Connect with us

দঃ ২৪ পরগনা

‘গরিবের প্রাপ্য টাকা হজম করে দিচ্ছেন তৃণমূল নেতৃত্ব’, অভিযোগ শমীক লাহিড়ির

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: করোনাভাইরাস লকডাউনের মধ্যেও উম্পুন ত্রাণ দুর্নীতি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে বামফ্রন্ট, বিজেপি এবং কংগ্রেসের মতো বিরোধী দলগুলি। বৃহস্পতিবার তেমনই একটি বিক্ষোভ সমাবেশ এবং প্রতিবাদসভা অনুষ্ঠিত হল দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে।

এ দিন দুপুরে জয়নগর-১ বিডিও অফিস বহড়ুতে সিপিএমের উদ্যোগে একগুচ্ছ দাবিতে বিক্ষোভ সমাবেশ এবং প্রতিবাদসভা হয়। সভার মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন দলের জেলা সম্পাদক শমীক লাহিড়ি।

দাবি-দাওয়া

ঘূর্ণিঝড় উম্পুনকে জাতীয় বিপর্যয় হিসাবে ঘোষণা, উম্পুনে ক্ষতিগ্রস্ত সমস্ত মানুষকে সরকারি সাহায্য, একশো দিনের কাজ, পরিযায়ী শ্রমিকদের একশো দিনের কাজ এবং স্বচ্ছ্ব পদ্ধতিতে ক্ষতিপূরণের দাবি তোলা হয়ে এ দিনের অনুষ্ঠানে।

সিপিএমের অভিযোগ

শমীক লাহিড়ি বলেন, “প্রশাসনকে কাজে লাগিয়ে গরিব মানুষের প্রাপ্য টাকা হজম করে দিচ্ছেন তৃণমূল নেতৃত্ব । আমরা চাই উম্পুনে ক্ষতিগ্রস্তরা সবাই ক্ষতিপূরণ পাক”।

সিপিএম সদস্য অপূর্ব প্রামানিকের নেতৃত্বে পাঁচ জনের একটি প্রতিনিধি দল জয়নগর-১ ব্লকের যুগ্ম বিডিও বিপ্লব পালের কাছে ডেপুটেশন পেশ করেন। ব্লকের যুগ্ম বিডিও বিপ্লব পাল দাবি গুলি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন বলে জানান সিপিএম নেতৃত্ব।

দুর্নীতিরোধে মুখ্যমন্ত্রী

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক বার বলেছেন, দলমত নির্বিশেষে ক্ষতিগ্রস্তদের কাছে ত্রাণ পৌঁছে দিতে হবে। এ নিয়ে কোনো দুর্নীতি বরদাস্ত করা হবে না। ত্রাণ নিয়ে কোনো নেতা দুর্নীতি করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

মুখ্যমন্ত্রীর নির্দেশের পর গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি স্তরের অসংখ্য তৃণমূল নেতাকে শোকজ করা হয়। এ বিষয়ে দলীয় পর্যায়েও তদন্ত চলছে বলে জানা গিয়েছে।

বিরোধী রাজনৈতিক দলগুলি অবশ্য শাসক দলের এহেন পদক্ষেপে ‘ড্যামেজ কন্ট্রোল’-এর ইঙ্গিত দেখছেন। তাদের বক্তব্য, দুর্নীতি যে হচ্ছেই, সেটা স্বীকার করে নিচ্ছে শাসক দল।

দঃ ২৪ পরগনা

রাখি, মাস্ক পরিয়ে ‘ম্যানগ্রোভ বন্ধন’ পালন সুন্দরবনে

রাখিবন্ধন উৎসবকে সামনে রেখে ‘ম্যানগ্রোভ বন্ধন’ পালন করলেন সুন্দরবনের মানুষ।

স্থানীয় মহিলারা গাছে রাখি পরাচ্ছেন। নিজস্ব চিত্র

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, ক্যানিং: ঘূর্ণিঝড় উম্পুনে (Cyclone Amphan) ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ। সেই ক্ষতি পূরণ করতে নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। একই সঙ্গে সোমবার রাখিবন্ধন উৎসবকে সামনে রেখে ‘ম্যানগ্রোভ বন্ধন’ পালন করলেন সুন্দরবনের মানুষ।

ক্যানিং মহকুমা বিভিন্ন অঞ্চল এবং ক্যানিং-১ ব্লকের নিকাড়ীঘাটা গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে সুন্দরবনের ম্যানগ্রোভ বন্ধন উৎসব পালন করা হয়। স্থানীয় মহিলা ও স্কুলের ছাত্র-ছাত্রীরা গাছে রাখি পরিয়ে এবং ম্যানগ্রোভে মাস্ক পরিয়ে সাধারণ মানুষকে সচেতন করার কাজ অংশ নেন।

উদ্যোক্তারা জানান, এক দিকে করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ, অন্য দিকে ‘একটি গাছ, একটি গাছ’ স্লোগানকে সামনে রেখে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্য নিয়েই এই কর্মসূচি পালিত হয়। ক্যানিং-১ ব্লকের নিকাড়ীঘাটা গ্রাম পঞ্চায়েতের প্রধান তাপসী সাঁফুইয়ের উদ্দ্যোগে পালিত হয় ‘ম্যানগ্রোভ বন্ধন উৎসব’।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা করোনা সংক্রমণ ঠেকানোর জন্য করণীয় বিষয়গুলি তুলে ধরেন। কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) আবহে কী ভাবে স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে চলা উচিত, সে সব বিষয়গুলিও সাধারণ মানুষের কাছে তুলে ধরেন।

গত ২০ মে উম্পুনের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয় সুন্দরবনের (Sundarban) ম্যানগ্রোভ। ঝড়ের দাপটে ভেঙে অথবা উপড়ে গিয়ে নষ্ট হয় অসংখ্য ম্যানগ্রোভ। এর পর পুনর্নির্মাণ প্রকল্পে সরকারি এবং বেসরকারি উদ্যোগে ম্যানগ্রোভ চারা বসানোর কাজ চলছে সমান ভাবে।

রাখিবন্ধনকে (Rakhibandhan) সামনে রেখে অভিনব এই উদ্য়োগকে সাধুবাদ জানিয়েছেন পরিবেশপ্রেমীরা।

আরও পড়তে পারেন: উম্পুন কবলিত সুন্দরবনে ম্যানগ্রোভ বসাতে এগিয়ে এল বেসরকারি সংস্থা

Continue Reading

দঃ ২৪ পরগনা

বিধ্বংসী আগুনে বারুইপুরের কাপড়পট্টি পুড়ে ছাই

বারুইপুর: বিধ্বংসী আগুনে পুড়ে ছাই হয়ে গেল বারুইপুরের কাপড়পট্টি। হতাহতের কোনো খবর না থাকলেও কয়েক কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়ে গিয়েছে বলে অনুমান করছেন ব্যবসায়ীরা।

দক্ষিণ ২৪ পরগনার অন্যতম বৃহত্তম বাজার, বারুইপুর কাছারি বাজারে সোমবার গভীর রাতে আগুন লাগে। স্থানীয় মানুষজন বাজারের কাপড়পট্টি থেকে প্রথমে ধোঁয়া বেরোতে দেখেন। মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা গ্রাস করে পুরো বাজারটাকে।

খবর দেওয়া হয় দমকলে। তবে স্থানীয়দের অভিযোগ, দমকল আসতে দেরি করে, আর সেই সুযোগে দ্রুত ছড়িয়ে পড়তে থাকে আগুন। প্রায় এক ঘণ্টা পর দমকলের দু’টি ইঞ্জিন আসে। এর পর আরও ছ’টি ইঞ্জিন ঘটনাস্থলে এসে পৌঁছোয়।

তবে জলের সংকটের কারণে আগুন নেভানোর কাজ ব্যহত হয়। বাজার এলাকাটি ঘনবসতিপূর্ণ হওয়ায় পরিস্থিতি আরও উদ্বেগজনক হয়ে ওঠে। অবশেষে বারুইপুর থানার শ্যালো পাম্প থেকে জল তুলে আগুন নেভানোর কাজ শুরু হয়।

