উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: বাড়ির ময়লা নির্দিষ্ট জায়গায় ফেলে পরিবেশকে দূষণের হাত থেকে রক্ষা করতে আমাদেরকে আরও এগিয়ে আসতে হবে। আর এ বিষয়ে বিভিন্ন জায়গার মতোই নিয়মিত কাজ চলছে জয়নগর-মজিলপুর পুরসভা এলাকায়। সাধারণ মানুষেরপাশাপাশি স্কুল পড়ুয়াদের মধ্যে ও এ বিষয়ে সচেতনতা বাড়াতে শনিবার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সচেতনতা শিবির জেএম ট্রেনিং স্কুলে হয়ে গেল পুরসভার উদ্যোগে।

এ দিন অনুষ্ঠানের শুরুতে জয়নগর-মজিলপুর পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থা সম্পর্কিত তথ্যচিত্র প্রদর্শন এবং তৎসংলগ্ন বিষয়ের পাওয়ার পয়েন্ট ও ছবির মাধ্যমে তথ্য প্রদান করা হয়। সমস্ত ছাত্রদের উদ্দেশ্যে প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে এই বিষয়ের উপর আলোচনা করা হয়।

এ দিন জয়নগর ইনস্টিটিউশন ফর গার্লসের আংশিক সময়কালীন শিক্ষিকা অরুণিতা পাল দূষণ এবং তৎসংলগ্ন বিষয় নিয়ে বক্তৃতা করেন পড়ুয়াদের উদ্দেশে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়নগর থানার আইসি রাকেশ চট্টোপাধ্যায়, এসআই রাজু গুপ্তা, পুরসভার ভাইস চেয়ারম্যান রথীন মণ্ডল, চেয়ারম্যান সুকুমার হালদার, কাউন্সিলর ইন্দিরা দাস, প্রশান্ত ভান্ডারী, স্কুলের প্রধান শিক্ষক দীপঙ্কর মণ্ডল-সহ আরও অনেকে।

আইসি রাকেশ চট্টোপাধ্যায় এই বিষয়ের উপর আলোকপাত করেন। পুর চেয়ারম্যান সুকুমার হালদার ও ভাইস চেয়ারম্যান রথীন মণ্ডল পুরসভার উদ্যোগে ‘মিশন নির্মল বাংলা’র মাধ্যমে এই কাজ কী ভাবে হচছে তা তুলে ধরেন। প্রধান শিক্ষক দীপঙ্কর মণ্ডল পড়ুয়াদের উদ্দেশে বলেন, “তোমরা বাড়ির অভিভাবকদের বোঝাবে এই ময়লা আবর্জনা জমিয়ে রাখলে কী হয়। আর এগুলো কী ভাবে নষ্ট করতে হয়”।

পুরসভার এই বিভাগের আধিকারিক তন্ময় মাহাতো কয়েক মাস ধরে চলা এই কাজের অগ্রগতি তুলে ধরেন এবং এই বর্জ্য কী ভাবে কাজে লাগানো হচ্ছে সে বিষয়েও ব্যাখ্যা করেন।

আরও পড়তে পারেন: 

‘জেলে যেতে ভয় নেই, সামাজিক সম্মানহানিতে ভয়’, উদ্বিগ্ন ফিরহাদ হাকিম

‘শূন্য রানে আউট হওয়ায় ৩-৪টে থাপ্পড় মেরেছিলেন আইপিএল টিমের মালিক’, বিস্ফোরক অভিযোগ রস টেলরের

ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল এসবিআই, জানুন বিস্তারিত

নীতীশ পরিশ্রমী মানুষ, সৎ…, উলটো সুরে প্রশংসা বিজেপি নেতা সুশীল মোদীর

গভীর নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে, সোমবার পর্যন্ত ফের ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন