কলকাতা: এসএসসি মামলায় মধ্যশিক্ষাপর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে গ্রেফতার করল সিবিআই। বৃহস্পতিবার সকালেতাঁকে ডেকে পাঠিয়েছিল সিবিআই। নিজাম প্যালেসে ৬ ঘণ্টা টানা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হয় তাঁকে।

নিয়োগ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ছিলেন কল্যাণময়। সিবিআই সূত্রের খবর, একাধিক নথি তাঁর কাছ থেকে চাওয়া হয়। সূত্রের খবর, তিনি জানিয়েছেন, কিছু নথি হারিয়ে গিয়েছে। এ দিন জিজ্ঞাসাবাদের সময় তাঁর বক্তব্যে অসঙ্গতি ধরা পড়ে। এর পরই তাঁকে গ্রেফতার করা হয়। গ্রেফতারির পর মেডিক্যাল পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়ে তাঁকে। এসএসকেএমে মেডিক্যাল পরীক্ষার পর তাঁকে ফের নিজাম প্যালেসে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, নিয়ম ভেঙে ৩৮১ জনকে চাকরির সুপারিশপত্র দেওয়ার অভিযোগে রয়েছে তাঁর বিরুদ্ধে। পাশাপাশি ষড়যন্ত্র করার অভিযোগে এফআইআরের সুপারিশও ছিল মধ্যশিক্ষাপর্ষদের প্রাক্তন সভাপতির বিরুদ্ধে। ১০ বছর মধ্যশিক্ষা সভাপতির পদে থাকাকালীন তাঁর কী ভূমিকা ছিল, কার নির্দেশে তিনি কাজ করতেন, একাধিক বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়।

এর আগে হাইকোর্টের নির্দেশে তৈরি প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগের কমিটির রিপোর্টে বলা হয়, কল্যাণময়ের নির্দেশে শিক্ষক নিয়োগের বেআইনি নিয়োগপত্র তৈরি হয়েছিল। এই মামলায় কল্যাণময়কে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এর পরেও তাঁকে মধ্যশিক্ষাপর্ষদের সভাপতি পদে বহাল রাখা নিয়ে বিভিন্ন মহলে সমালোচনার ঝড় উঠেছিল। চলতি বছর ২৩ জুন তাঁকে এই পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। ওই পদে আসেন রামানুজ গঙ্গোপাধ্যায়।

আরও পড়তে পারেন:

নজরে সফটওয়্যার কোম্পানি, এসএসসি নিয়োগ মামলায় দিল্লি, কলকাতার ৬টি জায়গায় সিবিআই তল্লাশি

 SCO summit 2022: উজবেকিস্তান যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী, কার কার সঙ্গে বৈঠক, মূল এজেন্ডা কী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন