বাঘে আক্রান্ত হওয়ার পর মেলেনি সরকারি সাহায্য, বিক্ষোভ কুলতলিতে

0

সুন্দরবনে বাঘে আক্রান্ত পরিবারগুলি সরকারি কোনো সাহায্য না পাওয়ায় কুলতলির চিতুরি বন দফতরের সামনে বিক্ষোভ।

জ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনে বিকল্প কর্মসংস্থানের কিছু না পেয়ে মাছ-কাঁকড়া ধরতে গিয়ে বার বার বাঘের হামলার মুখে পড়ছেন এখান কার মৎস্যজীবীরা। অধিকাংশই সময়েই তাঁরা প্রাণ হারাচ্ছেন। কেউ কেউ ভালো রকম জখম হয়েও কপাল জোরে বেঁচে ফিরে আসছেন। আবার অনেকের খোঁজও মিলছে না। আর এই সব বাঘে আক্রান্ত অসহায় পরিবারগুলির পাশে থেকে তাদের অধিকার ফিরিয়ে দিতে ক্রমাগত আন্দোলন করে চলেছেন গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি (এপিডিআর)।

এপিডিআর-এর জেলার সহ-সম্পাদক তথা জয়নগর শাখা সম্পাদক মিঠুন মণ্ডল বলেন, “সুন্দরবনের বাঘে আক্রান্ত পরিবারগুলির পাশে দাঁড়াচ্ছে না প্রশাসন। বাঘের হানায় মৃত্যু বা জখম হলে অধিকাংশ ক্ষেত্রে কোনো সরকারি ক্ষতিপূরণ মিলছে না। তাই এর প্রতিবাদে বিক্ষোভে শামিল হতে হল বাঘে আক্রান্ত পরিবারের সদস্যেদের। এ বছরে এখনও পর্যন্ত সুন্দরবনে বাঘের কামড়ে মৃত্যু হয়েছে ২১ জনের। সরকারি দফতরে ঘুরে ঘুরে এদের পরিবার কোনো সরকারি সাহায্য পাচ্ছে না”। ‌‌

তিনি বলেন, “আমাদের দাবি, সুন্দরবনে জীবন-জীবিকার তাগিদে মৎস্যজীবী ও মউলেরারা বাঘের আক্রান্ত হন। তাই তাদের সরকারি ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। মাসে ন্যূনতম ১০ হাজার টাকার পারিবারিক পেনশনের ব্যবস্থা করতে হবে। আক্রান্তের পরিবারের সব শিশুর শিক্ষার সমস্ত দায়ভার সরকারকে নিতে হবে। পরিবারের এক জনকে সরকারি চাকরির ব্যবস্থা করতে হবে”।

এ দিনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন এপিডিআর-এর রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রঞ্জিত শূর। তাঁর কথায়, “গত পাঁচ বছরে বাঘে আক্রান্ত হয়ে মৃত্যুর নথিভুক্ত সংখ্যাটাই প্রায় ১২৫। জখমও অনেকে। সরকারি নিয়মেই এঁদের ক্ষতিপূরণ পাওয়ার কথা। কিন্তু অধিকাংশই তা পান না। দেহ না মেলায় অনেক বাঘে আক্রান্তের স্ত্রী বিধবা ভাতাটুকুও পান না। দিনের পর দিন এটা চলে আসছে। এটা কেন হবে”?

এ ব্যাপারে জেলা মুখ্য বন আধিকারিক মিলন মণ্ডল বলেন, “এখনও পর্যন্ত বৈধ ভাবে জঙ্গলে গিয়ে বাঘের মুখে পড়া প্রত্যেকেরই ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়েছে। তবে ওদের ডেপুটেশনের কাগজপত্র খতিয়ে দেখা হবে”।

আরও পড়তে পারেন

রোজভ্যালি মামলায় ২৭ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করল ইডি

মহালয়াতেই ৭৮৬, পুজোর মুখে রাজ্যে ফের চোখ রাঙাচ্ছে করোনা

অবশেষে বর্ষার বিদায়যাত্রা শুরু হল উত্তরপশ্চিম ভারত থেকে

ম্যানমেড বন্যা: ডিভিসি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের

ফের বেসুরো সব্যসাচী দত্ত, তৃণমূলে ফেরা সময়ের অপেক্ষা!

সপ্তমীর দিন সশরীরে হাজিরার নির্দেশ, দিল্লি হাইকোর্টের দ্বারস্থ রুজিরা বন্দ্যোপাধ্যায়

উৎসবের মুখে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, সব চেয়ে বেশি কলকাতায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন