ফিরছে ‘ইয়াস’-এর স্মৃতি, টানা বৃষ্টিতে সুন্দরবনে ক্ষতিগ্রস্ত একাধিক বাঁধ

0

দক্ষিণ ২৪ পরগণা: নিম্নচাপের ব্যাপক প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে। মঙ্গলবার গড়ে ১৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগণায়। এই বৃষ্টির জেরে সুন্দরবন এলাকার একাধিক বাঁধ ফের ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা বৃষ্টি চলতে থাকলে ফের বাঁধ ভাঙতে পারে এই সব অঞ্চলে।

সাগর, নামখানা, পাথরপ্রতিমা ও কাকদ্বীপ, এই চারটি ব্লক নিয়ে কাকদ্বীপ মহকুমা। ‘ইয়াস’-এ ওই চার ব্লকের বহু নদী বাঁধ তছনছ হয়ে গিয়েছিল। তার মধ্যে কিছু বাঁধ পাকাপাকি ভাবে তৈরি করেছে প্রশাসন। কিন্তু অনেক জায়গাতেই কোনো রকমে মাটি ফেলে জল আটকানোর মতো ব্যবস্থা করা হয়েছে। সেই সব বাঁধই ফের ক্ষতির মুখে পড়েছে।

ইতিমধ্যে সাগর ব্লকের ঘোড়ামারা পঞ্চায়েতের বেশ কিছু এলাকায় বাঁধে ধসও নেমেছে। পাথরপ্রতিমার জি প্লট পঞ্চায়েতেও একাধিক বাঁধ জল পড়ে নরম হয়ে রয়েছে বলে জানান স্থানীয় মানুষ। জল নেমে গেলেই ধস নামার আশঙ্কা রয়েছে।

নামখানা ব্লকের মৌসুনি দ্বীপেও একাধিক জায়গায় নদী বাঁধে ধস নেমেছে। ‘ইয়াস’-এ যে সব জায়গায় ক্ষয়ক্ষতি খুব বেশি হয়েছিল, তার মধ্যে মৌসুনি অন্যতম। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সেচ দফতরকে জানানো হলেও, কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। সামনেই ষাঁড়াষাড়ির কটাল। ফলে বিপদ আরও বাড়তে পারে এই সব জায়গায়।

মঙ্গলবার সকাল থেকে প্রচুর বৃষ্টি হচ্ছে উত্তর ২৪ পরগনার নানা প্রান্তেও। মিনাখাঁর জয়গ্রাম, ধুতুরদহ এলাকা জলমগ্ন হয়ে গিয়েছে। সাড়ে পাঁচশো বিঘে আমন ধান জলের তলায় তলিয়ে গিয়েছে বলে স্থানীয় সূত্রের খবর। হাড়োয়ার শালিপুর, ব্রাহ্মণচক-সহ বিস্তীর্ণ এলাকায় আনাজ খেত ডুবে রয়েছে জলের তলায়। হিঙ্গলগঞ্জের বিশপুর, মামুদপুর এলাকায় বেশ কিছু চিংড়ির ভেড়ি জলমগ্ন।

উল্লেখ্য, নিম্নচাপের প্রভাব বুধবার কিছুটা কমলেও আগামী দু’সপ্তাহের মধ্যে একাধিক নিম্নচাপ তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। ফলে বাঁধ অবিলম্বে মেরামতি না করা হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন

অতিবৃষ্টিতে ভাসছে গোটা দক্ষিণবঙ্গ, পুজোর আগে ফের বন্যার আশঙ্কা

টিকার মিশ্রণের ট্রায়ালের জন্য ভেলোরের হাসপাতালকে অনুমতি দিল ডিজিসিআই

উপনির্বাচনের জন্য ১৫ কোম্পানি আধাসেনা পৌঁছোল পশ্চিমবঙ্গে

এ বার হিমাচলের পালা? মুখ্যমন্ত্রীর দিল্লি সফর নিয়ে জল্পনা

এ বার পোস্ট অফিসের মাধ্যমে বাড়িতে বসেই মিলবে স্বাস্থ্য, গাড়ি বিমা!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন