কলকাতা: আপাতত দু’ দিনের ইডি হেফাজতে থাকতে হবে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। শুক্রবার ব্যাঙ্কশাল আদালতে পেশ করা হলে এই নির্দেশ দিল আদালত।

শুক্রবার সকাল থেকে শুরু হয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তল্লাশি অভিযান। পার্থর নাকতলার বাড়িতে গিয়ে তাঁকে টানা জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। শনিবার সকালে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং বর্তমানে শিল্পমন্ত্রী পার্থকে গ্রেফতার করা হয়।

জোকা ইএসআই হাসপাতালে মেডিক্যাল টেস্টের পর ব্যাঙ্কশাল কোর্টে নিয়ে যাওয়া হয় পার্থকে। প্রাক্তন শিক্ষামন্ত্রীকে নিয়ে যাওয়া হয় পুলিশ লক-আপে, সেখান থেকে এজলাসে নেওয়া হয় শিল্পমন্ত্রীকে। আদালতের শুনানি শুরু হলে তাঁকে ১৪ দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন জানায় ইডি। যদিও আপাতত দু’ দিনের জন্য প্রাক্তন শিক্ষামন্ত্রীকে ইডি হেফাজতে পাঠানোর নির্দেশ দেন ব্যাঙ্কশাল কোর্টের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট।

সকালে শোনা গিয়েছিল, পার্থকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হচ্ছে সিজিও কমপ্লেক্সে। বর্তমানে তাঁকে নিয়ে নাকতলার বাড়ি থেকে বেরিয়ে গিয়েছেন আধিকারিকরা। তবে গ্রেফতারের পর মেডিক্যাল টেস্টের জন্য তাঁকে নিয়ে যাওয়া হয় জোকা ইএসআই হাসপাতালে। সেখানে ডাক্তারি পরীক্ষা হয় রাজ্যের মন্ত্রীর।

উল্লেখ্য, এক দিনেরও বেশি সময় ধরে তাঁর নাকতলার বাড়িতেই ছিলেন ইডি-র আধিকারিকরা। শিক্ষক নিয়োগে অনিয়ম নিয়েও তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, তদন্তে সহযোগিতা করছিলেন না পার্থ। যে কারণে শনিবার সকালে তাঁকে গ্রেফতার করা হয়। গতকাল থেকেই অসুস্থ হয়ে পড়েছিলেন পার্থ। বাড়িতে আসেন চিকিৎসকরা।

শিল্পমন্ত্রীর গ্রেফতারির পর তাঁর বাড়ি থেকে বেরিয়ে আসেন পার্থর আইনজীবী অনিন্দ্য রাউত। সকালে তিনি বলেন, ’’পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হয়েছে। আমরা আশা করি আজই তাঁকে আদালতে পেশ করা হবে।’’

একই সঙ্গে ইডির দাবি, দক্ষিণ কলকাতায় পার্থের ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে প্রায় ২১ কোটি টাকা নগদ পাওয়া গিয়েছে। দুবস্তায় ভরা ছিল ২০০০ এবং ৫০০ টাকার নোটের বান্ডিল। ওই বাড়ি থেকে ২০টি মোবাইল ফোনও পাওয়া গিয়েছে বলে ইডির দাবি। জানা গিয়েছে, অর্পিতা মুখোপাধ্যায়কেও আটক করা হয়েছে। অর্পিতার সঙ্গে পার্থর কী ধরেনর যোগাযোগ, সেই বিষয়টিও নজরে রেখেছেন তদন্তকারীরা।

আরও পড়তে পারেন:

পার্থ-ঘনিষ্ঠের বাড়িতে কোটি কোটি টাকা, তা কি ঘুষের?

‘পার্থ চট্টোপাধ্যায়ের পরিচিতার’ বাড়িতে ইডির হানা, ২০ কোটি টাকা উদ্ধার

আরও নামল রাজ্যের কোভিড-গ্রাফ, বাড়ল সুস্থতা

লোকসভায় পাস হল ‘ভারতীয় অ্যান্টার্কটিক বিল, ২০২২’, আপনার যা জানা দরকার

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ব্যবসায়িক উন্নতি বন্ধন ব্যাঙ্কের, গ্রাহক সংখ্যা বেড়ে ২.৬৯ কোটি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন