এসইউসি প্রতিষ্ঠাতা শিবদাস ঘোষের জন্মশতবর্ষকে সামনে রেখে কর্মসূচি জয়নগরে

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়,জয়নগর: এসইউসিআইসি-এর জন্ম হয়েছিল জয়নগরে। ১৯৪৮ সালের ২৪ এপ্রিল জয়নগর রূপ-অরূপ মঞ্চে শিবদাস ঘোষের হাত ধরে এই ই দলের জন্ম হয়। এর পরে শচীন বন্দ্যোপাধ্যায়, সুবোধ বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে মার্কসবাদ, লেনিনবাদ চিন্তাভাবনাকে সামনে রেখে তাঁরা পথ চলা শুরু করেন।

আস্তে আস্তে এই জেলার গণ্ডি পার করে রাজ্যের বিভিন্ন জেলা ও দেশের বিভিন্ন রাজ্যে নিজেদের সংগঠন গড়ে তুলতে সক্ষম হন তাঁরা। দীর্ঘ দিন বিধায়ক,সাংসদ এমনকী মন্ত্রীও ছিলেন এই দলের সদস্যরা। গণ আন্দোলনে সামনে থেকে প্রতিবাদ করেছে এই দল। বামফন্টের সময়ে বাস ভাড়া বৃদ্ধি, পাশফেল প্রথা, মূল্যবৃদ্ধি-সহ একাধিক ইস্যুতে রাস্তায় নেমে আন্দোলন করেছে। শারীরিক নিগ্রহের পাশাপাশি জেলও খাটতে হয়েছে।

শুক্রবার দলের প্রতিষ্ঠাতা শিবদাস ঘোষের জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে জয়নগরে সমাবেশ ও পদযাত্রা হয়ে গেল। এ দিন এই সমাবেশের মূল অনুষ্ঠানটি হয় দিল্লিতে। তা ছাড়া রাজ্যের ন’টি জায়গায় এই জন্ম শতবর্ষ পালন করা হল।

এ দিন জয়নগর টাউন হলে এই সমাবেশে কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্ব উপস্থিত ছিলেন। সমাবেশের পরে জয়নগর মজিলপুর এলাকায় শিবদাস ঘোষের  জন্মশতবর্ষকে সামনে রেখে এক পদযাত্রায় অংশ নেন এসইউসিআই কর্মীরা। জেলার বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার কর্মী-সমর্থক জয়নগরে এসেছিলেন এই সমাবেশে যোগ দিতে।

আরও পড়তে পারেন:

আকাশসীমা লঙ্ঘন করে লাদাখে ঢুকেছে চিনা বিমান, শান্তি বৈঠকে অভিযোগ করল ভারত

গিয়েছে মন্ত্রিত্ব ও দলের সমস্ত পদ, এ বার বিধায়কপদ ছাড়তে চাইছেন পার্থ

ফ্যামিলি সেলুনের আড়ালে দেহব্যবসার পর্দাফাঁস, বারুইপুরে ধৃত ৫

১৪ দিনের জেল হেফাজত, পৃথক জায়গায় রাখা হবে পার্থ-অর্পিতাকে

হলুদ গোলাপে সৌজন্য! ৪৫ মিনিটের বৈঠকে কী কথা হল মোদী-মমতার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন