সফল ১১ কৃষকের মধ্যে সনৎ নস্কর
অনুষ্ঠানে বাবার সঙ্গে সনৎ। ছবি: প্রতিবেদন

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, নিমপীঠ: ভারত মূলত কৃষি প্রধান দেশ। আর কৃষিকে আরও এগিয়ে নিয়ে যেতে নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের (ICAR) ৯৪তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শনিবার জয়নগর-২ ব্লকের নিমপীঠ রামকৃষ্ণ আশ্রমের কৃষিবিজ্ঞান কেন্দ্রে এক অনুষ্ঠান হয়ে গেল। দেশের সেরা ১১ জন কৃষকের মধ্যে সম্মানিত হলেন কুলতলির সনৎ নস্কর।

এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিমপীঠ রামকৃষ্ণ কৃষি বিজ্ঞান কেন্দ্রের সভাপতি স্বামী সদানন্দজি মহারাজ। তিনি বৈদিক মন্ত্র উচ্চারণের মাধ্যমে এই অনুষ্ঠানের শুভ সূচনা করেন। এ দিনের এই অনুষ্ঠানে সুন্দরবনের বিভিন্ন প্রত্যন্ত গ্রাম থেকে দু’শতাধিকের বেশি কৃষক উপস্থিত হয়ে উন্নত কৃষি সম্পর্কে নিজেদের জ্ঞানবৃদ্ধি করার সুযোগ পান।

অনুষ্ঠানের স্বাগত ভাষণে আইসিএআর-এর গুরুত্ব বর্ণনা করেন নিমপীঠ রামকৃষ্ণ আশ্রমের কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানী ও প্রধান ড. চন্দনকুমার মণ্ডল। এর পরে কৃষি বিজ্ঞান কেন্দ্রের অন্যান্য বিজ্ঞানীও কৃষি পদ্ধতি নিয়ে আলোচনা করেন। দিল্লির কৃষি অনুসন্ধান সংস্থার মূল অনুষ্ঠানের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে দেশের ৭৩১টি কৃষি বিজ্ঞান কেন্দ্র এবং ১১৩টি কৃষি গবেষণা কেন্দ্র সংযোজিত হয়।

দিল্লি থেকে উপস্থিত কৃষক বন্ধুদের উদ্দেশ্যে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার ভারতীয় কৃষির অগ্রগতির কথা তুলে ধরেন। বর্তমানে ৩২০ মিলিয়ন টন খাদ্যশস্য,৩০০ মিলিয়ন টন ফল ও সবজি, ২১০ মিলিয়ন টন দুধ উৎপাদনের মাধ্যমে আইসিএআর-এর দেওয়া উন্নত প্রযুক্তির সাহায্যে কৃষক বন্ধুরা দেশের ২৪০ কোটি মানুষের খাদ্য সুনিশ্চিত করতে পেরেছেন।

সারা রাজ্যের মধ্যে সেরা কৃষক নির্বাচিত হয়েছেন সুন্দরবনের কুলতলির সনৎ নস্কর। দেশের সফল ১১ জন কৃষকের মধ্যে রাজ্যের সফল কৃষক হিসেবে নির্বাচিত হন তিনি। এ দিন হিমাচলপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, সিকিম, ত্রিপুরা, গুজরাত, মধ্যপ্রদেশ, তেলঙ্গনা, কর্নাটক ও পশ্চিমবঙ্গ থেকে মোট ১১ জন সফল কৃষককে আইসিএআর-এর পক্ষ থেকে সম্মান জানানো হয় সফল কৃষক হিসাবে।

দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজাদি কা অমৃত মহোসব ও ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের ৯৪তম প্রতিষ্ঠা দিবস দিল্লি থেকে উদযাপন করা হয় সারা দেশে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বলেন, গত আট বছরের সারাদেশে কৃষির ব্যাপক উন্নতি হয়েছে আর তারই ফলস্বরূপ আজ বহু মানুষ এই পেশাকে আঁকড়ে ধরে এগিয়ে চলেছেন এবং সাফল্যও আসছে ভালো মতোই। সেই কারণে সরকার কৃষকদের উপরে গুরুত্ব বেশি দিচ্ছে, যাতে তাঁরা কৃষির উপর ভিত্তি করে স্বাবলম্বী হতে পারেন।

দেশের সফল ১১ জন কৃষকের মধ্যে সুন্দরবনের সনৎ নস্কর, এখানে দেখুন সাক্ষাৎকার

আরও পড়তে পারেন: 

বিরোধীদের জায়গা কমেছে, সুস্থ গণতন্ত্রের লক্ষণ নয়, উদ্বেগ প্রধান বিচারপতি এনভি রমনার

শ্রীলঙ্কা ডুবেছে, অর্থনৈতিক সংকটের মুখে আরও ডজনখানেক দেশ

প্রাক্তন নৌসেনা কর্মীর বাড়িতে হেরোইন তৈরির ল্যাবরেটরি, কাটোয়ায় গ্রেফতার ৪

একে একে সরে দাঁড়িয়েছে একাধিক বিরোধী দল, যশবন্ত সিনহাকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিল আপ

বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক বয়কট তৃণমূলের, স্পিকারকে চিঠি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন