extreme heat in bengal

ওয়েবডেস্ক: কলকাতার পাশাপাশি প্রবল গরমের কবলে পড়েছে সমগ্র দক্ষিণবঙ্গ। বেশির ভাগ অঞ্চলেই শুক্রবার থেকে তাপপ্রবাহ শুরু হয়ে গিয়েছে।

শুক্রবার কলকাতায় পারদ ছাড়িয়েছে ৪০ ডিগ্রি, স্বাভাবিকের থেকে যা সাত ডিগ্রি সেলসিয়াস বেশি। সাধারণত সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বা তার বেশি ওপরে উঠে গেলে তাকে তাপপ্রবাহ বলে। শুক্রবার কলকাতার পাশাপাশি তাপপ্রবাহ বয়ে গিয়েছে রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে।

এ দিন দিঘায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৫ ডিগ্রি, ডায়মন্ড হারবারে পারদ ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। দু’টি তাপমাত্রা যথাক্রমে স্বাভাবিকের থেকে পাঁচ এবং সাত ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। অন্য দিকে তাপপ্রবাহের কবলে পড়েছে বোলপুর এবং মেদিনীপুর। দুই শহরেই পারদ ছিল ৪০.৪ ডিগ্রি, স্বাভাবিকের থেকে ছ’ডিগ্রি করে বেশি।

তবে বাঁকুড়ার ভাগ্য কিছুটা ভালো ছিল বলা যায়। কারণ সেখানে এ দিন পারদ ৪০ ডিগ্রির বেশি ওঠেনি। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বেশি এই তাপমাত্রা। তবে শনিবার বাঁকুড়ার ভাগ্য ভালো নাও থাকতে পারে। ৪২ ছুঁয়ে ফেলতে পারে পারদ।

সারা দিন উত্তর-পশ্চিম দিক থেকে হাওয়া বয়ে গিয়েছিল বলে এ দিন গোটা দক্ষিণবঙ্গেই ঘর্মাক্ত গরম বিশেষ দেখা যায়নি। উলটে লু-এর মতো গরম হাওয়া বয়ে গিয়েছে। এই পরিস্থিতি আগামী অন্তত ৭২ ঘণ্টা চলবে বলে মনে করা হচ্ছে। তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সাময়িক স্বস্তি দিয়ে রোজই সন্ধ্যার দিকে অল্পস্বল্প ঝড়বৃষ্টি হতে পারে।

এই মুহূর্তে গোটা দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ু দুর্বল হয়ে পড়েছে। তার সুযোগ নিয়েই মধ্য ভারত থেকে ঢুকে পড়েছে গরম হাওয়া। মনে করা হচ্ছে সামনের সপ্তাহের মাঝামাঝি থেকে ফের শক্তি ফিরে পাবে মৌসুমি বায়ু, কমতে পারে গরম।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here