১ অক্টোবর থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে সুন্দরবন

0
অবশেষে খুলছে সুন্দরবন। ছবি: সঞ্জয় গোস্বামী

সুন্দরবন: শুক্রবার থেকে পর্যটকদের জন্য খুলে গিয়েছে উত্তরবঙ্গের জঙ্গল। অন্যদিকে, সুন্দরবন খুলে দেওয়া হবে ১ অক্টোবর থেকে। বৃহস্পতিবার এমনই নির্দেশিকা জারি করে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের বন দফতর।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাস বলেন, ‘‘১ অক্টোবর থেকেই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের জন্য বুকিং করতে পারবেন। তবে সরকারি নির্দেশিকা অনুযায়ী পর্যটকদের সমস্ত স্বাস্থ্যবিধি মেনে
চলতে হবে।”

এই সিদ্ধান্ত খুশি পর্যটন ব্যবসায়ীরা। কারণ জঙ্গল বন্ধ থাকায় পর্যটকদের আগমন বন্ধ হয়ে গিয়েছিল। এর ফলে মার খাচ্ছিলেন স্থানীয় ব্যবসায়ীরা। প্রভাব পড়ছিল রুজিরুটিতে। বন দফতর পুজোর মরসুমের আগেই জঙ্গল খুলে দেওয়ায় সকলে খুশি। সরকারি নির্দেশ অনুযায়ী সমস্ত নিয়ম মেনে চলা হবে বলে জানানো হয়েছে।

গত বছর করোনা সংক্রমণের জেরে মার্চের শেষ সপ্তাহে বন্ধ হয়ে যায় সুন্দরবনের পর্যটন। ১৫ জুন পর্যটন খুললেও করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য একমাসের মধ্যেই ফের বন্ধ হয়ে যায় জঙ্গল। এরপরে গত বছর ২৩ সেপ্টেম্বর জঙ্গলে যাওয়ার অনুমতি পান পর্যটকেরা।

Shyamsundar

কিন্তু করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ এসে পড়ায় এ বছর এপ্রিলে ফের বন্ধ হয় সুন্দরবনের পর্যটন। সেই থেকে
টানা পাঁচ মাসের বেশি পর্যটকদের বন্ধ ছিল জঙ্গল

বন দফতরের নির্দেশিকায় পর্যটকদের জন্য বেশ কিছু বিধিনিষেধের কথা জানানো হয়েছে। মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি, শারীরিক দূরত্ববিধি যাতে বজায় থাকে, সে ভাবেই ট্যুর করতে হবে বলে জানানো হয়েছে। জীবাণুনাশ-সহ বাকি সুরক্ষাবিধিও মেনে চলতে বলা হয়েছে। তবে পর্যটকদের টিকার দুটি ডোজ বাধ্যতামূলক কি না, সেই বিষয় স্পষ্ট করে কিছু বলা হয়নি।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুুন এখানে

খুলল উত্তরবঙ্গের জঙ্গল, শুরু সাফারি, খুশির হাওয়া পর্যটন মহলে

৭১-এ পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেকর্ড সংখ্যক টিকাকরণের প্রস্তুতি বিজেপিশাসিত রাজ্যগুলিতে

সংক্রমণ এবং সংক্রমণের হার কমল পশ্চিমবঙ্গে, মৃতের সংখ্যায় বড়ো পতন

পণের দাবিতে অন্তঃসত্ত্বা গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে ধৃত স্বামী জয়নগরে

টিকাকেন্দ্রের ভিতরে ‘রাজনীতি’ করার অভিযোগে দল থেকে বহিষ্কৃত তৃণমূল নেতা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন