২৫ দিন অতিক্রান্ত এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন, বাড়ছে ইউরিন ইনফেকশন

0
ধর্মতলার সেই অনশন!

ওয়েবডেস্ক: কলকাতার মেয়ো রোডে এসএসসি শিক্ষক চাকরিপ্রার্থীদের অনশন ২৫ দিন অতিক্রান্ত। সরকারি ভাবে মোখিক আশ্বাস দেওয়া হলেও অনশনকারীরা স্থায়ী সমাধান চেয়ে লিখিত প্রতিশ্রুতির দাবি করেছেন। এরই মধ্যে জানা গিয়েছে, খোলা জায়গায় এক নাগাড়ে ২৫ দিন অনশন চালিয়ে যাওয়া অনেকেই ইউরিন ইনফেকশনে আক্রান্ত হয়েছেন। স্বাভাবিক ভাবেই বিভিন্ন মহলের তরফে অনশনকারীদের প্রাথমিক পরিষেবা প্রদানের দাবি উঠছে।

মানবাধিকার সংগঠন এপিডিআরের তরফে আগেই দাবি করা হয়েছে, কোনো গণতান্ত্রিক আন্দোলনে সরকারের সহযোগিতার আশা করা যায়। এই রোদ-জলে-ঝড়ে মাথায় কোনো আচ্ছাদন নেই, পানীয় জলের বন্দোবস্ত নেই, শৌচাগারেরও কোনো বন্দোবস্ত নেই ! অবিলম্বে এই জরুরি পরিষেবাগুলোর ব্যবস্থা করুক সরকার। একই সঙ্গে এপিডিআরের প্রতিনিধিরা অনশনস্থলে গিয়ে পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণের পর আশঙ্কাপ্রকাশ করেন, অনশনকারীরা যে কোনো মুহূর্তে অসুস্থ হয়ে পড়তে পারেন এই অব্যবস্থার কারণেই।

জানা গিয়েছে, আদতে ঘটছেও সেটাই। ইতিমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন প্রায় ৭০ জন। এঁদের মধ্যে অনেকেরই ইউরিন ইনফেকশনের মতো সমস্যা দেখা দিয়েছে৷ অনশনকারীরা জানিয়েছেন, মহিলারা শৌচাগারের সমস্যায় ভুগলেও কোনো সুরাহা হয়নি। ফলে তাঁরা যতটা সম্ভব কম জল পান করছেন। যে কারণে খুব সহজেই তাঁরা আক্রান্ত হচ্ছেন ইউরিন ইনফেকশনে।

[ আরও পড়ুন: এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন মঞ্চে যোগ দিলেন মন্দাক্রান্তা সেন ]

জানা গিয়েছে, আগামী সোমবার অনশনকারীদের দাবির প্রতি সরকারের দৃষ্টি আকর্ষণের পাশাপাশি তাঁদের শারীরিক অবস্থান অবনতি নিয়েও সরব হতে মিছিলের আয়োজন করছে এপিডিআর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.