শিক্ষিকা হওয়ার স্বপ্ন পূরণ হলেও আন্দোলন থেকে সরতে নারাজ সোমা

0

কলকাতা: ২০১৯ সাল থেকে লড়াই করে চলেছেন সোমা দাস। ক্যানসার আক্রান্ত, এসএসসি আন্দোলনকর্মী ‌সোমাকে হাইকোর্টের নির্দেশ মেনে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দফতর। তবে নিজের লড়াইয়ে এখনই দাঁড়ি টানছেন না তিনি।

সোমবার সোমাকে নিয়োগের নির্দেশিকা জারি করেছে স্কুল শিক্ষা দফতর। এর জন্য সাত দিন সময় দেওয়া হল স্কুল সার্ভিস কমিশনকে। স্কুল শিক্ষা দফতরের সচিবের ওই নির্দেশে বলা হয়েছে, সাত দিনের মধ্যে সোমাকে শিক্ষিকা পদে নিয়োগের কাজ সম্পূর্ণ করতে হবে। নবম এবং দশম শ্রেণির বাংলা শিক্ষিকা হিসাবে তাঁকে নিয়োগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

বীরভূমের নলহাটির বাসিন্দা সোমার শরীরে বাসা বেঁধেছে দুরারোগ্য ক্যানসার। তবুও হাল ছাড়তে নারাজ তিনি। অন্য কোনো চাকরি নয়, শিক্ষকই হতে চান সোমা। সেই স্বপ্ন পূরণ হতে চললেও সহযোদ্ধাদের নিয়েও চিন্তিত তিনি। এ বার তিনি লড়বেন এসএসসি চাকরিপ্রার্থী বাকি সব আন্দোলনকারীর জন্য।

স্কুল শিক্ষা দফতরের নির্দেশ সম্পর্কে জানার পরই সোমা বলেছেন, “বিষয়টা আদালতের বিবেচনাধীন। আদালত যখন নির্দেশ দিয়েছে, সেই নির্দেশ অনুযায়ী আমি চাকরি নেব। এই চাকরি আমার অধিকারের। কিন্তু গান্ধী মূর্তির নীচে আমাদের আন্দোলন শেষ হবে না। মেধাতালিকার শেষে থাকা প্রার্থী যতক্ষণ না চাকরি পাচ্ছেন, ততক্ষণ আমাদের এই আন্দোলন চলবে”।

উল্লেখ্য, ২০১৯ সালে রক্তে ক্যানসার ধরা পড়ে সোমার। কিন্তু সামর্থ্য নেই চিকিৎসার বিপুল খরচ বহন করার। কোনো রকমে কষ্ট করে চলে নামমাত্র চিকিৎসা। সেই অবস্থাতেই চাকরিপ্রার্থীদের আন্দোলনে যোগ দিতে কলকাতায় চলে আসেন তিনি। ক্যানসারের যন্ত্রণা ঢেকেই চলে আন্দোলন। শরীরের সঙ্গে যুদ্ধের মধ্যেই চলে অধিকার আদায়ের লড়াই। তবে সেই লড়াই যে শুধুমাত্র নিজের জন্য নয়, বঞ্চিত প্রতিটা চাকরিপ্রার্থীর প্রাপ্য আদায়ের, সেটাই বুঝিয়ে দিচ্ছেন সোমা।

আরও পড়তে পারেন:

প্রচুর সংখ্যক মহিলা পুলিশকর্মী নিয়োগ করবে রাজ্য, ছাড়পত্র মিলল মন্ত্রীসভার বৈঠকে

সিবিআই এবং ইডি-র মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে স্বায়ত্বশাসন দিতে হবে, দাবি তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়

স্বচ্ছতায় জোর, শিক্ষামন্ত্রীকে রাজভবনে ডেকে দু’ঘণ্টার বেশি আলোচনা রাজ্যপালের

তৃণমূলে ফিরেছেন অর্জুন সিংহ, বিজেপি-তে নতুন দায়িত্ব পাচ্ছেন শুভেন্দু অধিকারী

এ বার হোয়াটসঅ্যাপেও ডিজিলকার, জানুন কোন নম্বরে মিলবে এই পরিষেবা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন