‘ইয়াস’-এর ক্ষয়ক্ষতি দেখতে সুন্দরবনের প্রত্যন্ত এলাকায় জেলাশাসক, বিলি করলেন ত্রাণও

0
বাঁধ ভেঙে এ ভাবেই জল ঢুকেছে গ্রামে।

মৃত্যুঞ্জয় সরদার: ‘ইয়াস’-এর (cyclone Yaas) ফলে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী এলাকার। সুন্দরবনের বহু এলাকা জলের তলায় তলিয়ে গিয়েছে। ‘ইয়াস’ বিদায় নিলেই বিপর্যস্ত এলাকার বাসিন্দাদের দুয়ারে ত্রাণ পৌঁছে দেবে সরকার, এমনটাই বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কাজের জন্য তাঁর সরকার যে ১ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে, সে কথাও জানিয়েছিলেন তিনি। সেইমতো মঙ্গলবার সুন্দরবনের প্রত্যন্ত এলাকা বালি আমলামেথি পরিদর্শন করলেন ও ত্রাণ দিলেন দক্ষিণ ২৪ পরগনার (South 24 parganas) জেলাশাসক (DM) পি উলাগানাথন ও ক্যানিং-এর আর মহকুমাশাসক (SDO) রবি প্রকাশ মিনা।

আগামী ১৯ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ইয়াস-পরবর্তী ক্ষতিপূরণের আবেদনগুলি খতিয়ে দেখা হবে। খুঁটিনাটি দেখে তার পরই ক্ষতিপূরণ প্রাপকদের চূড়ান্ত তালিকা তৈরি করা হবে।

উম্পুনের ত্রাণবিলি নিয়ে নানা অভিযোগ উঠেছিল রাজ্য সরকারের বিরুদ্ধে। কোনো ভাবেই যাতে এ বার তার পুনরাবৃত্তি না হয় সে দিকে কড়া নজর মুখ্যমন্ত্রীর। সেই কারণে আগে থেকেই ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করছেন দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক। যে সব এলাকা পরিদর্শন করছেন সেখানে মানুষের কাছে ত্রাণও পৌঁছে দিচ্ছেন জেলাশাসক নিজে ও সংশ্লিষ্ট মহকুমাশাসকরা।

সে অর্থে ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর প্রভাব (Yaas effect) পড়েনি গোসাবায়। তবে ‘ইয়াস’ এসেছিল পূর্ণিমায়। তাই পূর্ণিমার কোটালে নদীগুলি ফুলেফেঁপে ওঠে। নদীগুলির জলস্ফীতি যে এ বার এই ভাবে ভাসিয়ে দেবে গোটা গোসাবাকে, তা কেউই ঠাওর করতে পারেননি। আয়লা, ফণী, বুলবুল, উম্পুন – একের পরে এক ঘূর্ণিঝড়ের ঝাপটা সহ্য করেছে এই বাদাবন। কিন্তু নদী বাঁধ ভাঙা কিংবা জলোচ্ছ্বাসে এত ক্ষয়ক্ষতির ঘটনা এর আগে হয়নি।

এ বারই এখানকার নদীগুলিতে সব থেকে বেশি জল উঠেছে। সুন্দরবনের প্রত্যন্ত এই অঞ্চলের ১৪টি গ্রাম পঞ্চায়েত এলাকা দারুণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র নোনা জল ঢুকে নষ্ট করেছে বিঘার পর বিঘা ফসল। জলের হাত থেকে রেহাই পায়নি খোদ ব্লক প্রশাসন অর্থাৎ বিডিও অফিস।

বিডিও অফিসের ভিতরেই রীতিমতো জোয়ার-ভাটা খেলছে। অফিসের নীচের তলায় পঞ্চায়েত সমিতির সভাপতি অচিন পাইক ও সহকারী সভাপতি কৈলাস বিশ্বাসের ঘর জলে থই থই। অন্য ঘরগুলোতেও একই অবস্থা। অফিসের মধ্যেই জলের সঙ্গে আসছে সাপ-ব্যাঙ অন্যান্য পোকামাকড়। যে কারণে আতংকে এই মুহূর্তে বিডিও অফিসমুখো হচ্ছেন না কেউই।

আরও পড়ুন: সুন্দরবনে বাঘের আক্রমণে প্রাণ গেল মহিলা মৎস্যজীবীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন