কলকাতা: পুরসভা ভোটের দিকে তাকিয়ে ফের ডানা ছাঁটা গেল মেয়র শোভন চট্টোপাধ্যায়ের।  কয়েক সপ্তাহ আগেই তাঁকে দক্ষিণ ২৪ পরগনা জেলা তৃণমূলের সভাপতিপদ থেকে সরিয়ে দেওয়া হয়। এর পরই তাঁকে সরানো হল আরও একটি গুরুত্বপূর্ণ পদ থেকে।

গত ৫ অক্টোবর দক্ষিণ ২৪ পরগনার সভাপতির পদ খুইয়েছেন শোভন চট্টোপাধ‍্যায়। নতুন সভাপতি করা হয়েছে শুভাশিস চক্রবর্তীকে। তারও আগে শোভনবাবুর হাতে থাকা পরিবেশ দফতর কেড়ে নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দফতরের দায়িত্ব দেওয়া হয় পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকে।

তণমূলের সাধারণ সম্পাদক পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, আগামী ২০১৯ পুরসভা ভোটে আগেই দলের পুর দলের নতুন কমিটি গঠন করা হবে। মূলত পুরসভা ভোটের রণকৌশল নির্মাণ থেকে শুরু প্রচার এবং প্রার্থী বাছাইয়ের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকে এই পুর কমিটি। সেই কমিটির সভাপতিপদেই ছিলেন কলকাতার মেয়র। তাঁকে ওই পদ থেকে সরিয়ে দিয়ে সেই জায়গায় নিয়ে আসা হল পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমকে। তিনিই আসন্ন পুরসভা ভোটগুলি নিয়ে যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নের দায়িত্বে থাকবেন।

তবে ফিরহাদকে এই দায়িত্ব দেওয়ার ব্যাপারে যুক্তিযুক্ত কারণও রয়েছে বলে মনে করে তৃণমূল। কারণ ফিরহাদ পুর বিষয়ক মন্ত্রী হওয়ায় পুরসভাগুলির বর্তমান পরিস্থিতি বেশ ভালো করেই জানা। ফলে তাঁকে ওই দায়িত্ব দিয়ে দল পুরভোটের রণকৌশল নির্মাণের কাজ অনেকটাই মসৃণ পথে এগিয়ে নিয়ে যেতে চায়।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন