mukul roy
মুকুল রায়। প্রতীকী ছবি: আইএএনএস-এর সৌজন্যে

কলকাতা: মুকুল রায়ের বিধায়কপদ খারিজের দাবি ফের এক বার নাকচ করে দিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বুধবার ৫৩ পাতার রায়ে আগের সিদ্ধান্ত বহাল রেখেই তিনি জানান, “মুকুল রায় বিজেপিতেই আছেন”।

মুকুলের বিধায়ক পদ খারিজের দাবি এর আগেও এক বার নাকচ করে দিয়েছিলেন স্পিকার। মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের দাবি জানিয়ে বিধানসভা অধ্যক্ষকে চিঠি দেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ১২ বার সেই মামলার শুনানি হয় বিধানসভায়। এ বছরের ফ্রেরুয়ারিতে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের দাবি নাকচ করে দেন বিধানসভা স্পিকার। জানান, “যে ধরনের প্রমাণ প্রত্যাশা করা হয়েছিল, তা পেশ করতে পারেননি আবেদনকারী। মুকুল রায় বিজেপিতেই আছেন”।

এর পর কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। বিধানসভার স্পিকারকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তবে দ্বিতীয় বার বিচারের পর আগের সিদ্ধান্তেই অনড় রইলেন স্পিকার।

স্পিকার জানান, “আমি উভয়পক্ষের বক্তব্য শুনেছি। তাদের বক্তব্যগুলি যথোপযুক্ত ভাবে খতিয়ে দেখা হয়েছে”।

ঘটনায় প্রকাশ, গত বছরের ১১ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে ছেলে শুভ্রাংশু রায়কে সঙ্গে নিয়ে তৃণমূলে যোগ দেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল। এর পরে ১৭ জুন মুকুলের বিধায়কপদ খারিজের দাবি জানিয়ে বিধানসভার অধ্যক্ষর কাছে আবেদন করেন শুভেন্দু।

[অভিষেক বন্দ্যোপাধ্যায়, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুকুল রায়। প্রতীকী ছবি: পিটিআই থেকে]

অন্য দিকে, মুকুলের আইনজীবী স্পিকারের শুনানিতে বলেন, মুকুল রায় বিজেপিতেই ছিলেন এবং বিজেপিতেই রয়েছেন। এক দিনের সৌজন্য সাক্ষাৎকে ধরে কোনো ভাবেই বলা যায় না যে তিনি বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। তিনি হাতে পতাকাও তোলেননি। তাঁকে সম্মানিত করতে উত্তরীয় পরানো হয়েছিল। গলায় কোনো দলের উত্তরীয় পরার অর্থ এই নয় যে তিনি ওই দলের সদস্য। বিজেপিও তাঁকে সাসপেন্ড করেনি।

আরও পড়তে পারেন:

ভবানীপুরে জোড়া খুনের ঘটনায় চাঞ্চল্যকর মোড়, পুলিশের জালে ২

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনে, ‘প্রতিবাদে’ সোশ্যাল মিডিয়ায় গালিগালাজ উপাচার্যকে

পড়া না করার শাস্তি! দিল্লিতে পাঁচ বছরের মেয়ের হাত-পা বেঁধে চড়া রোদে ছাদে ফেলে রাখলেন মা

সোনাদায় লাইনচ্যুত হল দার্জিলিংগামী টয়ট্রেন, তবে হতাহত নেই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন