নবম-দ্বাদশের পর ধাপে ধাপে নিচু শ্রেণির জন্য স্কুল খোলার ভাবনা শিক্ষা দফতরের, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

রাজ্যের ঝুলিতে আরও এক আন্তর্জাতিক পুরস্কার, বিশ্বাসযোগ্যতা নিয়ে বিতর্ক উসকে দিলেন শুভেন্দু অধিকারী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন