সাগরদ্বীপ (দক্ষিণ ২৪ পরগণা): কিছু দিনের মধ্যে সাগরদ্বীপের (Sagar Islands) ভেসেল পরিষেবা স্বাভাবিক হবে। এমনই জানিয়েছে দক্ষিণ ২৪ পরগণা (South 24 Parganas) জেলা প্রশাসন। সাগরদ্বীপে অবস্থিত কচুবেড়িয়া জেটি মেরামতির কাজ জোরকদমে শুরু হয়ে গিয়েছে বলে জানানো হয়েছে।

গত ২০ মে ঘূর্ণিঝড় উম্পুনের (Cyclone Amphan) তাণ্ডবে পুরোপুরি ভেঙে পড়ে কচুবেড়িয়ার জেটিটি। ফলে কাকদ্বীপের (Kakdwip) হারউড পয়েন্ট থেকে সাগরদ্বীপগামী ভেসেল পরিষেবা পুরোপুরি স্তব্ধ হয়ে যায়। বিপাকে পড়েন সাগরদ্বীপের বাসিন্দারা।

Loading videos...

এই পরিস্থিতিতে সাগরদ্বীপ আর কাকদ্বীপের মাঝে ভুটভুটি চলাচল করলেও প্রচুর ভাড়া লাগছিল, ফলে মানুষের অসুবিধা বেড়েই চলে।

দক্ষিণ ২৪ পরগণার জেলাশাসক পি উলগানাথন এই প্রসঙ্গেই বলেন, “কচুবেড়িয়া জেটির মেরামতির কাজ সোমবার থেকে শুরু হয়েছে। যত দ্রুত সম্ভব ভেসেল পরিষেবা স্বাভাবিক করে তোলা হবে।”

ভেসেল চলাচল বন্ধ থাকার ফলে রুজিরুটিতেও টান পড়েছে। ভেসেল চালক তাপস জানা বলেন, “হারউড পয়েন্ট থেকে কচুবেড়িয়া যেতে একটা ভেসেলের ৪৫ মিনিট সময় লাগে। লকডাউনের আগে আমি দিনে সাতটা ট্রিপ করতাম, প্রত্যেক বার ১৫০ থেকে ২৫০ জন যাত্রীকে নিয়ে।”

লকডাউনের কারণে এমনিতেই যাত্রী চলাচল ব্যাহত হয়ে গিয়েছিল। কিন্তু উম্পুন না হলে এখন হয়তো মানুষের সমাগম বাড়ত কিছুটা হলেও। কারণ লকডাউনে শিথিলতার ফলে রাজ্যের বিভিন্ন জায়গায় পর্যটনে অনুমতি দেওয়া হয়েছে। ফলে ভেসেলচালকদের আর্থিক সুরাহা কিছুটা হত। কিন্তু ঘূর্ণিঝড় উম্পুনের দাপটে আপাতত সেই সম্ভাবনাটাও বিশ বাঁও জলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.