পানীয় জলের দাবিতে পথ অবরোধ, ভোট বয়কটের ডাক

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এ বার পানীয় জলের দাবিতে ভোট বয়কটের পথে গ্রামবাসী।

ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রের মাতলা-১ ও ২, দিঘিরপাড়, গোপালপুর, ইটখোলা-সহ বিভিন্ন গ্রাম পঞ্চায়েতগুলিতে দীর্ঘ এক মাস ধরে পানীয় জলের সমস্যা দেখা দিয়েছে। গরম পড়ার আগে থেকেই সুন্দরবনের ভূগর্ভস্থ জলের স্তর নীচে নেমে যাওয়ার ফলে গভীর পানীয় জলের নলকূপগুলিতে জল ওঠা বন্ধ হয়ে গিয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। পানীয় জলের নলকূপ আছে, কিন্তু সেই নলকূপে পানীয় জল উঠছে না বলে অভিযোগ।

পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি,জেলা পরিষদ স্তরের ব্যর্থতার অভিযোগ তুলে শনিবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই পানীয় জলের দাবিতে কয়েকশো গ্রামবাসী ক্যানিং হেড়োভাঙা সড়ক পথের যামিনীর মোড়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন। যার জেরে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে চলে আসে বিশাল পুলিশ বাহিনী। পুলিশ বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনা করে বিক্ষোভ তুলে দেয়। বিক্ষোভকারীরা জানান, বার বার বলা হলেও আজ পর্যন্ত পাইপ লাইনের মাধ্যমে ঘরে ঘরে পানীয় জলের সরবরাহ গড়ে ওঠেনি এখানে। নলকূপের পানীয় জলের উপর আমরা নির্ভরশীল। আর সেই পানীয় জলের নলকূপে প্রায় এক মাস ধরে জল উঠছে না। যাঁদের টাকা আছে তারা জল কিনে খাচ্ছেন। আর গরিব মানুষ পানীয় জলের জন্য হাহাকার করছে। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি,জেলা পরিষদের ব্যর্থতায় আজ পর্যাপ্ত পরিমাণে পানীয় জলের সাপ্লাই গড়ে ওঠেনি।

এ দিকে মাতলা-১ গ্রাম পঞ্চায়েতের মানুষ ক্ষোভের সঙ্গে অভিযোগ করে বলেন, প্রায় এক মাস ধরে নলকূপে পানীয় জল নেই। গ্রাম পঞ্চায়েত নীরব দর্শক হয়ে বসে আছে সব কিছু জেনেশুনে।

ক্যানিং-১ ব্লকের বিজেপির নেতা মৃণাল মণ্ডল বলেন, “গ্রাম পঞ্চায়েত গুলির প্রধান, উপ প্রধান,পঞ্চায়েত সদস্যরা অপদার্থ। তাঁরা কাটমানি নিয়ে ব্যস্ত। তাই আজ পানীয় জলের সমস্যা নিয়ে তাঁদের চিন্তা নেই”।

মাতলা-২ গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের প্রধান উত্তম দাস বলেন, “পৃথিবী জুড়ে পানীয় জলের সমস্যা আছে। তবে পাইপ লাইনের মাধ্যমে ঘরে ঘরে জল পৌঁছে দেওয়ার জন্য সরকার সব ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। ভোট ঘোষণা হয়ে গেলেও পানীয় জলের সমস্যা সমাধানের জন্য সব ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে”।

এ দিকে ক্যানিং পশ্চিম, বাসন্তী বিধানসভা কেন্দ্রেও পানীয় জল নিয়ে সমস্যা দেখা দিয়েছে বলে অভিযোগ গ্রামবাসীদের।

আরও পড়তে পারেন: বিধানসভা নির্বাচন ২০২১: জানুন আপনার কেন্দ্রে কবে ভোট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন