উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: প্রতিবছর প্রতিমাসের নির্দিষ্ট কিছু দিনে কিছু দিবস পালিত হয়। নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে আমাদের মধ্যে জনসচেতনতা তৈরি করতেই এই সমস্ত দিবস পালন করা হয়। বিশ্বে পালনীয় সেই সমস্ত দিবসগুলোর মধ্যে একটি হল ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ (International Day of the World’s Indigenous Peoples 2022)।

সমগ্র বিশ্বজুড়ে প্রতিবছর ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয় আদিবাসীদের অধিকার এবং তাদের নিরাপত্তার বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে। সেইমতো মঙ্গলবার ৯ আগস্ট ‘বিশ্ব আদিবাসী দিবস’ উদযাপন করা হল সুন্দরবনের কুলতলি ও রায়দিঘি-সহ অন্যান্য জায়গায়।

এ দিন কুলতলি ব্লকের দেউলবাড়ি দেবীপুর পঞ্চায়েতের কাঁটামারি চূড়ামণি হাইস্কুলে কুলতলি আদিবাসী বিরসা মুন্ডা মঞ্চের উদ্যোগে বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠানে উপস্থিত হয়ে কুলতলির বিধায়ক গণেশচন্দ্র মণ্ডল এই দিনটির তাৎপর্য তুলে ধরেন। তিনি এ দিন বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে সমাজের সকল স্তরের মানুষের পাশে তিনি আছেন। সুন্দরবনের এই আদিবাসী মানুষদের জন্য তিনি একাধিক প্রকল্প এনেছেন। আজ আদিবাসী মানুষেরা সরকারি সুযোগ-সুবিধা পেয়ে খুশি”।

অন্য দিকে, এ দিন রায়দিঘি কলেজে বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক ডা. অলক জলদাতা, মন্দিরবাজারের বিধায়ক ও সুন্দরবন জেলা তৃণমূল সভাপতি জয়দেব হালদার, সুন্দরবন জেলা তৃণমূল যুব সভাপতি বাপি হালদার, মথুরাপুর-২ ব্লক সভাপতি প্রশান্ত সরকার, ব্লক যুব সভাপতি উদয় হালদার, রায়দিঘি গ্রাম পঞ্চায়েত প্রধান প্রভাকর ময়রা,মথুরাপুর-২ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি জয়ভূষণ ভান্ডারী-সহ আরো অনেকে।

রায়দিঘির বিধায়ক ডা. অলক জলদাতা ও মন্দিরবাজারের বিধায়ক জয়দেব হালদার আদিবাসীরা আগে কেমন ছিলেন আর ‘মা মাটি মানুষে’র সরকার আসার পরে কেমন আছে তা সবিস্তারে তুলে ধরেন। এ দিন কুলতলি ও রায়দিঘির দু’টি জায়গায়তেই আদিবাসীরা তাদের নৃত্য ও গানের মধ্যে দিয়ে পালন করেন এই বিশেষ দিনটি।

আরও পড়তে পারেন:

সরকারি বাসের সঙ্গে অটোর মুখোমুখি সংঘর্ষ, ভয়াবহ দুর্ঘটনায় বীরভূমে মৃত ১০

তেজস্বীর সঙ্গে রাজভবনে গিয়ে সরকার গঠনের দাবি জানানোর তোড়জোড় নীতীশের, ‘বিশ্বাসঘাতক’ বলল বিজেপি

ইস্তফা দিয়ে তেজস্বী যাদবের বাড়িতে নীতীশ কুমার, পরিস্থিতি সামলাতে বিহার উড়ে যাচ্ছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব

অবশেষে সম্প্রসারিত হল মহারাষ্ট্র মন্ত্রীসভা, নেই কোনো মহিলা

দুয়ারে রেশন প্রকল্পে স্কুলে হবে গুদামঘর, সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন