Connect with us

দঃ ২৪ পরগনা

সুন্দরবনের লোকালয়ে ঢুকে পড়ল বাঘ, এলাকায় আতঙ্ক

চৈত্রের প্রখর রোদে শুক্রবার সকালে সুন্দরবন কোস্টাল থানা এলাকায় রয়্যাল বেঙ্গল টাইগার দেখতে পেয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েলেন স্থানীয় গ্রামবাসীরা।

Published

on

সুন্দরবনে বাঘের পায়ের ছাপ। প্রতীকী ছবি

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: লোকালয়ে ঢুকে পড়ল রয়্যাল বেঙ্গল টাইগার, এলাকায় আতঙ্ক। চৈত্রের প্রখর রোদে শুক্রবার সকালে সুন্দরবন কোস্টাল থানা এলাকায় রয়্যাল বেঙ্গল টাইগার দেখতে পেয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েলেন স্থানীয় গ্রামবাসীরা।

ঘটনাটি ঘটেছে সুন্দরবন কোস্টাল থানার অন্তর্গত লাহিড়িপুর গ্রাম পঞ্চায়েতের চরঘেরি গ্রামে। স্থানীয় সুত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালে  চরঘেরি গ্রাম সংলগ্ন গোমর নদীতে একদল মৎস্যজীবী মাছ ধরছিল। এমন সময় একটি পুর্ণাঙ্গ বয়সের বাঘ ঝিলা ৪ জঙ্গল থেকে নদী পার হয়ে লোকালয়ের দিকে পা বাড়ায়। তখনই মৎস্যজীবীরা চিৎকার করে গ্রামের লোকদের জড়ো করে।

Loading videos...

মুহূর্তের মধ্যে খবর চাউর হয়ে যায় গ্রামের ভিতর। খবর পৌঁছে যায় সজনেখালি রেঞ্জ অফিসে। সঙ্গে সঙ্গে বন বিভাগের কর্মীরা এসে জাল দিয়ে এলাকা ঘিরে ফেলেন। আর এমন খবরে উৎসুক জনতার ভিড় জমে যায়। গ্রামবাসীদের ভিড় দেখে ও চিৎকার শুনে বাঘটি আশ্রয় নেয় গ্রাম লাগোয়া ম্যানগ্রোভ অরণ্যের ভিতরে।

বনবিভাগের কর্মী ও গ্রামবাসীরা একত্রিত হয়ে বাজি পটকা ফাটিয়ে আওয়াজ করেন। ভয় দেখানোর চেষ্টা করেন। বেলা ১১টা নাগাদ বাঘটিকে আবার সুন্দরবনের জঙ্গলে ফেরাতে সক্ষম হন তাঁরা। লোকালয়ে বাঘ আসাকে কেন্দ্র করে চরঘেরি গ্রামের মানুষরা  যথেষ্ট আতঙ্কে রয়েছেন।

সুজিত গায়েন ,মধু মণ্ডল,অপু সরদার-সহ একাধিক গ্রামবাসী জানিয়েছেন, “ওই বাঘ আবারও আসতে পারে লোকালয়ে। সে কারণে পরিবার-পরিজনদের নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছি। তবে এলাকায় বন দফতরের কর্মীরা আছেন”।

আরও পড়তে পারেন: পানীয় জলের কলে বিষ, হাসপাতালে অনেকে, চাঞ্চল্য দক্ষিণ ২৪ পরগনায়

দঃ ২৪ পরগনা

ভোট মিটতেই বিরোধী দল থেকে কয়েকশো কর্মীর তৃণমূলে যোগদান কুলতলিতে

এলাকায় এ বার উন্নয়নের বন্যা বইবে, দাবি তৃণমূল বিধায়কের!

Published

on

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: বিধানসভা ভোটের ফলাফল বের হওয়ারর পর থেকে শুরু হয়েছে বিভিন্ন দল থেকে তৃণমুলে যোগদান কর্মসূচি।

দীর্ঘ ৪৪ বছর পর বিরোধী দলের হাতে থাকা কুলতলি বিধানসভা এ বার শাসক দলের বিধায়ক পেয়েছে। সেই ঘটনার রেশ ধরেই কুলতলিতে বিরোধী দলের কর্মীরা এখন যোগদান করছে তৃণমূলে।

Loading videos...

বুধবার কুলতলি ব্লকের গোপালগঞ্জ,গুড়গুড়িয়া ভুবনেশ্বরী গ্রাম পঞ্চায়েতের বিজেপি ও এসইউসির পঞ্চায়েত সদস্য-সহ প্রায় এক হাজার কর্মী তৃণমূলে যোগদান করেন বলে জানিয়েছেন শাসক দলের স্থানীয় নেতৃত্ব।

এ দিন জামতলায় তৃণমূলের দলীয় অফিসে এই সব কর্মীদের হাতে দলীয় পতাকা তুলে দেন কুলতলির বিধায়ক গণেশচন্দ্র মণ্ডল। তিনি বলেন, “কুলতলি এলাকার উন্নয়নের স্বার্থে এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের কর্মকাণ্ডের সঙ্গী হতে এঁরা তৃণমূলে যোগদান করলেন। পিছিয়ে পড়া কুলতলিতে এ বার উন্নয়নের বন্যা বইবে”।

প্রসঙ্গত এই প্রথম মিরাকেল ঘটে গিয়েছে কুলতলিতে। স্রোতের বিপরীতে গিয়ে এই প্রথম সুন্দরবনের কুলতলিতে জয় পেয়েছে তৃণমূল। ১৯৭৭ সাল থেকে গত ৪৪ বছর বিরোধী দলের হাতে থাকা কুলতলি বিধানসভায় এই প্রথম ঘাসফুল ফুটেছে। ১৯৭৭ সাল থেকে টানা ৩৪ বছর এসইউসির হাতে ছিল এই আসনটি। ২০১১ সালে প্রবল পরিবর্তনের ঝড়েও তৃণমূল এখানে জোড়া ফুল ফোটাতে পারেনি। গত ১০ বছর এই আসনটি সিপিএমের হাতে ছিল।

জয়ের পরে নবনির্বাচিত বিধায়ক গণেশচন্দ্র মণ্ডল বলেন, “তৃণমূলনেত্রী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মিথ্যা নাটক মানুষ ভালো মনে নেয়নি। আর তাই জনগণ বিপুল ভোটে তৃণমূল প্রার্থীদের আবার জয়ী করে তৃতীয় বারের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রীর দায়িত্বে বসিয়েছেন। এখন আমার প্রথম কাজ হবে পিছিয়ে পড়া সুন্দরবনের কুলতলিতে উন্নয়ন। এত দিন বিরোধীদের হাতে থেকে কোনো কাজ হয়নি এলাকায়। তাই কুলতলির মানুষকে সঙ্গে নিয়ে এবার কুলতলির উন্নয়ন করব”।

আরও পড়তে পারেন: টিকার কারখানার জন্য জমি দিতেও তৈরি, প্রধানমন্ত্রীকে চিঠিতে জানালেন মুখ্যমন্ত্রী

Continue Reading

দঃ ২৪ পরগনা

সুন্দরবনের পিঁপড়েখালি সেতু ভেঙে গুরুতর জখম ১

ভেঙে গেল দুই ২৪ পরগনার মধ্যে সংযোগকারী সুন্দরবনের পিঁপড়েখালি সেতু।

Published

on

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আচমকাই ভেঙে পড়ল উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার মধ্যে সংযোগকারী সুন্দরবনের পিঁপড়েখালি সেতু। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী থানার চড়াবিদ্যা গ্রাম পঞ্চায়েতের ৯ নম্বর কুমড়োখালিতে।

উত্তর ২৪ পরগনার সন্দেশখালি থানার অন্তর্গত রামপুরবাজার সংলগ্ন বিদ্যাধরী নদীর শাখা নদী এই পিঁপড়েখালি। যোগাযোগের পথকে সুগম করতে এই পিঁপড়েখালি নদীর উপর একটি লোহার সেতু তৈরি করা হয়েছিল ১৯৯৯ সালে বাম আমলে। ২০০০ সালে এই সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন তৎকালীন মন্ত্রী গণেশ মণ্ডল, কান্তি গঙ্গোপাধ্যায় এবং তৎকালীন বাসন্তীর বিধায়ক সুভাষ নস্কর।

Loading videos...

রামপুরবাজার সংলগ্ন পিঁপড়েখালি সেতুটি দিয়ে প্রতিদিন পাঁচ হাজারেরও বেশি মানুষ যাতায়াত করেন। এ ছাড়া সাইকেল ও ভ্যান যোগে বহু মানুষ যাতায়াত করেন এই সেতু দিয়ে। আচমকা এই গুরুত্বপূর্ণ সেতুটি ভেঙে পড়ায় চরম অসুবিধায় পড়লো দুই জেলার মানুষ।

সেতু ভেঙে কুমড়োখালি গ্রামের বাসিন্দা অশোক মুখোপাধ্যায় গুরুতর জখম হন। স্থানীয় মানুষ গুরুতর জখম অশোকবাবুকে উদ্ধার করে স্থানীয় সরবেড়িয়া শ্রমজীবী হাসপাতালে নিয়ে গিয়ে ভরতি করেন।

এই ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে চলে আসেন বাসন্তী থানার আইসি আবদুর রব খান-সহ ব্লক প্রশাসনের কর্তা ব্যক্তিরা। শনিবার সকালেই ঘটনাস্থলে ছুটে আসেন রাজ্যের প্রাক্তন সেচমন্ত্রী তথা বাসন্তীর প্রাক্তন বিধায়ক সুভাষ নস্কর। ঘটনাস্থলে দাঁড়িয়ে সুভাষবাবু বলেন, “দীর্ঘদিন কোনো মেরামতি না হওয়ার ফলে সেতুটি ভেঙে পড়েছে। এখন নৌকায় করে মানুষজন পারাপার হচ্ছে দেখলাম। মঙ্গলবার ও শনিবার রামপুর বাজারে হাট বসে। বহু দূর-দূরান্ত থেকে মানুষজন মালপত্র নিয়ে এই হাটে আসেন। তবে রামপুর বাজারে মালপত্র নিয়ে যেতে সাধারণ মানুষের খুবই অসুবিধা হচ্ছে। আমি এ বিষয়ে প্রশাসনের সঙ্গে কথা বলেছি, সেতুটি আবার নতুন করে তৈরি করার কথা হয়েছে”।

তবে আপাতত সাধারণ মানুষের চলাচলের জন্য একটি কাঠের সেতু তৈরির করা হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

আরও পড়তে পারেন: হাসপাতালে ভরতির জন্য রোগীর কোভিড পজিটিভ রিপোর্টের দরকার নেই, নতুন নির্দেশিকা

Continue Reading

দঃ ২৪ পরগনা

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় সুন্দরবনের কাঁকড়া চাষিরা দিশেহারা

আগেই মুখ ফিরিয়েছে চিন-সহ অন্য়ান্য দেশ। এখন জলের দরে বেচতে হচ্ছে…

Published

on

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এ বারে কপালে হাত পড়েছে সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের কাঁকড়া চাষিদের। করোনার এই প্রকোপ মহামারির আকার নিতেই চিন কাঁকড়া আমদানি বন্ধ করে দিয়েছিল। ফলে সুন্দরবনের আটটি ব্লকের চাষিরা এখন পড়েছেন চরম সমস্যায়।

রফতানি বন্ধ হয়ে যাওয়ায় চাষিদের পাশাপাশি সমস্যায় পড়েছেন খুচরো ও পাইকারি কাঁকড়া ব্যবসায়ীরাও। কাকদ্বীপের শ্যামল গুছাইত, নিমাই মাল-সহ কয়েকজন কাঁকড়া চাষি বলেন, “মরশুমের শুরুতে বিভিন্ন ফিসারিতে সামুদ্রিক কাঁকড়া চাষ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সেগুলি রফতানি না হওয়ায় কী হবে বুঝতে পারছি না”।

Loading videos...

এমনকি আদিবাসী পরিবারগুলিও জঙ্গলে কাঁকড়া সংগ্রহ করতে যেতে পারছে না। যেটুকু সংগ্রহ হচ্ছে, রফতানি বন্ধ হয়ে যাওয়ায় তা স্থানীয় বাজারেই বিক্রি করতে হচ্ছে তাদের। ফলে ঠিকঠাক দাম না পাওয়ায় ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা। কুলতলির মেরিগঞ্জের খাদিজা, সালমা,পারভিনা,খুশবু কিংবা মৈপীঠের সোনালি, রুমাইয়া,কাজল-সহ স্থানীয় কয়েকজন জানালেন, কাঁকড়ার বিক্রি এ ভাবে মার খেলে তাঁদের অন্ন সংস্থান আটকে পড়েছে। কী হবে বুঝতে পারছেন না।

কুলতলির কাঁটামারি বাজারের কয়েকজন ব্যবসায়ী বলেন, জেলার সবচেয়ে বেশি কাঁকড়া চাষ হয় পাথর প্রতিমা ব্লকে। এ ছাড়া কুলতলি, নামখানা, কাকদ্বীপ, গোসাবা-সহ সুন্দরবনের আটটি ব্লকে এর চাষ করা হয়। পাথরপ্রতিমা ব্লকের ১৫টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে বেশির ভাগই নদী প্রধান। কে প্লট, এল প্লট, পাথরপ্রতিমা, জি প্লট, সীতারামপুর, বরদাপুর, ভাগবতপুর, লক্ষ্মীপুর, অচিন্ত্যনগর এলাকায় চাষ হয় কাঁকড়া।

সুন্দরবনের নদীর ধারের বাসিন্দারাই জঙ্গলে পাড়ি দেয় কাঁকড়া ধরতে। সমুদ্র কাঁকড়ার ব্যবসার মরশুম ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত। কিন্তু ওই সময় থেকেই করোনার দ্বিতীয় প্রকোপ দেখা দিতে থাকে। ফলে চিন কাঁকড়া আমদানী বন্ধ করে দেয়। চিনের বাজারে কাঁকড়ার দাম থাকলেও ছোটো, মাঝারি, বড় প্রকার সমুদ্র কাঁকড়া যাচ্ছে না সেখানে। ফলে যে কাঁকড়া ইতিমধ্যেই উৎপাদন হয়েছে সেগুলোই বিক্রি হচ্ছে স্থানীয় বাজারে। যে কাঁকড়ার পাইকারি বাজারদর ১৬০০ থেকে ১৮০০ টাকা। তা এখন ৬০০ টাকাতেও বিক্রি হচ্ছে না। আবার যে কাঁকড়া ৬০০ থেকে ৭০০ টাকায় কিলো প্রতি পাইকারি দরে বিক্রি হওয়ার কথা, সেই কাঁকড়া এখন মাত্র কিলো প্রতি ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

সব মিলিয়ে এই সুন্দরবনের অর্থনীতিতে গতবারের থেকেও খারাপ প্রভাব পড়েছে এই করোনার দ্বিতীয় ঢেউয়ে। গত বারের ধাক্কা সামলে ওঠার মাঝেই আবার এ বারের ধাক্কায় বিপুল লোকসানের বোঝা কী ভাবে সামলাবেন? এই চিন্তায় রাতের ঘুম উড়েছে সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলের কাঁকড়া চাষি ও ব্যবসায়ীদের।

আরও পড়তে পারেন: দেশের করোনা পরিস্থিতি নিয়ে বিস্তৃত পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী, সব থেকে খারাপ অবস্থা ১২টি রাজ্যে

Continue Reading
Advertisement
Advertisement
মুর্শিদাবাদ8 mins ago

অনাস্থার আগেই মুর্শিদাবাদের জেলা সভাধিপতির পদ থেকে পদত্যাগ শুভেন্দু-ঘনিষ্ঠর

রাজ্য20 mins ago

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়

Coronavirus Delhi
দেশ41 mins ago

Coronavirus Second Wave: সংক্রমণের হার ১৪ শতাংশে, সংক্রমণ নামল ১০ হাজারে, অভাবী রাজ্যগুলিকে অক্সিজেন দিয়ে সাহায্য করতে চায় দিল্লি

delhi pollution
পরিবেশ1 hour ago

পরিবেশগত ভাবে সব থেকে ঝুঁকিপূর্ণ বিশ্বের ২০ শহরের মধ্যে ১৩টি ভারতে

ধর্মকর্ম2 hours ago

Religious Places in Bengal: কালীক্ষেত্র কালীঘাট

দেশ2 hours ago

Corona Lockdown: বিহারে লকডাউনের মেয়াদ বেড়ে ২৫ মে, ঘোষণা নীতীশ কুমারের

শিল্প-বাণিজ্য3 hours ago

জিএসটি কাউন্সিলের বৈঠক অবিলম্বে ডাকা হোক, নির্মলা সীতারমনকে চিঠি অমিত মিত্রের

examination
শিক্ষা ও কেরিয়ার3 hours ago

Civil Services Prelims 2021: সিভিল সার্ভিস পরীক্ষা স্থগিত করল ইউপিএসসি

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ2 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

দেশ2 days ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে