Connect with us

রাজ্য

বসন্ত এসে গেছে! জানিয়ে দিল তাপমাত্রা

Published

on

ওয়েবডেস্ক: প্রেমের দিনেই হাজির বসন্ত। খাতায়-কলমে শুক্রবার থেকেই শুরু হল বসন্তকাল। কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গার সর্বনিম্ন তাপমাত্রাও জানিয়ে দিল পয়লা ফাল্গুন থেকেই সরকারি ভাবে বসন্ত শুরু হয়ে গেল দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে যদিও শীতের দাপট চলছে জোরকদমে।

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা উঠে গিয়েছে ১৫ ডিগ্রির ঘরে। এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রাটি এখনও স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি কম বলে শীতের অনুভূতি এখনও যথেষ্টই রয়েছে।

তবে বাড়ছে সর্বোচ্চ তাপমাত্রা। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা সাড়ে ২৮ ডিগ্রিতে উঠে গিয়েছে। দক্ষিণবঙ্গের কিছু জায়গায় সে ৩০ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে।

Loading videos...

রাজ্যের পশ্চিমাঞ্চলের তাপমাত্রা কলকাতার থেকে অনেকটাই কম থাকলেও, সেখানেও গত কয়েক দিনের তুলনায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে।

দক্ষিণবঙ্গের দুই শীতলতম স্থান যথাক্রমে শ্রীনিকেতন আর পানাগড়ে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল সাড়ে ১২ ডিগ্রি আর ১৩.৭ ডিগ্রি। আসানসোলে পারদ বেড়ে ১৪-এ পৌঁছেছে। বাঁকুড়া আর বর্ধমানেও সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ১৪।

তুলনায় এখনও কম কলকাতার উপকণ্ঠের ব্যারাকপুরের তাপমাত্রা। এ দিন সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২.২ ডিগ্রি সেলসিয়াস।

কলকাতা থেকে শীত যে এ বার পাকাপাকি ভাবে বিদায় নিল এখনই বলে দেওয়া যায়। এখন তাপমাত্রা ক্রমশ বাড়বে। শুক্রবারই সর্বোচ্চ তাপমাত্রা ৩০-এর ঘরে চলে যেতে পারে। সর্বনিম্ন তাপমাত্রাও বেড়ে ১৭-১৮-তে পৌঁছে যাবে।

আরও পড়ুন বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথম বড়ো নির্বাচন জম্মু-কাশ্মীরে

অনেকটা একই পরিস্থিতি হবে পশ্চিমাঞ্চলেও। সেখানে যদিও সর্বনিম্ন তাপমাত্রা ১৫-এর নীচে থাকতে, সর্বোচ্চটি বেড়ে ৩০ পেরোতে পারে। অর্থাৎ পুরো দক্ষিণবঙ্গে এখন বসন্ত।

যদিও হাড়কাঁপানো শীত থেকে এখনই নিস্তার নেই উত্তরবঙ্গের। গত কয়েক দিনের তুলনায় এ দিন তাপমাত্রা কিছুটা বাড়লেও, এখনও যথেষ্ট শীত রয়েছে তরাই ও ডুয়ার্সের বিস্তীর্ণ অঞ্চলে।

রাজ্য

টেস্টের সংখ্যা না কমলেও রাজ্যে নতুন সংক্রমণ আরও কিছুটা কমল, সক্রিয় রোগী মাত্র ৫.৩ শতাংশ

কলকাতা-উত্তর ২৪ পরগণাকে নিয়ে এখনও উদ্বেগ

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কলকাতা আর উত্তর ২৪ পরগণা ব্যতীত রাজ্যের সর্বত্র নতুন কোভিড সংক্রমণ আরও কিছুটা কমে গিয়েছে। অথচ টেস্টের সংখ্যা তো কমেইনি, বরং আগের দিনের থেকে সামান্য একটু বেশিই হয়েছে। অর্থাৎ দৈনিক সংক্রমণের হার আরও কিছুটা কমেছে।

এ দিকে সুস্থতার সংখ্যাটি এ দিনও দৈনিক আক্রান্তের থেকে বেশি হওয়ায় সক্রিয় রোগীর সংখ্যা আরও কিছুটা কমেছে। সুস্থতার হার প্রায় ৯৩ শতাংশ ছুঁয়ে ফেলেছে।

রাজ্যের কোভিড-তথ্য

Loading videos...

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৩,৫২৮ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৬৬ হাজার ৯৯১ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩,৬০৫ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৩৫ হাজার ৬৭। নতুন করে আরও ৫১ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮,১৭২। রাজ্যে মৃত্যুহার বর্তমানে ১.৭৪ শতাংশে রয়েছে।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৪ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় ১২৮ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯২.৯৫ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার বেশ কিছুটা কমল

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ৭০টা বেশি হয়েছে। তারপরেও নতুন আক্রান্তের সংখ্যা কমেছে। ফলে দৈনিক সংক্রমণের হার যে ধীরে ধীরে কমছে, তা বোঝা যাচ্ছে।

গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৬৩১টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে রাজ্যে দৈনিক সংক্রমণের হার ছিল ৭.৯০ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত মোট ৫৬ লক্ষ ৫৪ হাজার ৫২৪টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে আক্রান্ত হয়েছেন ৮.২৬ শতাংশ মানুষ।

হাসপাতাল শয্যা-তথ্য

সুস্থতা বাড়তে থাকায় হাসপাতালের শয্যা কিন্তু ধীরে ধীরে বাড়ছে রাজ্যে। বর্তমানে রাজ্যে সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ১০১টি হাসপাতালে কোভিড চিকিৎসা হচ্ছে। রাজ্য জুড়ে মোট ১৩ হাজার ৫৩৪টি শয্যা চিকিৎসার জন্য চিহ্নিত রয়েছে। এর মধ্যে ২৮.১৮ শতাংশ শয্যা বর্তমানে ভরতি রয়েছে।

কলকাতা-উত্তর ২৪ পরগণাকে নিয়ে এখনও উদ্বেগ

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় নতুন সংক্রমণ একটা জায়গায় আটকে গিয়েছে। সেখান থেকে নামছেই না। এ দিনও দুই জেলায় আক্রান্ত হয়েছেন আটশোর বেশি মানুষ। কলকাতা সুস্থতার সংখ্যা আক্রান্তের সংখ্যার থেকে বেশি ছিল।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৮৮০ জন আর উত্তর ২৪ পরগণায় ৮৬৫ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় যথাক্রমে ৮৭০ আর ৮২৫ জন সুস্থ হয়েছেন। কলকাতায় ১৫ আর উত্তর ২৪ পরগণায় ১১ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২ হাজার ৫০৩। উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৯৬ হাজার ৭৫৯। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬,৮৪৬ জন এবং উত্তর ২৪ পরগণায় ৬,৫৬৬।

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় বর্তমানে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা যথাক্রমে ৯৩ হাজার ১১৬ এবং ৮৮ হাজার ২৬৬। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ২,৫৪১ এবং ১,৯২৭ জনের।

দক্ষিণ ২৪ পরগণায় আবার বাড়ল সক্রিয় রোগী

দক্ষিণ ২৪ পরগণায় সক্রিয় রোগীর সংখ্যা আবার কিছুটা বেড়েছে। একই সঙ্গে এ দিন হাওড়াতেও সক্রিয় রোগীর সঙ্ক্যা কমেছে।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগণায় আক্রান্ত হয়েছেন ২৪১ জন, সুস্থ হয়েছেন ১৭১ জন। হাওড়ায় নতুন করে ১৯৪ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ১৩৯ জন। অন্য দিকে হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭৯ জন, সুস্থ হয়েছেন ৩৩৫ জন।

শতাধিক আক্রান্ত রেকর্ড করল বাকি যে যে জেলা

রাজ্যের অন্যান্য জেলাগুলির মধ্যে অধিকাংশেই কোভিডের দাপট অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে মনে করা হচ্ছে। রাজ্যে অন্য জেলাগুলির মধ্যে গত ২৪ ঘণ্টায় যে যে জেলায় একশোর বেশি আক্রান্তের সংখ্যা রেকর্ড হল, সেগুলি দেখে নিন।

১) নদিয়া (আক্রান্ত- ২১৯ সুস্থ-২৫৮)

২) দার্জিলিং (আক্রান্ত ১৫০, সুস্থ ১১৪)

৪) মুর্শিদাবাদ (আক্রান্ত ১০১, সুস্থ- ৭৮)

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

Continue Reading

দঃ ২৪ পরগনা

ফের বাঘের পায়ের ছাপ কুলতলিতে, তৎপর বন দফতর

পায়ের ছাপ দেখে বন দফতরের অনুমান, বাঘটি আবার জঙ্গলে ফিরে গেছে।

Published

on

এই সেই পায়ের ছাপ! ছবি: প্রতিবেদক

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনে দক্ষিণরায়ের আতঙ্ক পিছু ছাড়ছে না স্থানীয় মানুষের!

আবার বাঘের পায়ের ছাপ দেখতে পাওয়া গেল কুলতলির দেউলবাড়ি দেবীপুর গ্রাম পঞ্চায়েতের পূর্ব দেবীপুর ঘোষের চক এলাকায়। স্থানীয় মানুষ জানালেন, বুধবার সকালে কয়েক জন গ্রামবাসী মাঠে যাওয়ার পথে বেশ কয়েক জায়গায় বাঘের পায়ের ছাপ দেখতে পায়। আর তার পরেই শুরু হয় বাঘের আতঙ্কে ছোটাছুটি।

ঘটনার খবর দেওয়া হয় বন দফতর ও পুলিশকে। খবর পেয়ে রায়দিঘি রেঞ্জের চিতুরি বিট অফিস থেকে বনকর্মীরা এসে পায়ের ছাপ সংগ্রহ করেন। এবং নদীপথে টহলদারিও শুরু করেন। বন দফতর থেকে জানা গেল,আজমলমারির জঙ্গল থেকে একটি বাঘ ওই এলাকায় এসেছিল। তবে পায়ের ছাপ দেখে তাদের অনুমান বাঘটি আবার জঙ্গলে ফিরে গেছে।

Loading videos...

তবে বন দফতর এই কথা বললেও গ্রামবাসীদের মন থেকে আতঙ্ক এখনো ছাড়ছে না।

প্রসঙ্গত, গত অক্টোবরে লোকালয়ে ঢুকে গোরুকে মেরে ফেলেছিল রয়েল বেঙ্গল টাইগার। গ্রামবাসীদের চেঁচামেচিতে সেই বাঘ গা-ঢাকা দিলেও আতঙ্ক কাটছিল না গ্রামবাসীদের। অবশেষ বন দফতরের পাতা খাঁচায় ধরা পড়ে সেই বাঘ। গ্রামে ঢুকে পড়া বাঘটিকে আজমলমাড়ির জঙ্গলে চর থেকে খাঁচাবন্দি করেন বন দফতরের কর্মীরা।

আরও পড়তে পারেন: অবশেষ খাঁচাবন্দি কুলতলির সেই রয়্যাল বেঙ্গল টাইগার!

Continue Reading

রাজ্য

দেশব্যাপী সাধারণ ধর্মঘটে শামিল হচ্ছে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন

ধর্মঘটকে সমর্থন করে সাংবাদিক বিবৃতি জারি করল পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন।

Published

on

খবর অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় সরকারের শ্রম ও কৃষি আইন-সহ বিভিন্ন ‘জন-বিরোধী’ নীতির প্রতিবাদে এবং ৭ দফা দাবিতে বৃহস্পতিবার দেশ জুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে ১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন। ওই কর্মসূচিকে সমর্থন করে সাংবাদিক বিবৃতি জারি করল পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন।

পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটিক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, তারা ১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও স্বতন্ত্র জাতীয় ফেডারেশনগুলির ডাকে রেল, ব্যাঙ্ক, বিএসএনএল, প্রতিরক্ষা-সহ কেন্দ্রীয় সংস্থাগুলির বেসরকারিকরণ প্রতিরোধ এবং শ্রমিকস্বার্থ বিরোধী শ্রম আইন বাতিল-সহ জনজীবনের বিভিন্ন দাবিতে ২৬ নভেম্বরের দেশব্যাপী সাধারণ ধর্মঘটকে সমর্থন জানাচ্ছে।

সংগঠনের সাধারণ সম্পাদক শুভাশিস দাস বলেন, “বর্তমান বিজেপি সরকার ব্যাপক ভাবে বেসরকারিকরণের গতি বাড়িয়ে দেওয়ার ফলে সরকারি কর্মচারী-সহ গোটা শ্রমিক সমাজ আজ মারাত্মক আক্রমণের সম্মুখীন। আগামী দিনে আরও বহু পরিষেবা কিনতে বাধ্য করা হবে সাধারণ মানুষকে। আজ যে আক্রমণ শ্রমিক ও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের উপর আছড়ে পড়ছে, আগামীকাল সেই সংক্রমণ প্রতিটি রাজ্য সরকারি কর্মচারীর উপরেও আসতে চলেছে”।

Loading videos...

এই সাধারণ ধর্মঘটকে সফল করার আহ্বান জানিয়ে সংগঠনের সম্পাদক বলেন, “সামগ্রিক ভাবে শ্রমিক-কর্মচারীদের স্বার্থ বিরোধী নীতির বিরুদ্ধে ডাকা ধর্মঘটকে আমরা সমর্থন করছি। একই সঙ্গে রাজ্য সরকারি ক্ষেত্রের সর্বস্তরের কর্মচারীদের এই ধর্মঘটকে সর্বতো ভাবে সফল করার আহ্বান জানাচ্ছি”।

আরও পড়তে পারেন: ব্যাঙ্ক ধর্মঘট: ২৬ নভেম্বর বন্ধ থাকবে এই ব্যাঙ্কগুলি

Continue Reading
Advertisement
ফুটবল27 mins ago

দিয়েগো মারাদোনা প্রয়াত

রাজ্য1 hour ago

টেস্টের সংখ্যা না কমলেও রাজ্যে নতুন সংক্রমণ আরও কিছুটা কমল, সক্রিয় রোগী মাত্র ৫.৩ শতাংশ

Jallikattu
বিনোদন2 hours ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

দঃ ২৪ পরগনা3 hours ago

ফের বাঘের পায়ের ছাপ কুলতলিতে, তৎপর বন দফতর

রাজ্য3 hours ago

দেশব্যাপী সাধারণ ধর্মঘটে শামিল হচ্ছে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন

রাজ্য4 hours ago

শুভেন্দু-জট কাটাতে ফের বৈঠকের আগেই ‘তাৎপর্যপূর্ণ’ বার্তা মমতার

ফুটবল4 hours ago

শতবর্ষে কলকাতা ডার্বি: জেনে নিন ডার্বি সম্পর্কিত দশটা চমকপ্রদ তথ্য

শিল্প-বাণিজ্য5 hours ago

এসবিআই গ্রাহকদের জন্য উপহার! এসবিআই কার্ড অ্যাপে চালু নতুন পরিষেবা

দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৩৭৬, সুস্থ ৩৭৮১৬

বিনোদন2 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

ফুটবল2 days ago

সুসাইরাজকে বাদ দিয়েই ডার্বি জয়ের ছক আবাসের

ফুটবল2 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

ফুটবল1 day ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

দেশ1 day ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Allahabad High Court
দেশ1 day ago

‘প্রিয়ঙ্কা-সালামাতকে আমরা হিন্দু-মুসলিম হিসেবে দেখি না,” ঐতিহাসিক রায় এলাহাবাদ হাইকোর্টের

দেশ2 days ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

কেনাকাটা

কেনাকাটা21 hours ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা4 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

নজরে