আগুনের তীব্রতা যথেষ্ট বেশি হওয়ায় তা নিয়ন্ত্রণে আনতে বেশ বেগ হয় দমকলকর্মীদের। স্থানীয় কাউন্সিলর গৌতম দাসের উদ্যোগে কলকাতা থেকেও একটি ইঞ্জিন গিয়ে পৌঁছোয় ঘটনাস্থলে।

স্থানীয় সূত্রে খবর একশোটিরও বেশি দোকান পুরো ভষ্মীভূত হয়ে গিয়েছে এই আগুনের গ্রাসে। প্রাথমিক তদন্তে দমকলকর্মীদের অনুমান, ইলেকট্রিক শর্ট সার্কিট থেকে এই আগুন লেগেছে।

Continue Reading

দঃ ২৪ পরগনা

গোসাবার বিধায়কের বাড়ি থেকে উদ্ধার যুবকের ঝুলন্ত দেহ

লাবণ্য হালদার নামে ওই যুবক প্রায় ন’বছর ধরে বিধায়কের বাড়িতেই থাকতেন বলে ঘটনায় প্রকাশ।

ওয়েবডেস্ক: দক্ষিণ ২৪ পরগনার গোসাবার (Gosaba) তৃণমূল (TMC) বিধায়ক জয়ন্ত নস্করের বাড়ি থেকে উদ্ধার হয় এক যুবকের ঝুলন্ত দেহ। লাবণ্য হালদার নামে ওই যুবক প্রায় ন’বছর ধরে বিধায়কের বাড়িতেই থাকতেন বলে ঘটনায় প্রকাশ।

পুলিশ সূত্রে জানা যায়, ২০১১ সালে গোসাবার পাঠানখালিতে ওই যুবকের বাবা-মা খুন হন। তার পর থেকেই তাঁকে নিজের বাড়িতে আশ্রয় দিয়েছিলেন বিধায়ক। লাবণ্য সোনারপুরে আইটিআই (ITI)-এ পড়ছিলেন। সেখানেই থাকতেন।

লকডাউনের কারণে দিন পনেরো আগে সোনারপুর থেকে লাবণ্য ফিরে যান চুনাখালিতে বিধায়কের (MLA) বাড়িতে। এ দিন সকালে তাঁর ঘর থেকে ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। নিরাপত্তারক্ষীরা দেহ নামিয়ে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে গেলেও সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

বিধায়কের বক্তব্য

১৫ বছর বয়সে বাবা-মায়ের মৃত্যুর পর থেকে লাবণ্য বিধায়কের বাড়িতেই থাকতেন। এই বিষয়টির সঙ্গে এলাকার প্রায় প্রত্যেকেই পরিচিত। বিধায়ক যে লাবণ্যকে যথেষ্ট স্নেহের সঙ্গে দেখভাল করতেন, তেমনটাই জানান অবহিতরা।

বিধায়ক এ বিষয়ে বলেন, “অনেক ছোটো থেকেই ও আমার বাড়িতে থাকত। ওকে আমি বড়ো করেছিলাম। আচমকা কেন এ রকম করল, তা বুঝে উঠতে পারছি না”।

প্রাথমিক অনুমান

লাবণ্যর ঘর থেকে ‘সুইসাইড নোট’ (Suicide note) উদ্ধার হয়েছে বলে বাসন্তী থানার পুলিশ সূত্রে দাবি করা হয়েছে। এমনটাও জানা গিয়েছে, মৃতের ঘর থেকে তিনটি সুইসাইড নোট উদ্ধার হয়েছে। সেগুলি তাঁর হাতে লেখা কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

একটি সূত্রের দাবি, প্রাথমিক তদন্তে বিষয়টি প্রণয়ঘটিত বলে অনুমান করেছে পুলিশ। লাবণ্যর বোনকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জেনেছে, একটি মেয়ের সঙ্গে মৃতের সম্পর্ক ছিল। সম্প্রতি সেই সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

তবে ঠিক কী কারণে যুবকের মৃত্যু, তার তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।

Continue Reading
Advertisement

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা18 hours ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা6 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

নজরে

Click To Expand