বৃক্ষরোপণে উৎসাহ দিতে অভিনব কর্মসূচি বিষ্ণুপুরে

0
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: জেলাজুড়ে মহাসমারোহে পালিত হচ্ছে অরণ্য সপ্তাহ। অরণ্য সপ্তাহ পালনে এ বার অভিনব কর্মসূচি গ্রহণ করেছে বিষ্ণুপুর মহকুমা প্রশাসন। পরিকল্পনা মাফিক অরণ্য সপ্তাহ শুরুর আগেই নির্দেশিকা জারি করে মহকুমা জুড়ে বৃক্ষরোপণে উৎসাহিত করতে ঘোষণা করা হয়েছে বিশেষ পুরস্কারের। বৃক্ষরোপণ, রক্ষণাবেক্ষণ এবং বেশি পরিমাণ গাছ লাগালে মিলবে এই বিশেষ পুরস্কার।

এই বিষয়ে জানতে চাইলে বিষ্ণুপুর মহকুমাশাসক মানস মণ্ডল বলেন, “মহকুমা জুড়ে বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করা হচ্ছে। আজ বিষ্ণুপুর হাইস্কুল থেকে পোড়ামাটির হাট পর্যন্ত বনমহোৎসব উপলক্ষে বিশেষ পদযাত্রা হয়। পদযাত্রার শেষে বৃক্ষরোপণ ও বনবিভাগ আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এর সঙ্গেই এ বার আমরা এলাকার ক্লাব ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকেও আমাদের কাজের সঙ্গে যুক্ত করেছি। বিনামূল্যে গাছের চারা ও বিতরণ করা চলছে।”

বিষ্ণুপুর ডিভিশনের বনদফতরের আধিকারিক নীলরতন পাণ্ডা বলেন, “অরণ্য সপ্তাহ উপলক্ষে পাঁচটি রেঞ্জ এলাকাতে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক প্রতিযোগিতা হয়। বিনামূল্যে গাছের চারা বিলি ও এলাকার ২৩২টি বনসুরক্ষা কমিটির সদস্যরা নিজ নিজ এলাকায় গাছ লাগান। জল সংরক্ষণ নিয়ে জয়পুর বসে আঁকো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী শ্যামল সাঁতরা। সবুজশ্রী প্রকল্পে চারাগাছ বিতরণ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.