rain wb

ওয়েবডেস্ক: সোমবার রাতে শুধু কলকাতাই নয়, দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। প্রবল বর্ষণের ফলে বিভিন্ন জায়গা জলমগ্ন হয়ে পড়েছে। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, আগামী অন্তত ২৪ থেকে ৪৮ ঘণ্টা এ রকমই বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে।

মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৬৩ মিমি বৃষ্টি রেকর্ড করেছে আলিপুর। তবে তুলনায় দমদমে বৃষ্টির পরিমাণ অনেকটাই কম ছিল। সেখানে বৃষ্টি হয়েছে মাত্র ২৭ মিমি। মূলত দক্ষিণ এবং মধ্য কলকাতার ওপরে বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ায় বৃষ্টির দাপট এত বেশি ছিল।

তবে কলকাতা নয়, দক্ষিণবঙ্গে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে হলদিয়ায়। সেখানে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৭৯ মিমি। তালিকায় তার পরেই আসবে ডায়মন্ড হারবারের নাম। সেখানে ১৬৯ মিমি বৃষ্টি হয়েছে। দিঘায় বৃষ্টি হয়েছে ১০৯ মিমি। বাঁকুড়া এবং কাঁথিতে বৃষ্টি হয়েছে ৮০ মিমি। তবে দক্ষিণবঙ্গের বাকি অঞ্চলে গড়ে অন্তত ৫০ থেকে ৬০ মিমি মতো বৃষ্টি হয়েছে। তুলনায় বৃষ্টির পরিমাণ কম ছিল মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়।

বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত থেকে জলীয় বাষ্পের প্রভাবেই অতি ভারী বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সর্বশেষ পরিস্থিতি বিচার করে আবহাওয়া দফতর জানাচ্ছে, ঘূর্ণাবর্তটি এখন দক্ষিণ বাংলাদেশের ওপরে রয়েছে। তবে এর প্রভাবে দক্ষিণবঙ্গের কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং বুধবার ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সোমবার উত্তরবঙ্গের থেকে বৃষ্টির দাপট দক্ষিণবঙ্গেই অনেকটা বেশি ছিল। তবে এতে উত্তরবঙ্গের স্বস্তি পাওয়ার কিছু নেই। কারণ আগামী দিনে আরও ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here