এসএসসি: ৩৮১ জনের বেআইনি নিয়োগ, শাস্তির সুপারিশ করে জড়িতদের নাম প্রকাশ করল বাগ কমিটি

0
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

কলকাতা: হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এসএসসি-র গ্রুপ সি নিয়োগ সংক্রান্ত রিপোর্ট পেশ করল অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত বাগের নেতৃত্বাধীন কমিটি। চূড়ান্ত রিপোর্টেও স্কুল সার্ভিস কমিশনের নিয়োগে বিস্তর অনিয়মের কথা উল্লেখ করা শাস্তির সুপারিশ করেছে কমিটি।

বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি আনন্দ কুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে বাগ কমিটির রিপোর্ট জমা পড়ে শুক্রবার। বাগ কমিটির আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায় আদালতকে জানান, মেয়াদ উত্তীর্ণ তালিকা থেকে ৩৮১ জনকে বেআইনি ভাবে নিয়োগ করার জন্য সুপারিশ পত্র দেওয়া হয়েছিল। তাঁদের মধ্যে ২২২ জন পার্সোনালিটি টেস্টেই বসেননি। ভুয়ো নিয়োগ করা হয়েছে সল্টলেকের আনন্দলোক হাসপাতালের কাছে নতুন ভবন থেকে।

এ ছাড়া মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়, উপদেষ্টা কমিটির আহ্বায়ক শান্তিপ্রসাদ সিংহের মতো পর্ষদ ও কমিশনের একাধিক কর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বাগ কমিটি। বুধবার এই মামলার রায় ঘোষণা হওয়ার হওয়ার কথা।

তিনি আরও বলেন, প্যানেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে অনেককে নিয়োগ করা হয়েছে। কমিশন থেকেই তাঁদের ভুয়ো সুপারিশের চিঠি দেওয়া হয়েছিল। তাঁদের নাম, ঠিকানা এবং বর্তমানে তাঁরা কোথায় চাকরি করছেন, সে সব তথ্যও নেওয়া হয়েছে। ২০১৯ সালের মে মাসে তাঁদের চাকরি দেওয়া হয়। উপদেষ্টা কমিটির আহ্বায়কের সুপারিশ মতো ভুয়ো নিয়োগপত্র তৈরি করেন পর্ষদের চেয়ারম্যান। নম্বর বাড়িয়ে এবং ওএমআর সিটে গণ্ডগোল করে নিয়োগ করা হয়েছে।

দুর্নীতিতে জড়িতদের একটি নামের তালিকা প্রকাশ করেছে কমিটি। সেখানে নাম রয়েছে স্কুল সার্ভিস কমিশনের প্রোগ্রামিং অফিসার সমরজিৎ ভট্টাচার্য, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় ঘোষ, স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সৌমিত্র সরকার, স্কুল সার্ভিস কমিশনের সচিব অশোককুমার সাহা, স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য, কমিশনের আঞ্চলিক চেয়ারম্যান শর্মিলা মিত্র, শুভজিৎ চট্টোপাধ্যায়, শেখ সিরাজউদ্দিন, মহুয়া বিশ্বাস, চৈতালি ভট্টাচার্য এবং বোর্ডের টেকনিক্যাল অফিসার রাজেশ লায়েকের।

এঁদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিভাগীয় পদক্ষেপের সুপারিশ করা হয়েছে। এ ছাড়াও কমিটি দাবি করেথে, এই ভুয়োগ নিয়োগ প্রক্রিয়ায় এসএসসি-র তৎকালীন কর্তারা কোনো না কোনো ভাবে সবাই জড়িত।

আরও পড়তে পারেন:

‘ন্যানো’ নিয়ে এমন কোন কাহিনি বললেন রতন টাটা, যা শুনে মানুষ এতটা অনুপ্রাণিত

ফের সংখ্যালঘু খুন কাশ্মীরে, মোদী-শাহের বিরুদ্ধে স্লোগান তুললেন পণ্ডিতরা

সক্রিয় রোগী আরও কমল ভারতে, মৃত্যু মাত্র ৯ জনের

বঞ্চনার অভিযোগ, ১০০ দিনের কাজের বকেয়া টাকা চেয়ে ফের প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

ছত্তীসগঢ়ে হেলিকপ্টার দুর্ঘটনা, দুই পাইলটের মৃত্যু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন