তাপপ্রবাহের হুংকার! মরশুমের সর্বোচ্চ গরমের মুখে দাঁড়িয়ে দক্ষিণবঙ্গ

0

কলকাতা: বৃহস্পতিবার কলকাতায় পারদ ছিল ৩৭.১। ইঙ্গিত যা, তাতে আগামী ৪৮ ঘণ্টায় আরও দু’-এক ডিগ্রি বেড়ে যেতে পারে এই পারদ। পশ্চিমাঞ্চলের অবস্থা আরও সঙ্গিন হতে পারে। সব মিলিয়ে এই মরশুমে সর্বোচ্চ গরমের মুখে দাঁড়িয়ে গোটা দক্ষিণবঙ্গ।

বর্ষার স্বাভাবিক নিয়মই হল, কয়েকদিন বৃষ্টির পরে একটা বৃষ্টিহীন সময় আসে। সেই সময়কে ‘মনসুন ব্রেক’ বলে। কিন্তু এ বার সে ‘ব্রেক’টা এতটাই তাড়াতাড়ি এসেছে যে তাকে কাজে লাগিয়ে ক্রমশ ঢুকতে শুরু করেছে মধ্য ভারতের গরম শুকনো বাতাস। এর ফলেই চড়চড় করে বাড়তে শুরু করে দিয়েছে পারদ।

বৃহস্পতিবার পশ্চিমাঞ্চলের জেলাতেও বাড়তে শুরু করে দিয়েছে পারদ। বৃহস্পতিবার বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রি, বর্ধমান এবং মেদিনীপুরে ছিল ৩৭ ডিগ্রি। আসানসোল, বোলপুর, বহরমপুরে পারদ ছিল ৩৮ ডিগ্রির ওপরে। উপকূলীয় প্রভাব থাকা ডায়মন্ড হারবারেও পারদ ছুঁয়েছে ৩৮ ডিগ্রি। তবে এই তো সবে শুরু, এমনই মনে করছেন বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা।

আগামী ৪৮ ঘণ্টায় পারদ ক্রমশ উঠবে বলেই জানিয়েছেন তিনি। কলকাতার পারদ ৩৯ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে। তবে বাঁকুড়া-পুরুলিয়ার পারদ আরও উঠে ৪১-এর কাছাকাছি থাকতে পারে বলে জানিয়েছেন তিনি। এই গরম থেকে অন্তত সামনের সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত এই রকম চলবে বলে জানা গিয়েছে। বর্ষার বৃষ্টির কোনো সম্ভবনা তো নেই-ই, স্থানীয় মেঘ থেকে হালকা বৃষ্টিরও বিশেষ সম্ভাবনা নেই।

সামনের সপ্তাহের বুধবারের পর পারদ কিছুটা কমার আশা করা যেতে পারে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন