আচমকা গাছের পাতায় অদ্ভুত দাগ! আতঙ্ক ছড়াল বকুলতলা ও কুলতলিতে

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: বকুলতলা ও কুলতলি থানা এলাকার অসংখ্য নারকেল গাছ-সহ অন্যান্য গাছের পাতায় এক ধরনের বিশেষ দাগ দেখতে পায় সাধারণ মানুষ। আর এই খবর দ্রুত ছড়িয়ে পড়ে। অনেকে এটাকে ভগবান বা আল্লার দান বলে মানতে শুরু করেন। অনেকে আবার এটাকে কোনো অশনি সংকেত ভেবে ভয়ও পেয়েছেন। তবে এতে ভয় পাওয়ার মতো কোনো কারণ নেই বলে মনে করছেন কৃষি বিজ্ঞানীরা।

গত বুধবার ও বৃহস্পতিবার জয়নগরের একাধিক এলাকায় গাছের পাতায় এ ধরনের দাগ দেখে আতঙ্ক ছড়ায়। নিমপীঠ কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যানপালন বিভাগের কৃষি বিজ্ঞানী ডা. চন্দন মণ্ডল বলেন, ২০০৪ সালে বেলিজে ( গুয়াতেমালার পাশে ছোট্ট একটা দেশে) প্রথম এর প্রভাব দেখতে পাওয়া যায়। এই পোকার নাম রুগোস স্পিরালিং হোয়াইট ফ্লাই । ২০০৯ সালে ফ্লোবিজে দেখা যায়। ২০১৬ সালে ভারতে দেখা যায়। মূলত নারকেলের শত্রু পোকা এটি। তবে নারকেল ছাড়াও অন্যান্য গাছও এদের প্রিয়। এখনও পর্যন্ত ২০০টি ফসলে এর আক্রমণ লিপিবদ্ধ হয়েছে।

পাতার উপরে দাগের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, এই হোয়াইট ফ্লাইটি জাব পোকা ও মিলি বাগের কাছাকাছি। এই পোকা একটি করে ডিম পাড়ে। এবং ডিমগুলি সাদাটে হলুদ, মোমের মতো আস্তরণে ঢাকা। ডিম ০.৩ মিলি লম্বা। এরা চক্রাকারে ডিম পাড়ে। সেই ডিমের নাম স্পিরালিং। ডিম ফুটে বাচ্চা বেরনোর পর থেকে তারা প্রচুর রস শোষণ করে। পূর্ণাঙ্গ পোকা ২ মিমি লম্বা মথের মতো দেখতে। এরা এত বেশি রস শোষণ করে যে বেশির ভাগটা এদের গা থেকে বেরিয়ে যায়। এই রস আঠালো মধুর মতো পাতার উপর জমতে থাকে। যার উপর এরা জন্মায়। প্রচুর রস শোষণের ফলে গাছ দুর্বল হয়ে পড়ে। যার পরে ফলন কমে যায়।

[ আরও পড়ুন: তৈরি হল এমন এক ব্যাকটেরিয়া, যা ‘কার্বন ডাই অক্সাইড খেতে পারে’ ]

এই পোকার হাত থেকে পরিত্রাণের বিষয়ে তিনি বলেন, আসলে এই ছত্রাকের কারণে গাছের সালোক সংশ্লেষ ক্ষমতা কমে যায়। এর থেকে বাঁচতে এখনই রাসায়নিক ব্যবহার করা উচিত হবে না। এদের বিরুদ্ধে ৫০টি প্রকৃতি’বন্ধু’ পোকা রয়েছে। যারা এই পোকার মাধ্যমে জীবন চক্র সম্পন্ন করে। প্রাকৃতিক উপায়ে বন্ধু পোকার মাধ্যমে এবং নিম তেল ১০০০ পিপিএম, প্রতি লিটার জলে ১-২ মিলি দিয়ে স্প্রে করলে কাজ হবে। তবে সাধারণ মানুষের ভয় পাওয়ার কোনো কারণ নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.