ভোরের ট্রেন চালুর দাবি, কয়েক ঘণ্টা ধরে রেল অবরোধ ক্যানিং শাখার তালদিতে

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, তালদি: আবার যাত্রী বিক্ষোভের মুখে পড়ল রেল। ভোর থেকেই চালু রাখতে হবে লোকাল ট্রেন আর সেই দাবি নিয়ে প্রায় ছয় ঘণ্টা বিক্ষোভ কর্মসূচি দেখালেন বিক্ষোভকারীরা। পরে অবশ্য কর্তৃপক্ষের কিছুটা আশ্বাসে অবরোধ উঠে যায়।

ঘটনাটি ঘটেছে বুধবার শিয়ালদহ দক্ষিণ শাখার ক্যানিং লাইনে। ক্যানিং লাইনের তালদি স্টেশনে চলে এই অবরোধ। কোভিড সময়কালে সরকারি নির্দেশ অনুযায়ী, সকাল ৫টা থেকে চালু আছে লোকাল ট্রেন। কিন্তু বিক্ষোভকারীদের দাবি, এই লোকাল ট্রেন চালাতে হবে ভোর থেকেই। অর্থাৎ ৩.৪৫ মিনিটে যেমন ক্যানিং লোকাল ছিল ঠিক তেমন ভাবেই। আর ভোর থেকে লোকাল ট্রেন চালানোর দাবিতেই বিক্ষোভকারীরা এ দিন বসে পড়েন তালদি স্টেশনের রেললাইনে।

এর ফলে বিঘ্ন ঘটে ট্রেন চলাচলে। পরে অবশ্য কয়েকটি ট্রেন ঘুটিয়ারি শরিফের স্টেশন থেকে চালানো হয়। তালদি স্টেশনে বিক্ষোভের জন্য ক্যানিং স্টেশনে দু’টি আপ ট্রেন আটকে দেন বিক্ষোভকারীরা। তালদি স্টেশনে রেল লাইনের উপরে আলাদা করে লোহার রেল ফেলে অবরোধ করা হয়।

এ বিষয়ে তালদি স্টেশনে থাকা বিক্ষোভকারীরা জানান, ভোর থেকে ট্রেন না চালু হওয়ার জন্য সময় মতো তাঁরা কর্মক্ষেত্র উপস্থিত হতে পারছেন না। তাঁরা যে সমস্ত জায়গাতে কাজ করতেন, সেই সমস্ত জায়গার কাছ থেকে তাঁদেরকে ছাড়িয়ে দেওয়ার কথা বলা হয়েছে।

অন্য দিকে, বিভিন্ন ছোটো ছোটো ব্যবসায়ীরা মাছ-সবজি নিয়ে কলকাতার বিভিন্ন এলাকার রাস্তায় ঘুরে ঘুরে ব্যবসা করতেন তাঁরাও ঠিকঠাক সময় উপস্থিত না হওয়ার জন্য তাঁদের ব্যবসা হচ্ছে না। আর তাই ভোর থেকে যেমন ট্রেন চালু ছিল স্বাভাবিক নিয়মে ঠিক সেই ভাবে ট্রেন চালুর দাবিতে বিক্ষোভে সরব হন বিক্ষোভকারীরা।

এই ঘটনার পর বিক্ষোভকারীদের তোলার জন্য সোনারপুর থেকে আরপিএফ এবং ক্যানিং থেকে জিআরপি ও ক্যানিং থানার বিশাল পুলিশ এলাকায় পৌঁছায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ব্যাপক পুলিশ মোতায়ন করা হয় ওই এলাকায়।

অবশ্য একদল যাত্রী ক্ষেপে গিয়ে বিক্ষোভকারীদের উপর চড়াও হওয়ার চেষ্টা করেন। ট্রেন অবরোধ থাকার জন্য প্রতিবাদ জানান সেই সমস্ত নিত্যযাত্রীরা। পরে পুলিশ ও নিত্যযাত্রীরা মিলে অবরোধ তুলে দেয়। হটিয়ে দেওয়া হয় বিক্ষোভকারীদের। তবে ট্রেন চালু হতে হতে দুপুর গড়িয়ে যায়।

আরও পড়তে পারেন:

বুস্টার ডোজে ‘মিশ্র টিকাকরণ’ নয়, ঘোষণা কেন্দ্রের

পঞ্জাবে ২০ মিনিট আটকে প্রধানমন্ত্রীর কনভয়, বিমানবন্দরে ফিরে মোদী বললেন, ‘বেঁচে আছি, এই অনেক’

কমিটির একাধিক সদস্য কোভিড আক্রান্ত, স্থগিত হয়ে গেল কলকাতা চলচ্চিত্র উৎসব

ইপিএফ গ্রাহকদের জন্য সুখবর! এক ধাক্কায় অনেকটা বাড়তে পারে ন্যূনতম পেনশন

পুরভোটে ফের আইনি জট! পিছনোর মামলা হাইকোর্টে, অনুমতি ডিভিশন বেঞ্চের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন