‘ঘূর্ণিঝড় গুলাব’-এর মোকাবিলায় প্রস্তুত দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কাকদ্বীপ: আবার দুর্যোগের কবলে পড়তে চলেছে বাংলা। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব। প্রত্যক্ষ প্রভাব না পড়ার সম্ভাবনা থাকলেও সংকেতবার্তা পেয়েই সমুদ্র থেকে তীরে ফিরছেন দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীরা। পাশাপাশি উপকূলের বিপদসঙ্কুল এলাকার বাসিন্দাদেরও ইতিমধ্যে সরাতে শুরু করেছে প্রশাসন।

শনিবার রাতের মধ্যে সুন্দরবনের দ্বীপাঞ্চল এবং উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সকলকেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

প্রশাসন সূত্রে খবর, দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস পাওয়ার পরই দু’দিন ধরে সুন্দরবনের নদী এবং উপকূলবর্তী এলাকায় লাগাতার প্রচার চালানো হয়। সতর্ক করা হয় ওই এলাকার বাসিন্দাদের। মৎস্য দফতরের নির্দেশ পাওয়া মাত্র কাকদ্বীপ, ফ্রেজারগঞ্জ, পাথরপ্রতিমা, ডায়মন্ড হারবার এবং রায়দিঘির ঘাটে ফিরতে শুরু করে বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া ট্রলারগুলি। সমুদ্রে যে সব মৎস্যজীবী নিয়মিত মাছ ধরেন, তাঁরাও ফিরেছেন। তাঁদের সঙ্গে ফোনে বা রেডিয়োর মাধ্যমে যোগাযোগ করা হয়েছিল। সেই সংকেত পেয়েই তাঁরা ফিরে আসেন।

শনিবার সকাল থেকেই সাগর ব্লকের ঘোড়ামারা দ্বীপ থেকে প্রায় দু’হাজার বাসিন্দা, নামখানার মৌসুনি দ্বীপ থেকে পাঁচ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। এ ছাড়া গোসাবার কুমিরমারি, সাতজেলিয়া, কুলতলির মৈপীঠ,বালির মতো দ্বীপ থেকেও বহু মানুষকে ‘ফ্লাড সেন্টার’-এ নিয়ে হয়েছে। চালু করা হয়েছে সুন্দরবনের ‘ফ্লাড সেন্টার’ এবং ‘কমিউনিটি কিচেন’।

Shyamsundar

পঞ্চায়েতগুলিতেও পর্যাপ্ত শুকনো খাবার এবং পানীয় জল মজুত করে রাখতে বলা হয়েছে। পাশাপাশি, জাতীয় এবং রাজ্যের বিপর্যয় মোকাবিলা দলও মোতায়েন করা হয়েছে উপকূলে। ইয়াসের ক্ষত মিটতে না-মিটতেই নতুন করে আশঙ্কা তৈরি করেছে গুলাব সুন্দরবন এবং উপকূলবর্তী এলাকায়। ভারী বৃষ্টির জেরে নদী এবং সমুদ্রে ফের জলস্তর বৃদ্ধির আশঙ্কা রয়েছে। বিপর্যয় আটকাতে তড়িঘড়ি সব ধরনের ব্যবস্থা নিয়ে রাখছে জেলা প্রশাসন।

দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিতেও সতর্কতা জারি করা হয়েছে। পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক পি উলগানাথন বলেন, পরিস্থিতির উপর সর্বদা নজর রয়েছে। শনিবার রাতের মধ্যে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে। আপৎকালীন সব বিভাগ খোলা রাখা হয়েছে।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

হালকা-মাঝারি বৃষ্টি শুরু কলকাতায়

প্রচারের শেষ ধাপে ভবানীপুরের মানুষের কাছে বিশেষ আবেদন মমতা বন্দ্যোপাধ্যায়ের

২৭ সেপ্টেম্বর কৃষকদের ভারত বন্‌ধ, কড়া নজর রাখছে দিল্লি পুলিশ

নিয়ম বদল! ১৮ বছরের কম বয়সি-সহ এই ধরনের আবেদনকারীরা মোবাইল সিম কার্ড পাবেন না

কেরলে কমায় অনেকটাই নামল দেশের দৈনিক করোনা সংক্রমণ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন