ম্যানগ্রোভ ধ্বংস করে তৈরি হচ্ছে মেছো ভেড়ি, কুলতলিতে কোদাল হাতে এগিয়ে এলেন বিধায়ক, পুলিশকর্তা

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনকে বাঁচাতে দরকার ম্যানগ্রোভের। আর সুন্দরবনের কুলতলিতে মেছো ভেড়ি তৈরির জন্য ক্রমাগত কাটা হচ্ছিল এই ম্যানগ্রোভ। আর এবার সেই সব জমিতে নতুন করে বসানো হল ম্যানগ্রোভ। কুলতলির বিধায়ক, থানার আইসি কোদাল হাতে ভেড়ি কেটে বসালেন ম্যানগ্রোভের চারা।

উম্পুনের ক্ষত এখনও তাজা এখানে। এরই মধ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে সুন্দরবনে ম্যানগ্রোভ লাগানোর কাজ চলছে। বাম আমল থেকে এখনও কুলতলিতে একের পর এক নদীর চর থেকে ম্যানগ্রোভ কেটে তৈরি করা হচ্ছে মেছো ভেড়ি প্রকাশ্যে দিবালোকে। অভিযোগ, কুলতলির গোপালগঞ্জ গ্রাম পঞ্চায়েতের খালার ঘেরিতে ১০০ বিঘা জমিতে জেসিবি দিয়ে মাঠি কেটে তৈরি করা হচ্ছে মেছো ভেড়ি। মধুসূদনপুর গ্রামের নৈপুকুরিয়া নদীপাড়ের ১০ বিঘা এলাকায় ম্যানগ্রোভ কেটে সেখান থেকে মাটি নিয়ে তৈরি হচ্ছে ইট। চার নম্বর গোড়ানকাঠ হাড়িভাষান গ্রামের নদী চরের ১৫ বিঘার জমিতে ম্যানগ্রোভ কাটা হয়েছে। সেখানেও তৈরি হবে এই মেছো ভেড়ি।

গত এক বছরে ম্যানগ্রোভ ধ্বংস হয়েছে কুলতলিতে, জামতলা সংলগ্ন পল্লীতে, আন্ধারিয়া, সানকি জাহান কলোনি,৪ নম্বর গড়ান কাঠি কেল্লা,দেউলবাড়িতে। এই ম্যানগ্রোভের বিঘার পর বিঘা জমির ধ্বংস হয়েছে আর সেখানে তৈরি হয়েছে মেছো ভেড়ি। আর কয়েক দিন আগেই এ বার নতুন করে গোরান কাটি এলাকায় ১০০ বিঘা জমির ম্যানগ্রোভ কেটে মেছো ভেড়ি তৈরির অভিযোগকে ঘিরে চাঞ্চল্য ছড়ায় গ্রামে।

গ্রাম বাসীদের অভিযোগ, একদল সুযোগসন্ধানী ক্রমাগত এই কাজ করে চলেছে। সুন্দরবনকে শেষ করে দিচ্ছে। আর প্রকাশ্য দিবালোকে তারা এই কাজ করছে বলেও অভিযোগ। এ বার এই ঘটনার পরই তৎপর পুলিশ এবং জনপ্রতিনিধিরা। অবশেষে রবিবার সকাল থেকে শুরু হয় ম্যানগ্রোভ পোঁতার কাজ। এ বার থেকে প্রতি রবিবার নদীর চর এলাকার ফাঁকা জমিতে বসানো হবে এই ম্যানগ্রোভ।

কুলতলির বিধায়ক গণেশচন্দ্র মণ্ডল বলেন, ম্যানগ্রোভ ধ্বংসকারীদের বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়া হবে। তিনি এও বলেন, এ বারে সুন্দরবন রক্ষার জন্য এই ম্যানগ্রোভ ধারাবাহিক ভাবে বসানো হবে এবং রক্ষা ও করা হবে। কুলতলি থানার আই সি অর্ধেন্দু দে সরকার ও রায়দিঘি রেঞ্জের বনকর্মীরা এবং কুলতলির বহু জনপ্রতিনিধি এগিয়ে এসেছেন এই ধারাবাহিক ম্যানগ্রোভ বাঁচিয়ে সুন্দরবনকে রক্ষা করতে।

আরও পড়তে পারেন:

এলআইসি আইপিও: সেবির কাছে নতুন নথি দাখিল করল কেন্দ্র

‘জেনারেটর অফ করে বিধায়ক হয়েছেন’, শুভেন্দুর বিরুদ্ধে পুলিশকর্তার বিতর্কিত মন্তব্যের জল গড়াল বিধানসভায়

দ্বিতীয় বারের জন্য মণিপুরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এন বিরেন সিংহ

কোভিডমৃত্যুতে ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্রকে গুরুত্বপূর্ণ পরামর্শ সুপ্রিম কোর্টের

১৩৩ জন যাত্রী নিয়ে ভেঙে পড়ল চিনা বিমান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন