পার্থ চট্টোপাধ্যায়, বিকাশরঞ্জন ভট্টাচার্য। প্রতিনিধিত্বমূলক ছবি

কলকাতা: এসএসসি নিয়োগ দুর্নীতিতে (SSC recruitment scam) গ্রেফতার পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) সরানো হল মন্ত্রিত্ব থেকে। গ্রেফতারের ছ’দিন পর, বৃহস্পতিবার তাঁকে মন্ত্রিত্ব থেকে অপসারণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই খবর প্রকাশ্যে আসামাত্রই এ বার খোদ মুখ্যমন্ত্রীর অপসারণ চাইলেন আইনজীবী তথা সিপিএম সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য (Bikash Ranjan Bhattacharya)।

এ দিন দুপুরে রাজ্য মন্ত্রিসভার বৈঠকের দিকে নজর ছিল গোটা রাজ্যের। ধারণা করা হচ্ছিল হয়তো বা সেখানেই পার্থ-অপসারণ নিয়ে আলোচনা হবে। তবে সূত্রের খবর, এ দিন সকালেই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছিল রাজভবনকে। সেই মতোই পরিষদীয়, শিল্প-বাণিজ্য, তথ্য প্রযুক্তি মন্ত্রিত্ব থেকে অপসারিত করা হয়েছে পার্থকে। এই দফতরগুলি এখন মুখ্যমন্ত্রীই দেখবেন।

পার্থ-অপসারণের খবর প্রকাশ্যে আসার পর বিকাশরঞ্জন ভট্টাচার্যের প্রতিক্রিয়া, “পার্থ তো এই টাকা নিজের জন্য করেনি। এটা তৃণমূল দলের টাকা। তৃণমূল দলের সমস্ত অপকর্ম। পার্থ তাদের মহাসচিব ছিলেন। শৃঙ্খলারক্ষার কমিটির চেয়ারম্যান। মন্ত্রীসভার দুই নম্বর। যতই চেষ্টা করুক, এসব করে ঝেড়ে ফেলা যাবে না”।

শিক্ষক নিয়োগে দুর্নীতিকাণ্ডে ধারাবাহিক ভাবে মামলাকারীদের হয়ে লড়ছেন বাম সাংসদ। তিনি এ দিন সুর চড়িয়ে বলেন, “আসল অপরাধী মুখ্যমন্ত্রী। তাঁকে ঝেড়ে ফেলুন। পশ্চিমবঙ্গের মানুষ সেভাবে ব্যবস্থা নিক, তবেই একমাত্র রেহাই। অন্য কোনো রাস্তা নেই”।

পার্থকে গ্রেফতারের পরেও তিনি অবশ্য দাবি করেছিলেন, “পার্থকে গ্রেফতার করে কিছু সত্য উদঘাটন হবে না। সব সত্য উদঘাটন করতে গেলে হরিশ চ্যাটার্জি স্ট্রিট এবং লাগোয়া যত সম্পত্তি আছে সব জায়গায় ছাপ্পা মারতে হবে। তা হলে আরও কোটি কোটি টাকা সম্পত্তি উদ্ধার হবে। মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করতে হবে। না হলে দুর্নীতি উন্মোচন করা যাবে না”।

আরও পড়তে পারেন:

‘কারেন্সি চেস্ট’ স্থাপন করল বন্ধন ব্যাঙ্ক, সাক্ষী রইলেন আরবিআই-এর আঞ্চলিক অধিকর্তা

মন্ত্রীকন্যাকে বেতনের টাকা ফেরানোর নির্দেশ হাইকোর্টের, প্রথম কিস্তি পেলেন ববিতা

নামল শাস্তির খাঁড়া, পার্থ চট্টোপাধ্যায়ের মন্ত্রীত্ব কেড়ে নেওয়া হল

মুখ ফসকে দ্রৌপদী মুর্মুকে ‘রাষ্ট্রপত্নী’ বলে বিপাকে অধীর, উত্তাল সংসদ

‘অর্পিতার আবাসনে যেতেন সৌগত রায়’, বিস্ফোরক দাবি দিলীপ ঘোষের, পাল্টা তৃণমূল সাংসদ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন