বেহাল স্বাস্থ্যকেন্দ্রের হাল ফেরাতে গণস্বাক্ষর অভিযান, আটক তিন ছাত্রকে এখনও ছাড়া হল না

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: ‘শ্রমিক একতা মঞ্চ’-র তিন ছাত্র সদস্য ও তাঁদের বাড়ির মালিককে ‘বিনা কারণে পুলিশের আটক, অত্যাচারের বিরুদ্ধে’ পুলিশ সুপারের কাছে ডেপুটেশন দিল এপিডিআর।

এপিডিআরের জেলা সম্পাদক আলতাফ হোসেন বলেন, “বকুলতলা থানার মায়াহাউড়িতে বেহাল প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সুরাহার উদ্দেশে শ্রমিক একতা মঞ্চের হয়ে গণস্বাক্ষর অভিযান চলছিল বেশ কয়েকদিন ধরে। রবিবার রাতে তাদের কাজে বাধা দিয়ে বকুলতলা থানার পুলিশ স্বাক্ষর সংগ্রহকারীদের মারধর করে এবং অপরাধী হিসাবে থানায় তুলে নিয়ে যায় তিন ছাত্র ও তাদের বাড়ির মালিককে। সোমবার সকালে বকুলতলা থানার ওসি আমাকে বলেন, তাদের ছেড়ে দেওয়া হবে। এবং তাদের জন্য এপিডিআরের জয়নগরের দুই কর্মী বকুলতলা থানায় গিয়ে দীর্ঘ সময় বসে থাকলেও তাদের ছাড়া হয়নি”।

আইন অনুযায়ী, কোনো অ্যারেস্ট মেমো ছাড়া কাউককে গ্রেফতার করা যায় না। আর গ্রেফতারের ২৪ ঘণ্টারর মধ্যে আদালতে পাঠাতে হয়। এ ক্ষেত্রে কোনো নিয়মই মানা হয়নি বলে অভিযোগ মানবাধিকার সংগঠনেক। এমনকী যে ব্যক্তির বাড়িতে ওই ছাত্ররা থাকতেন, সেই স্থানীয় বাবলু হালদার নামে এক যুবককেও পুলিশ সোমবার ধরে নিয়ে যায়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র তীর্থরাজ ত্রিবেদী এবং ইঞ্জিনিয়ারিং পড়ুয়া অ্যালফ্রেড ডিক্রুজ-সহ মোট চার জনকে আটক করে পুলিশ। এঁদের সকলের বয়স কুড়ি থেকে তেইশের মধ্যে। তিন পড়ুয়া ‘শ্রমিক-কৃষক একতা মঞ্চ’ নামে একটি সংগঠনের তরফে জয়নগরের বিভিন্ন এলাকায় জনস্বাস্থ্য নিয়ে প্রচার চালাচ্ছিলেন।

পুলিশের এই ‘বেআইনি আটকে’র বিরুদ্ধে মঙ্গলবার বারুইপুর পুলিশ জেলার সুপারের কাছে ডেপুটেশন কর্মসূচি ছিল এপিডিআর-এর। অভিযোগ, এর জন্য প্রচুর র‍্যাফ নামিয়ে এলাকা অবরুদ্ধ করে রাখা হয়। ব্যারিকেড করে দেওয়া হয় পুলিশ সুপারের অফিসের সামনে। এপিডিআর জানায়, “তবুও পুলিশের ভীতি প্রদর্শন ও সন্ত্রাসের বিরুদ্ধে আমরা এ দিন ডেপুটেশন জমা দিয়েছি। আর মানুষের সঠিক অধিকারের বিরুদ্ধে আমাদের এই লড়াই চলবে”।

তবে এ দিনের ঘটনা প্রসঙ্গে বকুলতলা থানার ওসি অভিজিৎ পালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এই বিষয়টি এড়িয়ে যান।

আরও পড়তে পারেন:

সিঙ্গুর থেকে নবান্ন অভিযানের ডাক শুভেন্দু অধিকারীর, অন্য কারণ দেখছে তৃণমূল

মহারাষ্ট্রের শাসক জোটে ধাক্কা! ৬টির মধ্যে ৪টি বিধান পরিষদ আসনে জয়ী বিজেপি

লখিমপুর খেরিতে কৃষক-হত্যার ঘটনা ‘পূর্বপরিকল্পিত’, মন্ত্রী-পুত্র সম্পর্কে বিস্ফোরক রিপোর্ট পুলিশের

পুরভোটে সব বুথে থাকবে সিসিটিভি, নির্বাচন কমিশনকে নির্দেশ হাইকোর্টের

কেন্দ্র ও রাজ্যের মন্ত্রীসভায় প্রতিবন্ধীদের নেওয়ার দাবি উঠল বেহালা দৃষ্টিহীন শিল্পনিকেতন আয়োজিত সমাবেশে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন