অবনীন্দ্রনাথ ঠাকুরের শিল্পকলায় সেজে উঠেছে জয়নগরের ১২৯টি পুজো মণ্ডপ

0

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: এ বার জয়নগরের দুর্গাপুজোয় অবনীন্দ্রনাথ ঠাকুরের শিল্পকলায় সেজে উঠেছে ১২৯টি পুজো মণ্ডপ। বরাবরই চমকে ভরা থাকে জয়নগরের দুর্গোৎসব। এ বারও তার ব্যতিক্রম নয়। শিল্পী ও সাহিত্যিক অবনীন্দ্রনাথ ঠাকুরের শিল্প-চিত্র কলায় সেজে উঠেছে শতাধিক পুজো মণ্ডপ।

জয়নগর থানা থেকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত পুজো কমিটিকে। আইসি অতনু সাঁতরার মস্তিক প্রসৃত চিন্তাভাবনার ফসল এই উদ্যোগ। তিনি বলেন, এ বার অবনীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্ম বার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন জয়নগরের। প্রতি বছরই দুর্গোৎসবে আমরা মনীষী, গুণীজনদের সন্মান জানানোর চেষ্টা করি। তাই এমন পরিকল্পনা।

প্রসঙ্গত, গত দু’বছরে সংগীত শিল্পী হেমন্ত মুখোপাধ্যায় ও বিশ্ববিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতেও তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে সেজে উঠেছিল পুজোমণ্ডপ। পুজোর কয়েকটা দিন হেমন্ত মুখোপাধ্যায়ের গান যেমন মণ্ডপে শোনানো হয়েছিল তেমনই সত্যজিৎ রায়ের বিভিন্ন ছবির চিত্র ফুটে উঠেছিল মণ্ডপে।

এ বারও করোনা আবহের মধ্যেই শারদোৎসব পালিত হচ্ছে। জয়নগরের পুজো কমিটিগুলি অবনীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে তাঁর শিল্প-চিত্রকলা মণ্ডপে ফুটিয়ে তুলেছে। কোনো মণ্ডপের আশেপাশের দেওয়ালে অবনীন্দ্রনাথ ঠাকুরের অংকন ফুটে উঠেছে। কোথাও বা ব্যানার ও ছবির মধ্যে দিয়ে। কোথাও অংকন প্রতিযোগিতার মধ্য দিয়ে। মণ্ডপে অবণীন্দ্রনাথ ঠাকুরের ছবিও রেখেছে পুজো কমিটি। একই সঙ্গে তাঁর আঁকা বিভিন্ন চিত্র যেমন ‘ভারতমাতা’ থেকে শুরু করে ‘গৌতম বুদ্ধ’, সবই মণ্ডপের দেওয়ালে ফুটে উঠেছে।

এ প্রসঙ্গে আইসি অতনু সাঁতরা আরও বলেন, বাঙালি শিল্পী ও সাহিত্যিক অবনীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে এ বার যে ভাবনা নেওয়া হয়েছিল তাতে সমস্ত পুজো কমিটিই সহমত পোষণ করেছে। এতে জয়নগর থানাবাসী আরও বেশি করে পরিচয় করতে পারবেন শিল্পীর চিত্রকলার সঙ্গে। পাশাপাশি করোনার সমস্ত রকম সুরক্ষাবিধি মেনে চলতে হবে পুজো কমিটিগুলোকে। মাস্ক ছাড়া কোনো ভাবেই মণ্ডপে প্রবেশ করতে পারবেন না দর্শনার্থীরা। ভিড় জমায়েত করাও যাবে না কোনো ভাবেই। শব্দবিধি আগের মতই কঠোর ভাবে মেনে চলতে হবে।

জয়নগর থানার এমন উদ্যোগের প্রশংসা করেছেন অনেক পুজো কমিটি।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে: 

পুঞ্চে জঙ্গিদের গুলিতে নিহত সেনাকর্তা, ৪ জওয়ান

ভারতীয় সেনাবাহিনীতে দ্রুত বাড়ছে ‘নারীশক্তি’, জানুন কোন বাহিনীতে কত জন মহিলা রয়েছেন

দৈনিক সংক্রমণ কমল আরও, মৃতের সংখ্যাও নামল দুশোর নীচে

শুকনো উত্তুরে হাওয়া প্রবেশ করলেও বঙ্গে পারদ পতন এখনই নয়

পাঁচ রাজ্যে নির্বাচনে আগে ‘দিদিকে বলো’র ধাঁচে বিশেষ কর্মসূচি নিল বিজেপি

পঞ্জাবের পর এ বার কি ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বদলাবে দ্বন্দ্বে জর্জরিত কংগ্রেস?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন