সুন্দরবনের সুরক্ষায় এ বার কুলতলিতে প্রতি রবিবার ম্যানগ্রোভ চারা বসানোর উদ্যোগ

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনকে বাঁচাতে এ বার কুলতলিতে ম্যানগ্রোভের চারা বসানোর কাজ শুরু হল। প্রাকৃতিক বিপর্যয় রোধে সুন্দরবনে ম্যানগ্রোভের চারা রোপণ করেছিল বন দফতর। কিন্তু কুলতলিতে একের পর এক নদীর চরে ম্যানগ্রোভ কেটে ধ্বংস করে দিচ্ছিল একদল দুষ্কৃতী। এ বার সেই জায়গাতেই আবার ম্যানগ্রোভের চারা বসানোর কাজ শুরু হল রবিবার।

এ দিন কুলতলির গোপালগঞ্জ পঞ্চায়েতের দক্ষিণ গরানকাঠি এলাকায় নদীর চরে প্রচুর পরিমাণে ম্যানগ্রোভের চারা বসানো হয়। এই গ্রামের কয়েকশো মহিলাকেও এই কাজে নামানো হয়। কুলতলির বিধায়ক গণেশ মণ্ডল, থানার আইসি অর্ধেন্দুশেখর দে সরকার নিজ হাতে ম্যানগ্রোভ চারা বসান।

প্রসঙ্গত, কুলতলির গোপালগঞ্জ, দেউলবাড়ি, শানকিজাহান কলোনি, আন্ধারিয়া এলাকায় একের পর এক ম্যানগ্রোভ নির্বিচারে কেটে মাছের ভেড়ি নির্মাণের অভিযোগ উঠছিল। এ দিন থানার আইসি অর্ধেন্দুশেখর দে সরকার বলেন, আজ প্রায় আড়াই হাজার ম্যানগ্রোভের চারা বসানো হয়েছে। এখন থেকে প্রতি রবিবার করে এই কর্মসূচি নেওয়া হবে।

পাশাপাশি, কুলতলির বিধায়ক গণেশ মণ্ডল বলেন, আগামী দিনে প্রাকৃতিক দুর্যোগকে রক্ষা করবে এই ম্যানগ্রোভ। এই লক্ষ্যেই ম্যানগ্রোভের চারা বসানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সুন্দরবনকে রক্ষা করতে এই ম্যানগ্রোভের প্রয়োজন আছে। ধারাবাহিক এই কাজ এখন থেকে চলবে এখানে।

আরও পড়তে পারেন:

‘আত্মনির্ভর ভারত’ গড়তে ভরসা মহিলা উদ্যোক্তারা, দরকার পুঁজির জোগান

আর ৫ শতাংশ নয়! জিএসটি-র সর্বনিম্ন স্তরে রদবদলের সম্ভাবনা, আশংকা ছাড়ের তালিকা কাটছাঁটের

এখনও ইউক্রেনে আটকে থাকা নাগরিকদের এই ফর্মের মাধ্যমে তথ্য জানাতে বলল ভারতীয় দূতাবাস

বিএসএফ মেসে এলোপাথাড়ি গুলি কনস্টেবলের, অমৃতসরে মৃত ৫

সাড়ে ৫ হাজারের নীচে দৈনিক সংক্রমণ, সুস্থ প্রায় দ্বিগুণ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন